চুয়াডাঙ্গা সদর উপজেলা পরিষদের দেড় কোটি টাকার বাজেট পেশ

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা সদর উপজেলা পরিষদের ২০১৬-২০১৭ অর্থ বছরের ১ কোটি ৫৪ লাখ টাকার উন্মুক্ত বাজেট সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার দুপুরে উপজেলা পরিষদের সভাকক্ষে এ বাজেট পেশ করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা কেএম মামুন উজ্জামান। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আসাদুল হক বিশ্বাস।

প্রস্তাবিত ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে চুয়াডাঙ্গা সদর উপজেলায় ১ কোটি ৫৪ লাখ ২০ হাজার ৪শ টাকা আয় ও ব্যয় দেখানো হয়েছে। এর মধ্যে সরকার থেকে ৭০ লাখ টাকা ও রাজস্ব থেকে ৮৪ লাখ ২০ হাজার ৪শ টাকা আয় দেখানো হয়েছে। গত ২০১৫ -১৬ অর্থবছরে আয় ও ব্যয় দেখানো হয় ১ কোটি ২০ লাখ ৭৬ হাজার ২৭০ টাকা।

রাজস্ব খাতে ২০১৬-১৭ অর্থবছরে বাসাভাড়া থেকে ১ লাখ ৬০ হাজার টাকা, হাট-বাজার ইজারা বাবদ প্রাপ্ত ৪১ ভাগ ১৬ লাখ টাকা, ভূমি উন্নয়ন কর ২ ভাগ ১ লাখ ৪০ হাজার, সম্পত্তি হস্তান্তর কর বাবদ ১ ভাগ ১ কোটি ১৫ লাখ টাকা, জিপগাড়ি জ্বালানি বাবদ সরকারি বরাদ্দ ৩ লাখ টাকা, কর্মচারীদের বেতন-ভাতা বাবদ সরকারি বরাদ্দ ১০ লাখ ৮০ হাজার ৩৩৬ টাকা এবং সিডিউল বিক্রি আয় ৫ লাখ টাকা দেখানো হয়েছে।

বাজেটে ব্যয় দেখানো হয়েছে, কৃষি ও সেচ খাতে ২৩ লাখ ১৩ হাজার ৬০ টাকা, শিল্প ও কুটির শিল্প খাতে ৭ লাখ ৭১ হাজার ২০ টাকা, ভৌত অবকাঠামো খাতে ৩৮ লাখ ৫৫ হাজার ১শ টাকা, আর্থসামাজিক অবকাঠামো খাতে ১০ লাখ ৭৯ হাজার ৪২৮ টাকা, ক্রীড়া ও সংস্কৃতি খাতে ৭ লাখ ৭১ হাজার ২০ টাকা, বিবিধ খাতে ৭ লাখ ৭১ হাজার ২০ টাকা, সেবা জনস্বাস্থ্য ৭ লাখ ৭১ হাজার ২০ টাকা, শিক্ষাখাতে ১৫ লাখ ৪২ হাজার টাকা, স্বাস্থ্যখাতে ১০ লাখ ৭৯ হাজার ৪২৮ টাকা, সামজিক নিরাপত্তা ও প্রাতিষ্ঠানিক খাতে ৭ লাখ ৭১ হাজার ২০ টাকা, পল্লি উন্নয়ন ও সমবায় খাতে ৩ লাখ ৮ হাজার ৪০৮ টাকা, মহিলা, যুব ও শিশু উন্নয়ন খাতে ৭ লাখ ৭১ হাজার ২০ টাকা এবং দুর্যোগ ব্যবস্থা ও ত্রাণ খাতে ৬ লাখ ১৬ হাজার ৮৫৬ টাকা।

বাজেট পেশকালে সদর উপজেলা ভাইস চেয়ারম্যান কহিনুর বেগম, সহকারী কমিশনার (ভূমি) মারুফুল আলম, ইউপি চেয়ারম্যান আলী হোসেন, মহিলা বিষয়ক কর্মকর্তা আব্দুল আওয়াল, কৃষি কর্মকর্তা তালহা জুবায়ের মাশরুর, মৎস্য কর্মকর্তা ফিরোজ আহমেদ এলজিইডির উপজেলা প্রকৌশরী ফজলুল হক ও যুবউন্নয়ন কর্মকর্তা জাহাঙ্গীর আলমসহ সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তরা এ সময় উপস্থিত ছিলেন।