দামুড়হুদার বিষ্ণুপুরে অজ্ঞাত রোগে ৯ ভেড়ার মৃত্যু : অ্যানথ্রাক্স না কি অন্য কিছু

দামুড়হুদা প্রতিনিধি: দামুড়হুদার বিষ্ণুপুরে তিন দিনের ব্যবধানে একই খামারের দুইটি সুুস্থ ভেড়ার মৃত্যু হয়েছে। এছাড়া বিষ্ণুপুর মাঠপাড়ার ওমর আলীর ৭টি ভেড়ার বাচ্চা মারা গেছে।
ক্ষতিগ্রস্ত খামার মালিক মতিয়ার রহমান জানান, গত বুধবার রাতে একটা এবং শনিবার রাতে আরও একটা ভেড়ার মৃত্যু হয়েছে। দুটি ভেড়ার পেটেই বাচ্চা ছিলো। ভেড়া দুটির মোট মূল্য ৪৫ থেকে ৫০ হাজার টাকা। খামারে এখনও ভেড়া আছে ৪২টি। লক্ষণ দেখে ওয়েভ ফাউন্ডেশনের পশু চিকিৎসক অরুণ বাবু অ্যানথ্রাক্স বলে মন্তব্য করেছেন।
দামুড়হুদা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মশিউর রহমান বলেছেন, ঘটনাটি জানার সাথে সাথে আমি ঘটনাস্থলে গেছি এবং জীবিত ভেড়াগুলোর প্রয়োজনীয় চিকিৎসার ব্যবস্থা করেছি। পরীক্ষা না করে বলা যাবে না যে এটা অ্যানথ্রাক্স। তাছাড়া অ্যানথ্রাক্সের লক্ষণ হলো-নাক, মুখ এবং মলদ্বার দিয়ে আলকাতরার মতো কালো রক্ত বের হওয়া। কিন্ত ওই ধরনের কোনো লক্ষণ দেখা যায়নি। বর্ষায় নতুন গজানো ঘাস খেয়ে অথবা ঘাসমারা বিষক্রিয়ায়ও মৃত্যু হতে পারে বলে তিনি প্রাথমিকভাবে ধারণা করছেন। তিনি আরও বলেন, আমরা পুরো উপজেলায় নিয়মিতভাবে নিবিড় পর্যবেক্ষণ করছি এবং নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে সোমবার (আজ) ওই এলাকায় অ্যানথ্রাক্সের ভ্যাকসেনিক কার্যক্রম করা হবে। এদিকে ক্ষতিগ্রস্ত খামার মালিক মতিয়ার রহমান বলেন, কী রোগে মারা গেলো সেটা এখনও পর্যন্ত নিশ্চিত হতে না পারায় জীবিত ভেড়াগুলো নিয়ে আমি খুবই চিন্তার মধ্যে আছি। রোগটি কি আসলেই অ্যানথ্রাক্স না কি অন্য কিছু তা জানার দরকার।