চুয়াডাঙ্গা মেহেরপুর ও ঝিনাইদহে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষে অ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার: আগামী ৩০ ডিসেম্বর থেকে ৪ জানুয়ারি পর্যন্ত দেশব্যাপী উদযাপন করা হবে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ। এ উপলক্ষে গতকাল মঙ্গলবার চুয়াডাঙ্গা সদর , জীবননগর উপজেলা, মেহেরপুর গাংনী ও মহেশপুরে অ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে। চুয়াডাঙ্গা সদর উপজেলার অ্যাডভোকেসি সভায় প্রধান অতিথি ছিলেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ওয়াশীমুল বারী। আরও উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আলী হোসেন, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা আব্দুল হান্নান, সহকারী পরিবার পরিকল্পনা কর্মকর্তা গোলাম মেহেরুল জোয়ার্দ্দার, ইউনিসেফের পুষ্টি কর্মকর্তা রোমানা শারমিন, উপজেলা পরিবার পরিকল্পনা সহকারী আবু সায়েম প্রমুখ। এসময় গর্ভবতী মায়েদের গর্ভকালীন সময়ে করণীয় বিষয়গুলো প্রেজেন্টেশনের মাধ্যমে তুলে ধরা হয়।
সভায় প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, গর্ভবতী মায়েরা যেন নিরাপদে সন্তান প্রসব করতে পারে সেলক্ষ্যে তাদের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে হবে। মাতৃমৃত্যু রোধ করাই আমাদের প্রধান লক্ষ্য হওয়া উচিৎ। আগামী ১ জানুয়ারি থেকে সদর উপজেলায় ৪টি বেসরকারি কনভার্টেড অ্যাম্বুলেন্স সার্ভিস চালুর ব্যবস্থা করা হয়েছে। অ্যাম্বুলেন্সগুলো সদর উপজেলার মধ্যে সার্ভিস প্রদান করবে। পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহের এবারের প্রতিপাদ্য ‘পরিকল্পিত পরিবার গড়ি, মাতৃমৃত্যু রোধ করি’।
জীবননগর ব্যুরো জানিয়েছে, পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ পালন উপলক্ষে গতকাল মঙ্গলবার জীবননগরে অ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা চেয়ারম্যান আবু মো. আব্দুল লতিফ অমলের সভাপতিত্ব সকালে তার কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ সফল করতে সকলের সহযোগিতা কামনা করে শুভেচ্ছা বক্তব্য রাখেন উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) এমওএমসিএইচ ডা. মাহমুদা খাতুন। এফডাব্লিউভি সাজেদুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথির বাক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রফিকুল ইসলাম, উপজেলা ইন্সট্রাক্টর মুহা. হাবিবুর রহমান, প্রেসক্লাব সাধারণ সম্পাদক এমআর বাবু ও সহকারী পরিবার পরিকল্পনা কর্মকর্তা শেখ শামসুল আলম। সভায় আগামী ৩০ ডিসেম্বর হতে ৪ জানুয়ারি অনুষ্ঠিতব্য পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ সফল করতে সকলের সহযোগিতা কামনা করা হয়। সভায় প্রেসক্লাবের সাবেক সভাপতি কামাল সিদ্দিক বাবু, সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক পৌর কাউন্সিলর আতিয়ার রহমান, প্রেসক্লাবের যুগ্ম-সাধারণ সম্পাদক জিএ জাহিদুল ইসলাম, উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি পৌর কাউন্সিলর সোয়েব আহমেদ অঞ্জন, উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক পৌর কাউন্সিলর ওয়াসিম রাজা, জাতীয় তরুণ সংঘের ম্যানেজার আবু সামস মো. রাজিবুল ইসলাম, সাংবাদিক শেখ শহিদ, মিঠুন মাহমুদ, জামাল হোসেন খোকন, মারুফ মালেকসহ উপজেলার সরকারি বিভিন্ন দফতরের প্রধানগণ, জনপ্রতিনিধি, এনজিও ও স্বাস্থ্যকর্মী এবং বিভিন্ন দৈনিকের সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।
গাংনী প্রতিনিধি জানিয়েছেন, পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উদযাপন উপলক্ষে মেহেরপুর গাংনীতে অ্যাডভোকেসি সভা করেছে উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয়। গতকাল মঙ্গলবার দুপুরে গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সভা কক্ষে এসভা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গাংনী উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ইসতিয়াজ ইউনুছ। অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তৃতা করেন গাংনী হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. এমকে রেজা ও ডা. রফিকুল আলম। উপস্থিত ছিলেন গাংনী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক তৌহিদ-উদ-দৌলা রেজাসহ সাংবাদিক ও স্বাস্থ্যকর্মীবৃন্দ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন স্বাস্থ্য সহপরিদর্শক ইশরাক হোসেন।
মহেশপুর প্রতিনিধি জানিয়েছেন, গতকাল মঙ্গলবার সকালে মহেশপুর উপজেলা নির্বাহী অফিসারের সম্মেলন কক্ষে পরিবার পরিকল্পনা সেবা ও প্রচার সপ্তাহ অ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়।
উপজেলা নির্বাহী অফিসার কামরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত অ্যাডভোকেসি সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মহেশপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল হাই। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, মহেশপুর উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার শাহাজান আলী, মহেশপুর প্রেসক্লাবের সভাপতি আব্দুর রহমান, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সাইফুল ইসলাম, ভিজিটর আব্দুল মজিদ প্রমুখ। উল্লেখ্য, এ অ্যাডভোকেসী সভায় আগামী ৩০ডিসেম্বর থেকে ৪ জানুয়ারি ৪ দিনব্যাপী প্রশিক্ষণে ৩৫জন পরিবার পরিকল্পনা সহকারী অংশগ্রহণ করবে।