জীবননগরে দিগন্ত মাঠ জুড়ে সোনালী ধান কৃষকের ভাবনা কালবোশেখি ঝড় নিয়ে

এম আর বাবু: চুযাডাঙ্গার জীবননগর উপজেলায় এবার বোরোধানের বাম্পার ফলন হয়েছে। দিগন্ত জুড়ে মাঠের পার মাঠ কেবল সোনালী ধান বাতাসে দোল খাচ্ছে। মাঠ জুড়ে ধানের সোঁদা গন্ধে এখন মাতোয়ারা কৃষককূল। এ ধান ঘরে তুলতে এখনও ১৫ দিনের মতো সময় লাগবে। ধানের ফলন দেখে কৃষকূলের বুক ভরে গেলেও তারা চরম দুশ্চিন্তায় পড়েছেন কালবোশেখি ঝড় নিয়ে। বৈশাখ মাস পড়ার সাথে সাথে কয়েক দফা দমকা হাওয়া ও শিলাবৃষ্টি হওয়ায় স্বপ্নের ধান সুষ্ঠুভাবে ঘরে তোলা নিয়ে যতো ভাবনা এখন কৃষকদের।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এ উপজেলায় এবার ৭ হাজার ২২৫ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে। এর মধ্যে ৬ হাজারের ২২৫ হেক্টর জমিতে উচ্চ ফলনশীল উফসী ও ১ হাজার হেক্টর জমিতে হাইব্রিড ধান রয়েছে। এখান থেকে ধান উৎপাদিত হবে ৪৬ হাজার ৯৬৩ টন। উপজেলার গয়েশপুরের বোরোধান চাষি রবজেল হোসেন জানান, এবার বোরোধানের বাম্পার ফলন হয়েছে। তার ধান উঠতে এখনও সপ্তাহ খানেক সময় লাগবে। তবে তিনি কালবোশেখি ঝড় নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন। ঝড়ের সাথে শিলা বৃষ্টিপাত হলে ধানের ব্যপক ক্ষতিসাধন হতে পারে বলে তিনি আশঙ্কা করছেন।
উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ আলী জিন্নাহ্ জানান, কিছু ধানক্ষেতে ফল্স স্মাট ও ব্লাস্ট ছত্রাকের আক্রমণ হলেও বোরোধানের আশাতীত ফলন হয়েছে। আগামী ১৫ দিনের মধ্যে এ ধান কাটা শেষ হবে জানান তিনি।