দামুড়হুদার জগন্নাথপুরে অগ্নিকাণ্ডে গোয়ালঘরসহ ৫টি ছাগল ভস্মীভূত

 

বখতিয়ার হোসেন বকুল: দামুড়হুদায় গভীর রাতে গোয়ালঘরে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। অগ্নিকাণ্ডে গোয়ালঘরসহ ৫টি ছাগল পুড়ে ভস্মীভূত হলেও ওই গোয়ালঘরে থাকা কোরবানির খাসি ছাগলটি বেঁচে গেছে। গত বৃহস্পতিবার রাত ২টার দিকে উপজেলার জগন্নাথপুর গ্রামের লাভলু মাস্টারের বাড়ির গোয়ালঘরে ওই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

জানা গেছে, চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার নবগঠিত নাটুদাহ ইউনিয়নের জগন্নাথপুর বাজারপাড়ার বাসিন্দা বীর মুক্তিযোদ্ধা মৃত দাউদ আলীর ছেলে লাভলু মাস্টার বেশ কিছুদিন ধরে ছাগল প্রতিপালন করে আসছেন। তার ৬টি ছাগলের মধ্যে একটি ছিলো কোরবানির খাসি। গত বৃহস্পতিবার রাত ২টার দিকে ওই গোয়ালঘরে আগুন ধরে যায় এবং গোয়ালঘরে থাকা ৬টি ছাগলের মধ্যে ৫টি ছাগল আগুনে পুড়ে মারা যায়।                ভোর ৫টার দিকে প্রতিবেশীরা আগুনে পোড়ার গন্ধ পেয়ে বাড়ির সীমানা পাঁচিল টপকে ভেতরে গিয়ে দেখে গোয়ালঘর আগুনে পুড়ে ছাই হয়ে গেছে এবং ওই গোয়ালঘরের মধ্যে ৫টি ছাগল পুড়ে মরে পড়ে আছে। প্রতিবেশীরা তাৎক্ষকিভাবে বাড়ির লোকজনকে ডেকে তোলেন। বাড়ির লোকজন তড়িঘড়ি উঠে দেখে কোরবানির জন্য মানত করা খাসি ছাগলটি উঠোনে ঘুরে বেড়াচ্ছে।

গভীর রাতে আগুনের ঘটনা ঘটায় বাড়ির লোকজন ঠিক না পেলেও অলৌকিকভাবে ওই কোরবানির খাসি ছাগলটি বেঁচে গেছে। বিষয়টি জানাজানি হলে অন্যান্য প্রতিবেশীরাও ছুটে যান লাভলু মাস্টারের বাড়িতে এবং কোরবানির ছাগলটি বেঁচে যাওয়ায় রাখে আল্লাহ মারে কে বলে কেউ কেউ মন্তব্য করেন। গোয়ালঘরের সাথেই থাকা চুলার আগুন থেকে আগুনের সূত্রপাত হয় বলে পরিবারের লোকজনের ধারণা।