চুয়াডাঙ্গায় সরকারের সাফল্য অর্জন ও উন্নয়ন ভাবনা সম্পর্কে জনগণকে অবহিতকরণ আলোচনাসভা

 

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গায় সরকারের সাফল্য অর্জন ও উন্নয়ন ভাবনা সম্পর্কে জনগণকে অবহিতকরণ এবং উন্নয়ন কর্যক্রমে সম্পৃক্তকরণের লক্ষ্যে বিশেষ প্রচার কার্যক্রমের আওতায় আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার বেলা ১১টায় চুয়াডাঙ্গা সরকারি কলেজের প্রশাসনিক ভবনে জেলা তথ্য অফিসের আয়োজনে এ আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন জেলা তথ্য অফিসার আবু বক্কর সিদ্দিক। সভায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আনজুমান আরা। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ বেলায়েত হোসেন, সিভিল সার্জন ডা. ছিদ্দিকুর রহমান, চুয়াডাঙ্গা সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো. কামরুজ্জামান ও উপাধ্যক্ষ মো. আজিজুর রহমান। সভায় বর্তমান সরকারের সাফল্য ও বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড সম্পর্কে উপস্থিত সকলকে অবহিত করেন জেলা তথ্য অফিসার আবু বক্কর সিদ্দিক।

তিনি বলেন, বর্তমান সরকারের সময়ে প্রবৃদ্ধি, রেমিটেন্স, শিশু ও মাতৃ মৃত্যুর হার হ্রাস, বিদ্যুত বিভাগের উন্নয়নসহ বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড সম্পর্কে জনসাধাণকে অবহিত করাই সভার মূল উদ্দেশ্য। ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের জন্য সরকারের পক্ষ থেকে গত কয়েকবছর ধরেই নানা ধরনের উদ্যোগ গ্রহণ করা হচ্ছে। এছাড়া তথ্য প্রযুক্তি খাতের আইনি কাঠামো (রেগুলেটরি এনভায়রমেন্ট), মানবসম্পদ উন্নয়ন, অবকাঠামো, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি শিল্পের উন্নয়ন (ইন্ডাস্ট্রি প্রমোশন), আন্তর্জাতিক স্বীকৃতি, তথ্যপ্রযুক্তির নতুন গন্তব্য হিসেবে বাংলাদেশকে তুলে ধরা এবং আগামী দিনের পরিকল্পনা ও কর্মপন্থা এই ৭টি বিষয়কে সামনে রেখে আইসিটি বিভাগের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে ৪ বছরের রোডম্যাপ। তাছাড়া সরকারের পক্ষ থেকে দেশের আইসিটি অবকাঠামোকে শক্তিশালী করার জন্য ইউনিয়ন পর্যায়ে অপটিক্যাল ফাইবারের মাধ্যমে ইন্টারনেট ছড়িয়ে দেয়ার কর্মসূচিও গ্রহণ করা হয়েছে। প্রাথমিকভাবে দেশের ১২শ ইউনিয়নে এই ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ স্থাপনের কাজও শুরু হয়েছে। তথ্যপ্রযুক্তির প্রসারের ক্ষেত্রে এই উদ্যোগগুলো নিঃসন্দেহেই দীর্ঘমেয়াদে ইতিবাচক ভূমিকা রাখবে।

চুয়াডাঙ্গা সরকারি কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মুন্সি আবু সাইফের সঞ্চালনায় সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন প্রধান অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আনজুমান আরা, বিশেষ অতিথি সিভিল সার্জন ডা. ছিদ্দিকুর রহমান, চুয়াডাঙ্গা সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো. কামরুজ্জামান , অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ বেলায়েত হোসেন, ও উপাধ্যক্ষ মো. আজিজুর রহমান। পরে সাংস্কৃতিক অনুষ্ঠানে সরকারের বিভিন্ন  উন্নয়নমূলক কর্মকাণ্ডের গান পরিবেশন করেন স্থানীয় শিল্পীবৃন্দ। অনুষ্ঠানটির সার্বিক তত্ত্বাবধায়নে ছিলেন জেলা তথ্য অফিসের সম্প্রচার বিভাগের ফারুক হোসেন।