চুয়াডাঙ্গা জেলায় মাছের ঘাটতি ৬ হাজার মেট্রিক টন ॥ মাছ হারিয়েছে অভয়াশ্রম

মেহেরপুর ও ঝিনাইদহসহ সারাদেশে মৎস্য সপ্তাহ উপলক্ষে সংবাদ সম্মেলন ॥ জেলাভিত্তিক তথ্য প্রকাশ

স্টাফ রিপোর্টার: শুরু হয়েছে মৎস্য সপ্তাহ। এ উপলক্ষে চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহসহ দেশের প্রায় প্রতিটি জেলায় আজ বের হচ্ছে শোভাযাত্রা। গতকাল সংবাদ সম্মেলনে জেলাভিত্তিক মাছ উৎপাদন, চাহিদা ও ঘাটতিসহ করণীয় বিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়। গতকাল জেলা ও উপজেলায় সংবাদ সম্মেলনের আয়োজন করে মৎস্য কার্যালয়।
চুয়াডাঙ্গায় সরকারি উন্মুক্ত জলাশয়সমূহের নির্দিষ্ট স্থানে অভয়াশ্রম গড়ে না ওঠায় দেশি প্রজাতির মাছ হুমকির মুখে পড়েছে। শুধুমাত্র বেনীপুর বাঁওড়ে অভয়াশ্রম থাকলেও জেলায় শতাধিক নদী, বিল ও বাঁওড়ে অভয়াশ্রম গড়ে না ওঠায় এই আশঙ্কা দেখা দিয়েছে। সে কারণে জেলায় মৎস্য উৎপাদনের ঘাটতি রয়েছে ৬ হাজার ৬৯ মেট্রিক টন। গতকাল মঙ্গলবার বেলা ১১টায় জেলা মৎস্য কার্যালয়ে অনুষ্ঠিত জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৭ উদযাপন উপলক্ষে জেলা মৎস্য বিভাগ আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য উঠে এসেছে। মৎস্য সপ্তাহ উপলক্ষে ১৮ জুলাই থেকে ২৪ জুলাই পর্যন্ত ৭ দিনব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করেছে মৎস্য বিভাগ।
কর্মসূচির মধ্যে রয়েছে- ১৮ জুলাই সংবাদ সম্মেলন ও মাইকিঙের মাধ্যমে জাতীয় মৎস্য সপ্তাহের প্রচারণা। ১৯ জুলাই বেলা ১০টায় জেলা প্রশাসক কার্যালয় থেকে শোভাযাত্রা বের হয়ে সদর উপজেলা পরিষদ ভবনে গিয়ে আলোচনাসভা ও বেলা দেড়টায় বিজিবি পুকুরে মাছের পোনা অবমুক্তকরণ। ২০ জুলাই বেলা ১০টায় সদর উপজেলা পরিষদ মিলনায়তনে মৎস্য সেক্টরের বর্তমান সরকারের অগ্রগতি বিষয়ে আলোচনাসভা ও প্রামাণ্যচিত্র প্রদর্শন। ২১ জুলাই সকাল ৮টায় জেলা সদরের বিভিন্ন মাছ ও মৎস্য আড়তে ফরমালিনবিরোধী অভিযান ও মৎস্য সংক্রান্ত আইন বাস্তবায়নে মোবাইলকোর্ট পরিচালনা। ২২ জুলাই বেলা ১০টায় চুয়াডাঙ্গা সরকারি আদর্শ মহিলা কলেজে মৎস্যচাষ বিষয়ক আলোচনা ও প্রামাণ্যচিত্র প্রদর্শন। ২৩ জুলাই বেলা ১১টায় রেলস্টেশন সংলগ্ন মাছের আড়তে মৎস্যভিত্তিক উদ্ধুব্ধকরণসভা ও ভিডিও-প্রামাণ্য চিত্র প্রদর্শন। ২৪ জুলাই বেলা ১০টায় জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৭’র মূল্যায়ন, পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠান। সংবাদ সম্মেলনে জেলা মৎস্য কর্মকর্তা ড. মাহবুবুর রহমান তালুকদার, সদর উপজেলা মৎস্য কর্মকর্তা ফিরোজ আহমেদ ও মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা মেহেরুন নেছা উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলনে জেলা মৎস্য কর্মকর্তা বলেন, চুয়াডাঙ্গা জেলায় বার্ষিক মাছের চাহিদা রয়েছে ২৩ হাজার ৭৭ মেট্রিক