ঢাবির ইংরেজি বিভাগে ভর্তির শর্ত শিথিল হচ্ছে

 

স্টাফ রিপোর্টার: ভর্তি পরীক্ষায় ইংরেজি বিষয়ে প্রয়োজনীয় নম্বর না পাওয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৩-১৪ শিক্ষাবর্ষে খ ইউনিট থেকে ইংরেজি বিভাগে ভর্তির জন্য শর্ত শিথিলের প্রস্তাব পাঠানো হয়েছে। গতকাল বৃহস্পতিবার ইংরেজি বিভাগের পক্ষ থেকে শর্ত শিথিলের প্রস্তাবটি খ ইউনিট ভর্তি কমিটির কাছে পাঠানো হয়।

উল্লেখ্য, ঢাবির ইংরেজি বিভাগে এবার ১২৫টি আসনের বিপরীতে ভর্তির পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে মাত্র দুজন পরীক্ষার্থী। যা ঢাবির ইতিহাসে একটি বিরল ঘটনা। এ অবস্থায় ইংরেজি বিভাগে ভর্তির শর্ত শিথিল করার সিদ্ধান্ত গ্রহণ করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীরা উত্তীর্ণ হতে না পারায় শূন্য  আসন সংখ্যা পূরণ করা নিয়ে গতকাল বৃহস্পতিবার দুপুরে ইংরেজি বিভাগ কর্তৃপক্ষের সাথে বৈঠক করেন খ ইউনিট ভর্তি কমিটির প্রধান সমন্বয়কারী ও কলা অনুষদের ডিন অধ্যাপক সদরুল আমিন।

এ ব্যাপারে ঢাবির ইংরেজি বিভাগের চেয়ারপারসন অধ্যাপক তাহমিনা আহমেদ বলেন, ভর্তি পরীক্ষার মাধ্যমে পূর্বঘোষিত শর্ত পূরণ করতে পারেনি অনেক ছাত্রছাত্রী। এবার অনেক আসন শূন্য রয়ে গেছে। শর্ত শিথিলের প্রস্তাব ভর্তি কমিটির কাছে পাঠানো হবে।অনুমদোন করলেই সেটি কার্যকর হবে হবে বলে তিনি জানান।

জানা গেছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে এ বছর ১৫০ জন শিক্ষার্থী ভর্তি করা হবে। এর মধ্যে খ ইউনিট থেকে আসবে ১২৫ জন; বাকিরা ঘ ইউনিট থেকে। কিন্তু খ ইউনিট ভর্তি পরীক্ষায় ইংরেজি বিভাগের ভর্তির জন্য যে শর্ত পূরণ করতে পেরেছেন মাত্র দুজন শিক্ষার্থী। এদের মধ্যে প্রথম স্থান অধিকারী শিক্ষার্থী হলেন মাদরাসার ছাত্র। এবার এইচএসসি পরীক্ষায় ৭০ হাজার জিপিএ-৫ ফলাফলের অধিকারী শিক্ষার্থীদের কেউই ভর্তি পরীক্ষায় পাস করতে পারেনি। যদি যোগ্য দুজন প্রার্থী যদি অন্য কোনো বিভাগ বাছাই করে নেয়, তাহলে যোগ্য প্রার্থী একজনও পাবে না ঢাবির ইংরেজি বিভাগ।

জানা গেছে, ইংরেজি বিভাগে ভর্তির জন্য এ বছর নতুন করে শর্তারোপ করায় এমন পরিস্থিতি সৃষ্টি হয়েছে। ভর্তির শর্ত হিসেবে এবার এইচএসসি ও এসএসসিতে ইংরেজিতে ২০০ নম্বর থাকার পাশাপাশি ভর্তি পরীক্ষায় ইলেকটিভ ইংলিশ উত্তর দেয়া বাধ্যতামূলক করা হয়। ভর্তি পরীক্ষায় সাধারণ ইংরেজিতে ২০ এবং ইলেকটিভ ইংলিশে ১৫ পেতে হবে। ১৯ সেপ্টেম্বর খ ইউনিট ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। গত মঙ্গলবার সন্ধ্যায় ফলাফল প্রকাশ হলে দেখা যায়, ভর্তি পরীক্ষায় মাত্র ৯ দশমিক ৫৫ জন শিক্ষার্থী পাস করেছে। এবার এইচএসসি পরীক্ষায় জিপিএর ছড়াছড়ি থাকলেও ঢাবির ভর্তি পরীক্ষায় অকৃতকার্য হয়েছে শতকরা ৯০ জন। এজন্য শিক্ষাবিদরা সরকারের পরীক্ষায় গণহারে পাস করিয়ে দেয়া পদ্ধতির কঠোর সমালোচনা করছেন।