চুয়াডাঙ্গায় মুরগীর খাদ্যের মান নির্ণয়ে নমুনা সংগ্রহ পরীক্ষার জন্য ঢাকায় ল্যাবরেটরিতে প্রেরণ

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গায় মুরগীর খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে নমুনা সংগ্রহ কার্যক্রম শুরু হয়েছে। গতকাল বৃহস্পতিবার সদর উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ের কর্মকর্তারা সিপি বাংলাদেশ লিমিটেডের মুরগীর খাদ্যের মান নির্ণয়ে ৫ প্রকারের নমুনা সংগ্রহ করে ঢাকায় পাঠিয়েছেন।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, মুরগীর খাদ্যের মান সঠিক আছে কি না তা যাচাইয়ের জন্য সদর উপজেলার সুবদিয়া গ্রামের সিপি বাংলাদেশ লিমিটেডের উৎপাদিত বয়লার, লেয়ার ও সোনালি জাতের মুরগীর ৫ প্রকারের খাদ্য সংগ্রহ করা হয়েছে। সংগৃহীত নমুনাগুলো সঠিক আছে কি না তা যাচাই ও মান পরীক্ষার জন্য ঢাকার খামারবাড়ী প্রাণিসম্পদ নিউট্রেশন ল্যাবরেটরিতে পাঠানো হচ্ছে। সেখানে পরীক্ষা নিরীক্ষার পর ফলাফল পাঠিয়ে দিলে তা সকলকে জানানো হবে।
চুয়াডাঙ্গা সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা.এএইচএম শামীমুজ্জামান বলেন, সংগৃহীত নমুনাগুলোতে প্রোটিন, ফ্যাট, ফাইবার ও ময়েশ্চার সঠিকভাবে রয়েছে কি না তা পরীক্ষার জন্য ঢাকায় পাঠানো হচ্ছে। সিপি বাংলাদেশ লিমিটেড ছাড়াও চুয়াডাঙ্গায় উৎপাদিত কারখানা রয়েছে রাফিদ ফিড লিমিটেড। এছাড়া ব্যক্তি পর্যায়ে যারা করেন তাদের ফিড নিজেদের মুরগীর খাদ্য হিসেবে ব্যবহার করেন।