চুয়াডাঙ্গা-মেহেরপুর ও ঝিনাইদহে প্রাণিসম্পদ সেবা সপ্তাহের উদ্বোধন

নিরাপদ প্রাণিজ আমিষের প্রতিশ্রুতি, সুস্থ সবল মেধাবী জাতি

স্টাফ রিপোর্টার: ‘নিরাপদ প্রাণিজ আমিষের প্রতিশ্রুতি, সুস্থ সবল মেধাবী জাতি’ স্লোগানে চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ২০১৭’র উদ্বোধন করা হয়েছে। এ উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভার আয়োজন করা হয়। চুয়াডাঙ্গায় গতকাল শনিবার বেলা ১০টায় প্রধান অতিথি অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জসীম উদ্দীন এর উদ্বোধন করেন। প্রধান অতিথি জসীম উদ্দীন বলেন, সুস্থ শরীরের জন্য প্রাণিজ আমিষের বড় ভূমিকা রয়েছে। দেশে প্রাণিসম্পদের যথেষ্ট উন্নয়ন হয়েছে। নিরাপদ প্রাণিজ আমিষের জন্য সকলে মিলে কাজ করতে হবে। আগামী ২৭ ফেব্রুযারি পর্যন্ত এই সপ্তাহ পালন করা হবে। এ উপলক্ষে জেলা প্রাণিসম্পদ কার্যালয় চত্বর থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়। জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা শ্যামল কুমার পালের সভাপতিত্বে আলোচনা সভায় স্বাগত বক্তব্য দেন সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা এএইচএম শামীমুজ্জামান। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, সহকারী পুলিশ সুপার (সার্কেল) কলিমুল্লাহ, সদর উপজেলা চেয়ারম্যান আসাদুল হক বিশ্বাস, ভাইস চেয়ারম্যান কোহিনুর বেগম, চুয়াডাঙ্গা পৌরসভার প্যানেল মেয়র একরামুল হক  ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মুন্সি আলমগীর হান্নান। অনুষ্ঠানে সরকারি কর্মকর্তা, খামারি ও গণমাধ্যমের কর্মীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে- আজ রোববার সদর উপজেলার বেগমপুর ইউনিয়নের কুন্দিপুরে প্রাণিসম্পদ বিষয়ক বিনামূল্যে  সেবা প্রদান ও ঝিনুক সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্কুল ফিডিং (ডিম) অনুষ্ঠান । ২৭ ফেব্রুয়ারি পদ্মবিলা ইউনিয়নের খেজুরা গ্রামে প্রাণিসম্পদ বিষয়ক বিনামূল্যে সেবা প্রদান এবং সরকারি শিশু সদনে স্কুল ফিডিং (ডিম)  অনুষ্ঠান । বেলা ৩টায় জেলা প্রাণি সম্পদ অফিসে সমাপনী ও পুরস্কার বিতরণ করা হবে।

দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছেন, এ উপলক্ষে গতকাল শনিবার সকাল ১০টার দিকে উপজেলা পরিষদ চত্বর থেকে উপজেলা প্রশাসন ও উপজেলা প্রাণিসম্পদ দফতরের উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি উপজেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। র‌্যালি শেষে উপজেলা পরিষদ সভাকক্ষে দামুড়হুদা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মশিউর রহমানের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল আলম ঝন্টু। এফএএআই মইন উদ্দীনের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ছালমা জাহান পারুল, দামুড়হুদা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সহিদুল ইসলাম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আশরাফ হোসেন। সার্বিক তত্তাবধানে ছিলেন অফিস সহকারী সাফায়েতুল ইসলাম।

জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগরে এ উপলক্ষে গতকাল শনিবার উপজেলা প্রাণিসম্পদ অধিদফতরের উদ্যোগে র‌্যালি ও আলোচনাসভার আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী অফিসার নূরুল হাফিজের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আবু মো. আব্দুল লতিফ অমল। বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান হাজি হাফিজুর রহমান ও উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা লাকি। আলোচনা অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আনোয়ার হোসেন। সেবা সপ্তাহ উপলক্ষে উপজেলার বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের দুধ ও ডিম খাওয়ানো পরিকল্পনা নিয়েছে প্রাণিসম্পদ অধিদফতর।

মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুরে র‌্যালি শেষে প্রাণি সম্পদ অফিস চত্বরে এক আলোচনা সভার আয়োজন করা হয়। জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সুশান্ত কুমার হালদারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ মো. গোলাম রসুল। অনুষ্ঠানে বিশেষ ছিলেন স্থানীয় সরকারের উপপরিচালক খাইরুল হাসান,অতিরিক্ত জেলা মৎস্য কর্মকর্তা মেজবাহুল হক, সহকারী পুলিশ সুপার আহসান হাবিব, প্রাণিসম্পদ বিভাগের জিএসও আব্দুর রশিদ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম.এ খালেক, সহসভাপতি আব্দুস সামাদ বাবলু বিশ্বাস, জেলা উন্নয়ন ফোরামের প্রেসিডেন্ট সাংবাদিক রফিক-উল আলম প্রমুখ।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- ওয়েভ ফাউন্ডেশনের প্রকল্প সমন্বয়কারী জাহাঙ্গীর আলম, খামারী রোজিফা খাতুন, খলিলুর রহমান প্রমুখ। পরে সেখানে অনুষ্ঠিত আলোচনা সভা, র‌্যালি ও ছাগল মেলায় জেলার গরু-ছাগল পালনকারীরা আলোচনা সভায় অংশ গ্রহণ করেন। এর আগে জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ গোলাম রসুলের নেতৃত্বে জেলা প্রাণি সম্পদ কর্মকর্তার কার্যালয় থেকে এক র‌্যালি বের হয়ে শহরের হোটেল বাজার মোড় ঘুরে একই স্থানে গিয়ে শেষ হয়।

ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উপলক্ষে ঝিনাইদহে র‌্যালী ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষ্যে শনিবার সকালে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে একটি একটি র‌্যালী বের করা হয়। র‌্যালীটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে পুরাতন ডিসিকোর্ট মুক্তমঞ্চে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ঝিনাইদহ স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক আবু ইউসুফ মো: রেজাউর রহমান এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি ১ আসনের সংসদ সদস্য আব্দুল হাই। বিশেষ অতিথি ছিলেন ঝিনাইদহ প্রেসক্লাবের সভাপতি এম রায়হান, সিনিয়র সহকারী পুলিশ সুপার সাহাবউদ্দীন, সরকারী ভেটেরিনারি কলেজের ভাইস-প্রিন্সিপাল ডা: আমিনুল ইসলাম, জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. হাফিজুর রহমান। আলোচনাসভা শেষে বিভিন্ন ক্যাটাগরিতে জেলার ১৫ জন শ্রেষ্ঠ খামারীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

মহেশপুর প্রতিনিধি জানিয়েছেন, মহেশপুরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উপলক্ষে র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে উপজেলা প্রাণিসম্পদ অফিসের সামনে থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে মহেশপুরের প্রধান প্রধান শড়ক প্রদক্ষিন করে। র‌্যালীতে উপস্থিত উপজেলা প্রানী সম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ সিদ্দিকুর রহমান, পৌর আ’লীগের সাধারন সম্পাদক এম দাদুল হক বুলু, উপজেলা যুবলীগের সভাপতি কাজী আতিয়ার রহমান, উপজেলা প্রকৌশলী সেলিম চৌধুরী, উপজেলা সমাজ সেবা অফিসার জুরফিক্কার আলী প্রমুখ।