চুয়াডাঙ্গায় মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে আলোচনাসভায় জেলা প্রশাসক

কোন মোহে পড়ে ১৮ বছরের নিচে বিয়ে নয়

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গায় ‘দিন বদলের সনদ: ভিশন -২০২১’ বাস্তবায়নের অংশ হিসেবে মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার দুপুরে জেলা তথ্য অফিসের আয়োজনে চুয়াডাঙ্গা সরকারি আদর্শ মহিলা কলেজ মিলনায়তনে এ আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর আব্দুল লতিফের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক দেলোয়ার হোসাইন। বিশেষ অতিথি ছিলেন চুয়াডাঙ্গা পৌরমেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মল্লিক সাঈদ মাহবুব ও উপাধ্যক্ষ মো. কামরুজ্জামান। বক্তব্য রাখেন জেলা তথ্য কর্মকর্তা মশিউর রহমান। অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন বাংলা বিভাগের প্রভাষক সোনিয়া রহমান।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসাইন বলেন,শিক্ষার্থীরা নিজেরা সচেতন হবে এবং অন্যদেরকে সচেতন করবে। চুয়াডাঙ্গা জেলা এগিয়েছে অনেক কিছুতেই। তবে, কিছু বিষয়ে পিছিয়ে রয়েছে। এখানে মাদকদ্রব্যের ব্যবহার, বাল্যবিয়ে ও আত্মহত্যার প্রবণতা অনেক জেলার চেয়ে বেশি। সীমান্তবর্তী এলাকা হওয়ায় সহজেই মাদকদ্রব্য পাওয়া যায়। সীমান্তে বিজিবি প্রতিরোধের চেষ্টা করে চলেছে। শতভাগ সফল হচ্ছেনা। ফেনসিডিল ও গাঁজা থেকে যুবসমাজকে দূরে থাকতে হবে। জনগণ যদি সচেতন না হয় আইনপ্রয়োগ করে নিয়ন্ত্রণ সম্ভব হয়না। কোনো মোহে পড়ে ১৮ বছরের নিচে বিয়ে নয়। পিতা-মাতা যদি জোর করে বিয়ে দিতে চাই তাহলে প্রতিবাদ জানাতে হবে। স্বাস্থ্য চিকিৎসায় দেশ উন্নতি করেছে। সামাজিক নিরাপত্তায় ভাতা ও সংখ্যা বৃদ্ধি করা হয়েছে। মুক্তিযোদ্ধা ভাতা ২ হাজার থেকে বাড়িয়ে ৩ হাজার টাকা করা হয়েছে। আগামী জুলাই মাস থেকে মাসিক ৫ হাজার টাকা করে ভাতা পাবেন মুক্তিযোদ্ধারা। বর্তমানে ১ হাজার ২শ মুক্তিযোদ্ধা ভাতা পেলেও চুয়াডাঙ্গা জেলায় ১ হাজার ৬শ মুক্তিযোদ্ধার বরাদ্দ রয়েছে। এভাবে ২০২১ সালের আগেই সরকারের রূপকল্প বাস্তবায়িত হবে। এ সময়ে মধ্যম আয়ের দেশ নয়, সমৃদ্ধশালী দেশে পরিণত হবে।’

বিশেষ অতিথি চুয়াডাঙ্গা পৌরমেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার বলেন,দেশে শিক্ষাকে এগিয়ে নেয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিনামূল্যে শিক্ষার্থীদের বই প্রদান করছে। শিক্ষার ব্যবস্থা নিশ্চিত করতে শিক্ষকদের। আর শিক্ষার্থীরা ক্লাসে এসে শিক্ষকদের কাছ থেকে পাঠদান বুঝে নিতে হবে। অভিভাবকরা শিক্ষার্থীদের লেখাপড়ার বিষয়ে খোঁজখবর রাখতে হবে।এছাড়াশিক্ষার্থীদের এখন পড়াশোনার সময়। অযথা মোবাইলফোন ব্যবহার না করায় ভালো এবং নিজের ভালো নিজেকে বুঝতে হবে।’

বিশেষ অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মল্লিক সাঈদ মাহবুব বলেন,দেশ বর্তমানে খাদ্য স্বংয়সম্পূর্ণতা অর্জন, মধ্যম আয়ের দেশে পরিণত, শিশু ও মাতৃ মৃত্যুর হার কমিয়ে আনা, উত্তরবঙ্গের মঙ্গারোধ করা, সুপেয় পানি পান করা ও দুর্যোগ মোকাবেলায় সফলতা অর্জন করেছে। এঅর্জনকে আরো সামনের দিকে এগিয়ে নেয়ায় বর্তমান সরকারের একমাত্র লক্ষ্য।