চুয়াডাঙ্গা-মেহেরপুরসহ সারাদেশে বিশ্ব স্বাস্থ্যদিবস পালিত

সকলের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে দায়িত্ববান হওয়ার আহ্বান
স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহসহ সারদেশে বিশ্ব স্বাস্থ্যদিবস পালিত হয়েছে। ‘সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা সবার জন্য সর্বত্র’ স্লোগানে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। আলোচনাসভায় বক্তারা বলেন, স্বাস্থ্য বিভাগীয় কর্মকর্তা-কর্মচারীরা যদি যথাসময়ে নিজ নিজ কর্মক্ষেত্রে উপস্থিত ও যথাযথ দায়িত্ব পালন করেন তাহলে সকলের জন্য স্বাস্থ্যসেবা নিশ্চিত হবে। এজন্য সকলকে সচেতন হতে হবে। তাহলেই বিশ্ব স্বাস্থ্য দিবস সফল ও সার্থক হবে। বক্তারা আরও বলেন, গর্ভধারীনী, শিশু ও মায়েদের কৌটার দুধ না খেয়ে প্রত্যেকের বাড়িতে তৈরি খাদ্য সামগ্রী খাওয়ার পরামর্শ দেন। সিজারিয়ান মায়েদের টক জাতীয় খাবার খাওয়ার পরামর্শ দেন ও এ সকল পরামর্শ দেয়ার জন্য চিকিৎসকদের পাশাপাশি পরিবারের তথা সমাজের সর্বস্তরের মানুষকে এগিয়ে আসার আহ্বান জানান।
চুয়াডাঙ্গায় গতকাল শনিবার শোভাযাত্রা ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। সকাল ৯টায় সদর হাসপাতাল চত্বর থেকে চিকিৎসক, সেবিকা, নার্স ইন্সটিটিউটের ছাত্রীরা ও স্বাস্থ্য বিভাগীয় কর্মচারীদের অংশগ্রহণে শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে হাসপাতাল চত্বরে এসে শেষ হয়। এরপর হাসপাতালের সম্মেলন কক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সিভিল সার্জন ডা. খায়রুল আলমের সভাপতিত্বে আলোচনাসভায় বক্তব্য রাখেন সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আলী হোসেন, সদর হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) ডা. শামীম কবীর, কার্ডিওলজী বিশেষজ্ঞ ডা. পরিতোষ কুমার ঘোষ ও ব্র্যাকের জেলা ব্যবস্থাপক জাহাঙ্গীর আলম প্রমুখ। অনুষ্ঠানটি উপস্থাপনায় ছিলেন সিভিল সার্জন কার্যালয়ের স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা রবজেল হোসেন।
জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগরে বিশ্ব স্বাস্থ্যদিবস পালিত হয়েছে। এ উপলক্ষে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হতে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। পরে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আবু মো. আব্দুল লতিফ অমল। গতকাল শনিবার সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হতে বর্ণাঢ্য শোভাযাত্রাটি বের হয়ে সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হলরুমে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রফিকুল ইসলামের সভাপতিত্বে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আবু মো. আব্দুল লতিফ অমল। বিশেষ অতিথির বক্তব্য রাখেন কনসালটেন্ট সার্জারি ডা. রফিকুল ইসলাম মিল্টন ও সূর্যতরুণ সংঘের ম্যানেজার আবু সামস মো. রাজিব। উপস্থাপনায় ছিলেন এফপিএ সাজেদুর রহমান।
মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুরে সেভ দি চিলড্রেনের সহযোগিতায় জেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে গতকাল শনিবার সকাল ৯ টায় শহরের পৌর ঈদগাহ গেট থেকে ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. মিজানুর রহমানের নেতৃত্বে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি হাসপাতাল সড়ক প্রদক্ষিণ শেষে সিভিল সার্জনের কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়। পরে সিভিল সার্জন কার্যালয়ের হল রুমে দিবসটির ওপর আলোচনাসভা শুরু হয়। প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক পরিমল সিংহ। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ডা. অলোক কুমার, সিভিল সার্জন অফিসের স্বাস্থ্য ও শিক্ষা বিষয়ক কর্মকর্তা কাজী রওশন আরা, ইপিআই সুপারেন্টেড আব্দুস সালাম, ব্র্যাক ম্যানেজার মোশারফ হোসেন প্রমুখ। টিএলসিএ মুজিবর রহমান, সহকারী স্বাস্থ্য সুপার ভাইজার গোলাম কিবরিয়া, আছাদ আলীসহ হাসপাতালের চিকিৎসক, নার্স ও কর্মকর্তা-কর্মচারী র‌্যালি ও আলোচনাসভায় অংশ নেন।
ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, ঝিনাইদহে জেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে সিভিল সার্জন অফিসের সামনে থেকে একটি র‌্যালি বের করা হয়। সিভিল সার্জন ডা. রাশেদা সুলতানার নেতৃত্বে র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয়। র‌্যালিতে শেল্টার সমাজ কল্যাণ সংস্থা, এইড ফাউ-েশন, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ সর্বস্তরের মানুষ অংশ নেয়। পরে সিভিল সার্জনের সম্মেলন কক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সিভিল সার্জন ডা. রাশেদা সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন ম্যাটসের প্রাক্তন অধ্যক্ষ ডা. দুলাল চক্রবর্তী, সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আয়ুব হোসেন, মেডিসিন বিশেষজ্ঞ ডাক্তার মোকাররম হোসেন, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সাজ্জাদ হোসেন, নাটাব সভাপতি সরকারি কলেজের প্রাক্তন উপাধ্যক্ষ এন এম শাহজালাল, নাটাব সেক্রেটারি কামালুজ্জামান, সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্যসেবা ও শিক্ষা বিষয়ক অফিসার ওয়াহিদুল ইসলাম প্রমূখ। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন শেল্টার সমাজ কল্যাণ সংস্থার নির্বাহী পরিচালক রোমেনা বেগম, শেল্টার সমাজ কল্যাণ সংস্থার উপদেষ্টা ইয়াছিন আলী, সদর উপজেলার এইচআই নমিতা মিত্র, নার্সিং সুপারভাইজার, সিনিয়র স্টাফনার্স রেহেনা আক্তার প্রমুখ। আলোচনা শেষে বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে ঝিনাইদহে ভালো স্বাস্থ্যবান শিশুকে পুরস্কার দেন সিভিল সার্জন ডা. রাশেদা সুলতানা।