দামুড়হুদার জাহাজপোতা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবন নির্মাণ হয়নি দীর্ঘদিনেও

শরিফ রতন: দামুড়হুদার জাহাজপোতা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবন নির্মাণ হয়নি দীর্ঘদিনেও। জরাজীর্ণ চাটাইয়ের ঘর ও গাছতলায় বসে চলছে শিক্ষা কার্যক্রম। রয়েছে বেঞ্চ সঙ্কট। বিঘ্নিত হচ্ছে লেখাপড়া। এলাকার শিক্ষানুরাগীদের উদ্যোগে ২০০২ সালে দামুড়হুদা উপজেলার কার্পাসডাঙ্গা ইউনিয়নের জাহাজপোতা গ্রামে বেসরকারিভাবে প্রতিষ্ঠিত হয় একটি প্রাথমিক বিদ্যালয়। টিনের চাল ও চাটাইয়ের বেড়া দিয়ে নির্মাণ করা হয় ছোট ছোট ৩টা শ্রেণিকক্ষ। প্রতিষ্ঠাকাল থেকে বেঞ্চ সঙ্কট এবং শ্রেণিকক্ষে জায়গা সঙ্কুলান না হওয়ায় মেঝে ও গাছতলায় পাঠদান কার্যক্রম চালিয়ে আসছে স্কুল কর্তৃপক্ষ। ২০১৩ সালে স্কুলটি সরকারি প্রাথমিক বিদ্যালয় হিসেবে স্বীকৃতি পায়।

সরেজমিনে দেখা যায়, স্কুলটির বেহাল দশা। ভেঙে পড়েছে চাটাইয়ের বেড়া। জরাজীর্ণ হয়ে গেছে চালের টিনগুলো। বর্তমানে স্কুলটিতে ১৮২ জন ছাত্রছাত্রী লেখাপড়া করছে। ৪ জন শিক্ষক থাকলেও নেই তাদের কোনো অফিস। শিক্ষার্থীদের গাছতলায় মাদুর বিছিয়ে লেখাপড়া করানো হয়। একটু বৃষ্টি হলেই পাঠদান বন্ধ থাকে।

প্রধান শিক্ষক আশরাফুজ্জামান লাল্টু জানান, স্কুলভবন নির্মাণ করার জন্য আবেদন করা হয়েছে। এ বিষয়ে দামুড়হুদা প্রাথমিক শিক্ষা অফিসার নুরজাহান বেগম জানান, বিদ্যালয়ের ভবন নির্মাণের জন্য সংশ্লিষ্ট দপ্তরে তালিকা পাঠানো হয়েছে। শিক্ষার মানোন্নয়নে স্কুলটির ভবন নির্মাণের জন্য চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য হাজি আলী আজগার টগরের সুদৃষ্টি কামনা করেছে এলাকাবাসী।