চুয়াডাঙ্গা সদর উপজেলার ভূমি মেলা বাড়লো আরো দু দিন : দামুড়হুদায় সমাপনী

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা সদর উপজেলা প্রশাসন আয়োজিত ভূমি সেবা সপ্তাহ ও ভূমি মেলার সময় আরো দু দিন বাড়ানো হয়েছে। ৩ দিনব্যাপি আয়োজিত পূর্ব নির্ধারিত ভূমি মেলার গতকাল মঙ্গলবার ছিলো সমাপনী দিন। সমাপনী দিনে চুয়াডাঙ্গা জেলা প্রশাসক সায়মা ইউনুস মেলাস্থলে পৌঁছে সেবা গ্রহণকারী ভূমিমালিকদের ব্যাপক উপস্থিতি ও উপচেপড়া ভিড় লক্ষ্য করেন। মেলাস্থলের জনগণ, স্টল ও ভূমিমালিকদের সাথে জেলা প্রশাসক কথা বলেন এবং তাদের আবেদনের প্রেক্ষিতে মেলা আরো দু দিন বাড়ানোর ঘোষণা দেন। অপরদিকে দামুড়হুদার ভূমি সেবা মেলা গতকাল আনুষ্ঠানিকভাবে সম্পন্ন করা হয়েছে।

চুয়াডাঙ্গা সদর উপজেলা পরিষদ প্রাঙ্গণে আয়োজিত ভূমি মেলা গতকাল পরিদর্শন করেন জেলা প্রশাসক। এ সময় তার সাথে ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আবু সাঈদ ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আঞ্জুমান আরা। প্রশাসনিক এ কর্মকর্তাদের স্বাগত জানান, সদর উপজেলা চেয়ারম্যান আসাদুল হক বিশ্বাস, উপজেলা নির্বাহী কর্মকর্তা কেএম মামুনউজ্জামান, সহকারী কমিশনার ভূমি মারুফুল আলম, সহকারী কমিশনার ফারজানা খানম, এটিএম শামসুজ্জামান, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান আজিজুল হক হযরত, শঙ্করচন্দ্র ইউপি চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুর রহমানসহ সকল ইউনিয়ন চেয়ারম্যানগণ।

উল্লেখ্য, সদর উপজেলা প্রশাসনের আয়োজনে গত রোববার ৩ দিনব্যাপি ভূমি সেবা সপ্তাহ ও ভূমি মেলা শুরু হয়। চুয়াডাঙ্গার ৪ উপজেলায় একযোগে ভূমি মেলা শুরু হলেও ভূমি মালিকদের চাহিদা ও উপচেপড়া ভিড় দেখে শুধু চুয়াডাঙ্গা সদর উপজেলার ভূমি মেলা আরো দু দিন বাড়ানো হয়। এ দু দিনে ভূমি মেলাস্থলে সেবা গ্রহণ করার জন্য সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কেএম মামুনউজ্জামান সকল ভূমি মালিকগণকে উদাত্ত আহ্বান জানান।

দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছেন, দামুড়হুদায় ৩ দিনব্যাপি ভূমি সেবা সপ্তাহ ও ভূমি মেলার সমাপনী অনুষ্ঠানে উপজেলার মধ্যে সর্বোচ্চ ভূমি উন্নয়ন কর দাতাদের মধ্যে সনদ বিতরণ করা হয়েছে। এ উপলক্ষে গতকাল মঙ্গলবার দুপুর ১২টার দিকে উপজেলা পরিষদ মুক্তমঞ্চে উপজেলা ভূমি অফিসের আয়োজনে দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার মো. ফরিদুর রহমানের সভাপতিত্বে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা চেয়ারম্যান মাও. আজিজুর রহমান। বিশেষ অতিথি ছিলেন সহকারী কমিশনার (ভূমি) মো. আব্দুল হালিম, উপজেলা সাব রেজিস্ট্রার শ্রী মানিক চন্দ্র মূখার্জী, উপজেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল আলম ঝন্টু, উপজেলা কৃষি অফিসার সুফি মোহাম্মদ রফিকুজ্জামান, ভারপ্রাপ্ত উপজেলা মৎস্য কর্মকর্তা আইয়ুব আলী, দামুড়হুদা সদর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাজু আহম্মেদ রিংকু, মডেল কেয়ারটেকার হাফেজ আসাদুজ্জামান প্রমুখ। স্বাগত বক্তব্যে সহকারী কমিশনার (ভূমি) আব্দুল হালিম সকলকে নিয়মিত ভূমি কর পরিশোধের আহ্বান জানিয়ে বলেন, দামুড়হুদা উপজেলা ভূমি অফিসে একটি হেল্পডেক্স খোলা হয়েছে। ওই হেল্পডেক্স ছাড়াও ভূমি সংক্রান্ত যাবতীয় তথ্য দিয়ে জনসাধারণকে সহযোগিতা করা হচ্ছে। ফলে কোনো মাধ্যম ছাড়াই যার কাজ তিনি স্বশরীরে এসে করে নিয়ে যাচ্ছেন। বর্তমানে এখানে আর কোনো দালালের ফায়দা লোটার সুযোগ নেই। তিনি আরো বলেন, তিনদিনব্যাপি এ ভূমি সেবা মেলায় মোট ৫ লাখ ৪৮ হাজার ৬ টাকা ভূমি উন্নয়ন কর আদায় হয়েছে। এর মধ্যে সর্বোচ্চ ভূমি উন্নয়ন করদাতা হিসেবে দামুড়হুদা ইব্রাহিমপুরের আতিকুর রহমান মালিক (এআর মালিক), জুড়ানপুরের হাজি মো. মসলেম আলী ও দেউলী গ্রামের আব্দুল মান্নানকে সনদ দেয়া হয়েছে। অনুষ্ঠানটি পরিচালনা করেন উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা কায়জার আলী পল্টু। সার্বিক সহযোগিতায় ছিলেন উপজেলা আইসিটি টেকনিশিয়ান খাইরুল কবির দিনার।

UNO Chuadanga