টন। ২০১৬ সালে মাছ উৎপাদন হয়েছিলো ১৭ হাজার ৮ মেট্রিক টন। জেলায় মাছের ঘাটতি রয়েছে ৬ হাজার ৬৯ মেট্রিক টন। জেলায় ৬১৩৫ দশমিক ৪১ হেক্টর জমিতে জলাশয় রয়েছে। পুকুর-দিঘি ১৩৮৫ হেক্টর জমিতে। মৎস্য চাষি রয়েছেন ৮ হাজার ৫৬৮ জন, জেলে রয়েছেন ৫ হাজার ৬৪ জন, নার্সারি ১৯৫টি, পোনা ব্যবসায়ী ৫১২ জন। জেলায় নদী ১০টি, বিল ১১৪টি, খাল ১৩টি, বাঁওড় ১০টি এবং হাঁসের খামার ১৭৮টি ৫১৩ দশমিক ৫৭ হেক্টর জমিতে। তিনি আরো জানান, জীবননগর উপজেলার বেনীপুর বাঁওড়ে অভয়াশ্রম করা হয়েছে। এরপর শিবনগর ডিসি ইকোপার্কে অভয়াশ্রম করার জন্য ৩ লাখ টাকা বরাদ্দ এসছে। এছাড়া জেলার কোনো নদী, বিল-বাঁওড়ে অভায়শ্রম গড়ে না ওঠায় দেশীয় প্রজাতির মাছ হারিয়ে যেতে বসেছে। সংবাদ সম্মেলনে হাট-বাজারে ডিজিটাল মেশিনে মাছসহ অন্যান্য পণ্য ওজন করে ক্রয়-বিক্রয়ের বিষয়টি আলোচনা করা হয়। সংবাদ সম্মেলনে চুয়াডাঙ্গায় কর্মরত গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।
আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে আলমডাঙ্গায় সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। গতকাল ১৮ জুলাই মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় উপজেলা মৎস্য অফিসের আয়োজনে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন উপজেলা মৎস্য অফিসার মঈনুল ইসলাম। এ সময় তিনি বর্তমান সরকারের মৎস্য সেক্টরের সকল সাফল্য তুলে ধরেন। তিনি আরও বলেন, সকলকে মাছচাষ করতে চাষিদের সহযোগিতা করা হবে। মাছ চাষ করতে একটি পুকুর তৈরির জন্য পানি পরীক্ষার সকল যন্ত্র আলমডাঙ্গা উপজেলা মৎস্য অফিসে আছে। আপনাদের যখন যে সহযোগিতা প্রয়োজন আমাদের অফিসে এসে বলামাত্র আপনাদের সে সেবা প্রদান করা হবে। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান শামীম আরা, অতিরিক্ত কৃষি অফিসার সাইফুল ইসলাম, প্রেসক্লাব সভাপতি শাহ আলম মন্টু, সম্পাদক হামিদুল ইসলাম আজম, সাংবাদিক রহমান মুকুল, শরিফুল ইসলাম রোকন, প্রশান্ত বিশ^াস, ফিরোজ ইফতেখার, আতিকুর রহমান ফরায়েজি, জামসিদুল ইসলাম মুনি, ্আনোয়ার হোসেন, মৎস্য ক্ষেত্র সহকারী মাহফুজ এলাহী, মহিদুল ইসলাম, দেলোয়ার হোসেন প্রমুখ। ওই সংবাদ সম্মেললনে মৎস্য সপ্তাহ উপলক্ষে নি¤েœাক্ত কর্মসূচি উল্লেখ করা হয়। ১৯ জুলাই বুধবার আলমডাঙ্গা উপজেলা পরিষদ মিলনায়তনে সকাল ১০টায় ব্যানার, ফেস্টুন ও বাদ্যযন্ত্রসহকারে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন জনপ্রতিনিধি, মাছচাষি, মৎসজীবী, জেলে, শিক্ষক-ছাত্র/ছাত্রী, ইমাম, মাছ বিক্রেতা, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যবৃন্দ, অন্যান্য সরকারি-বেসরকারি সংস্থার কর্মকর্তা ও কর্মচারী এবং মিডিয়ার সাংবাদিকবৃন্দ। ২০ জুলাই বর্তমান সরকারের সময় মৎস্য সেক্টর অগ্রগতি বিষয়ক আলোচনাসভা ও প্রামাণ্য চিত্র প্রদর্শন। ২১ জুলাই ফরমালিন বিরোধী অভিযান, মৎস্য বিষয়ক আইন বাস্তবায়ন মোবাইলকোর্ট পরিচালনা। ২২ জুলাই বিভিন্ন স্কুল-কলেজে/মৎস্যচাষ বিষয়ক আলোচনা ও প্রামাণ্য চিত্র প্রদর্শন। ২৩ জুলাই হাটবাজার জনবহুল স্থানে মৎস্যচাষ ভিত্তিক উদ্বুদ্ধকরণ ভিডিও প্রদর্শন/প্রামাণ্যচিত্র প্রদর্শন।
দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছে, দামুড়হুদায় জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৭ উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময়সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসারের সভাকক্ষে ওই মতবিনিময়সভা অনুষ্ঠিত হয়। দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার মো. রফিকুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন দামুড়হুদা উপজেলা চেয়ারম্যান মাও. আজিজুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল আলম ঝন্টু, প্রেসক্লাব সভাপতি হাবিবুর রহমান, সাধারণ সম্পাদক এম নুরুন্নবী, দর্শনা প্রেসক্লাবের সাবেক সভাপতি মনিরুজ্জামান ধীরু, হানিফ ম-লসহ উপজেলার বিভিন্ন পত্রিকার প্রতিনিধিবৃন্দ। সভায় জাতীয় মৎস্য সপ্তাহের সার্বিক কার্যক্রম তুলে ধরে বক্তব্য রাখেন উপজেলা মৎস্য অফিসার আইয়ুব আলী। সার্বিক সহযোগিতায় ছিলেন আব্দুর রাজ্জাক।
মেহেরপুর অফিস জানিয়েছে, মৎস্য সপ্তাহ উপলক্ষে মেহেরপুরে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বেলা ১১টার সময় জেলা মৎস্য কর্মকর্তার সম্মেলনকক্ষে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। জেলা মৎস্য কর্মকর্তা ড. নাজমুল হাসানের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মীর মোহাম্মদ জাকির হোসেন, খামার ব্যবস্থাপক ড. আসাদুজ্জামান মানিক সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এবং মৎস্য সপ্তাহ উপলক্ষে আয়োজিত কর্মসূচির অংশ হিসেবে এক বছরের বিভিন্ন কার্যক্রম তুলে ধরেন। এ সময় সাংবাদিকদের মধ্যে বক্তব্য রাখেন মেহেরপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রফিকুল আলম, সাংবাদিক তোজাম্মেল আযম, ওয়াজেদুল হক, মহাসিন আলী, মাহাবুবুল হক পোলেন, রেজওয়ান বাশার তাপস, ইয়াদুল মোমিন, মাহবুব চান্দু, আবু আক্তার, মাসুদ রানা, মনিরুল ইসলাম প্রমুখ।
গাংনী প্রতিনিধি জানিয়েছেন, উন্নয়ন সাংবাদিকতায় আরও বেশি কাজ করতে সাংবাদিকদের প্রতি আহ্বান জানালেন মেহেরপুর গাংনী উপজেলা নির্বাহী অফিসার আরিফ-উজ-জামান। জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে গতকাল মঙ্গলবার নিজ কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তৃতায় তিনি আরো বলেন, কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদে দেশ আজ অনেক এগিয়েছে। ক্রমবর্ধমান জনসংখ্যার চাহিদা মেটাচ্ছে। যা আসলেই বড় সাফল্য। জনসংখ্যা নিয়ন্ত্রণে রেখে কৃষিতে সাফল্য আনতে পারলে দেশ আরও বেশি সমৃদ্ধ হবে।
