চুয়াডাঙ্গায় শীতের তীব্রতা বৃদ্ধির সাথে বাড়ছে শীতবস্ত্রের দোকানে ভিড়

স্টাফ রিপোর্টার: শীতের তীব্রতা বৃদ্ধির সাথে সাথে চুয়াডাঙ্গায় শীতবস্ত্র বিক্রির দোকানগুলোতে ভিড়ও বাড়তে শুরু করেছে। উত্তরের হিমেল হাওয়া এখনও দক্ষিণে পুরোদমে না পৌঁছুলেও সাগরে স্বাভাবিক লঘুচাপের প্রভাবে আকাশ মেঘলা থাকায় দিনেও শীতের আমেজ অনুভূত হচ্ছে। আবহাওয়া অধিদফতর জানিয়েছে ২৪ ঘণ্টায় আবহাওয়ার উল্লেখযোগ্য পরির্তন না হলেও ৫ দিনে অনেকটাই পাল্টাতে পারে।
দেশের সর্বনিম্ন তাপমাত্রা গতকাল তেঁতুলিয়ায় ১৪ দশমিক ৪ ও সর্বোচ্চ চট্টগ্রামে ২৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ ও সর্বনিম্নের দুটিরই কাছাকাছি ছিলো। চুয়াডাঙ্গায় সর্বোচ্চ ২৯ দশমিক ৪ ও সর্বনিম্ন ১৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। গতপরশু মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় কুয়াশা ছিলো। গত মধ্যরাতেও চুয়াডাঙ্গাসহ দেশের দক্ষিণ-পশ্চিমে কুয়াশা পড়েছে। শীতের আমেজ শুরুর সাথে সাথে যেমন লেপ তোষকের দোকানে ভিড় জমে, নির্দিষ্ট কয়েকটি স্থানে সড়কের ধারে সস্তার শীতবস্ত্র বিক্রির ধুম পড়ে। এবারও ব্যতিক্রম নয়। শহরের বড় বড় বিপনী বিতানগুলোর পাশাপাশি পুরাতন জেলখানা ও পোস্ট অফিসের সামনেসহ কয়েকটি স্থানে অল্পমূল্যের শীতবস্ত্র বিক্রি শুরু হয়েছে। সকালে দুপুরে তেমন ক্রেতা না জমলেও বিকেল থেকে সন্ধ্যা রাত পর্যন্ত কেনা-কাটা ভালোই হচ্ছে বলে জানালেন বেশ ক’জন দোকানি। এদের সাথে কথা বলে জানা গেছে, অল্পমূল্যের শীতবস্ত্রের দাম এবারও অনেকটা গতবারের মতোই রয়েছে। কিছু পোষাকের দাম বাড়লেও তা খুবই সামান্য। এসব দোকানে ছোয়েটার ৫০ টাকা থেকে ৫০ টাকা, জ্যাকেট ৭৫ টাকা থেকে ৬শ টাকায় বিক্রি হচ্ছে। বিপনী বিতানগুলোতে নতুন সোয়েটারের দাম? মান বুঝে দামের বহর। আড়াইশ থেকে শুরু করে আড়াই হাজার, কোনো কোনো ক্ষেত্রে তারও বেশি দামের সোয়েটার রয়েছে।
অল্পদামের শীতবস্ত্র শুধু পুরাতন জেল খানা কিংবা পোস্ট অফিসের সামনে নয়, বেলগাছি রেলগেট, রেল বাজারের কয়েকটি স্থানেও ধুমছে বিক্রি করা হয়। শহরের পাশাপাশি নিম্নমানের শীতবস্ত্র এখন অনেকেই ফেরি করেন। গ্রামের মোড়ে মোড়েও শীতবস্ত্র সাজিয়ে বসেন অনেক বিক্রেতা। আর শীতবস্ত্র কম্বল? সে তো চুয়াডাঙ্গার প্রায় প্রতিটি মার্কেটেই রয়েছে। বড় বাজারের পুরাতনগলিতেও পাওয়া যায় প্রায় সব রকমের কম্বল। এবারও হতদরিদ্র শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণের জন্য অনেকেই প্রস্তুতি নিচ্ছেন।