দামুড়হুদার শিবনগরে সরকারি আমবাগানে অর্ধশতাধিক মরা গাছ অপসারণের দাবি

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা দামুড়হুদা উপজেলার শিবনগর সরকারি শতবর্ষী আমবাগানে অর্ধশতাধিক গাছ ঝড়ে ভেঙে বিনষ্ট হয়ে পড়েছে। গাছগুলো অপসারণ করে নতুন গাছ লাগানোর দাবি করেছেন বাগানের ইজারাদার।

জানা গেছে, ১৮৮০ সালে জমিদার নফর চন্দ্র পাল চৌধুরী ১২৫ একর জমির ওপর দামুড়হুদার কার্পাসডাঙ্গা ইউনিয়নের শিবনগরে আমবাগান তৈরি করেন। পরবর্তীতে বাগানটি সরকারের নিয়ন্ত্রণে এলে বাগানটি প্রতিবছর লিজ দেয়া হয়। সর্বশেষ গত বছরে তিন বছরের জন্য বাগানটি লিজ গ্রহণ করেন স্থানীয় ইউপি সদস্য সবুর আলী। বাগানটি বর্তমানে হিমসাগর গাছ ৫টি, সুরিবাবু ৫টি, হিমসাগর ৩টি, ন্যাংরা ১টি, ফজলি ১টি, কাঁঠাল ১টি এবং বাবলা গাছ ২০টি বিনষ্ট হয়ে পড়েছে। গাছগুলো দ্রুত অপসারণ করে বাগানের সৌন্দর্য বর্ধন করা যেতে পারে। বাগানটি ২০১৪ সালে বিভাগীয় কমিশনার মো. আবদুস সামাদের সরাসরি তত্ত্বাবধানে শিবনগর-বটতলী বিল জুড়ে একটি ইকোপার্ক নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হয়। দামুড়হুদা উপজেলা প্রশাসন থেকে বাগানটি পরিচর্যা করে এখানে বিভিন্ন প্রজাতির প্রায় ৫ হাজার গাছ রোপণপূর্বক সৌন্দর্য বৃদ্ধি করা হয়। এখানে প্রায় ৬৫ প্রজাতির ৫ হাজার ৭০০ গাছ রয়েছে। যা বর্তমানে ডিসি ইকোপার্ক নামে ব্যাপক পরিচিতি পেয়েছে। সদ্য বিদায়ী ইউএনও ফরিদুর রহমানের প্রচেষ্টায় ইকোপার্কটি গড়ে তোলা হয়।

এ ব্যাপারে জানতে চাইলে স্থানীয় ইউপি সদস্য ইজারাদার সবুর আলী জানান, মরাগাছের বিষয়ে জেলা প্রশাসককে জানানো হয়েছে। তিনি দামুড়হুদা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন। তিনি আরো জানান, মরাগাছগুলো অপসারণের পর নতুন গাছ লাগিয়ে বাগানের সৌন্দর্য বৃদ্ধি করা দরকার।

এ ব্যাপারে জানতে চাইলে দামুড়হুদা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রফিকুল হাসান বলেন, গাছ অপসারণের বিষয়ে নিলাম কমিটি মূল্য নির্ধারণের পর প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হবে।