উন্নয়ন কাজের প্রচার-প্রচারণায় মিডিয়া ও সাংবাদিকদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে উল্লেখ করে তিনি আরো বলেন, ইতিবাচক সংবাদ আরও বেশি প্রকাশ করতে হবে। এর মধ্যদিয়ে মানুষ উৎসাহিত হয়। সংবাদ সম্মেলনে মৎস্য সপ্তার বিভিন্ন দিক তুলে ধরে উপজেলা মৎস্য অফিসার আবুল কালাম বলেন, ১৮-২৪ জুলাই জাতীয় মৎস্য সপ্তাহ পালন করা হচ্ছে। এবারের কর্মসূচির মধ্যে- র‌্যালি ও আলোচনাসভা, মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি বিষয়ে আলোচনাসভা ও স্কুল-কলেজে প্রামাণ্যচিত্র প্রদর্শন, ফরমালিনবিরোধী অভিযান ও মৎস্য আইন বাস্তবায়নে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা, হাটবাজারসহ জনবহুল স্থানে মৎস্যচাষ বিষয়ে উদ্বুব্ধকরণসভা ও প্রামাণ্যচিত্র প্রদর্শন এবং জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৭ মূল্যায়ন ও মৎস্য সেক্টরে গুরুত্বপূর্ণ অবদানকারী ব্যক্তি/প্রতিষ্ঠানকে পুরস্কৃত করা। সরকারি গুরুত্বপূর্ণ কর্মসূচি সফল করতে সাংবাদিকদের সহযোগিতা কামনা করেন তিনি। দেশি মাছ রক্ষা ও নদী-খাল অবৈধ দখলমুক্ত এবং গাংনীতে একটি মৎস্য আড়ত চালুর বিষয়ে মতামত তুলে ধরেন সাংবাদিকরা। নদী-খালে আড়াআড়ি বাঁধ দিয়ে মৎস্য নিধনকারীদের বিরুদ্ধে অচিরেই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা ও অবৈধ দখলদারদের বিষয়ে আইনানুগ ব্যবস্থা গ্রহণের প্রতিশ্রুতি ব্যক্ত করেন ইউএনও। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) এসএম জামাল আহম্মেদ, সাহারবাটি ইউপি চেয়ারম্যান গোলাম ফারুক, গাংনী প্রেসক্লাব সভাপতি রমজান আলী ও সাধারণ সম্পাদক তৌহিদ-উদ-দৌলা রেজাসহ সাংবাদিকবৃন্দ।
মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, জাতীয় মৎস্য সপ্তাহ উৎযাপন উপলক্ষে সংবাদ সম্মোলন করেছে মুজিবনগর উপজেলা প্রশাসান ও সিনিয়র মৎস্য দফতর। গতকাল মঙ্গলবার সকাল ১০টায় উপজেলা উপজেলা মৎস্য দফতর হলরুমে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা শহিদুল ইসলাম। উপস্থিত থেকে বক্তব্য রাখেন মুজিবনগর প্রেসক্লাবের সাধারণ সস্পাদক শেখ সফিউদ্দীন, সহসভাপতি রেজাউল করিম, হাসান মোস্তাফিজুর রহমান, সাংগঠনিক সম্পাদক সোহাগ ম-ল, দফতর সম্পাদক শাকিল রেজাসহ ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন ক্ষেত্র সহকারী আহসান হাবিব।
ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, ঝিনাইদহে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার সকাল ১১টার দিকে মৎস্য সপ্তাহ উদযাপন কমিটির আয়োজনে ঝিনাইদহ প্রেসক্লাব সম্মেলনকক্ষে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এ সময় জেলা মৎস্য কর্মকর্তা আব্দুল আজিজ, প্রেসক্লাব সভাপতি এম রায়হান, সাবেক সভাপতি এম সাইফুল মাবুদ, সাবেক সাধারণ সম্পাদক নিজাম জোয়ারদার বাবলু ও মাহমুদ হাসান টিপুসহ মৎস্য অফিসের কর্মকর্তা ও জেলায় কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।