চুয়াডাঙ্গায় জেলা সার্ভে অ্যান্ড সেটেলমেন্ট কমিটি গঠন : সভাপতি জেলা প্রশাসক

 

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গায় জেলা সার্ভে অ্যান্ড সেটেলমেন্ট কমিটি গঠন করা হয়েছে। জেলা প্রশাসককে সভাপতি ও সদর উপজেলার সহকারী সেটেলমেন্ট অফিসারকে সদস্য সচিব করে একটি গঠন করা হয়েছে। ভূমি মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মুর্শিদা শারমিন স্বাক্ষরিত এক চিঠিতে গতকাল বৃহস্পতিবার এ তথ্য জানা গেছে।

কমিটির অন্য সদস্যরা হলেন- স্থানীয়/জেলা সদরে/ভূমি মন্ত্রণালয়ের নির্ধারিত সংসদ সদস্যের একজন প্রতিনিধি, জোনাল সেটেলমেন্ট অফিসার/চার্জ অফিসার, জেলার সকল উপজেলা চেয়ারম্যান, জেলার সকল উপজেলা নির্বাহী অফিসার, জেলার সকল পৌর মেয়র, জেলা প্রেসক্লাব সভাপতি ও জেলার সকল উপজেলার সহকারী সেটেলমেন্ট অফিসার। এ কমিটি মাঠপর্যায়ে জরিপের স্বচ্ছতা ও সমন্বয় আনয়নের লক্ষ্যে কাজ করবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চুয়াডাঙ্গা জেলা সার্ভে অ্যান্ড সেটেলমেন্ট কমিটি জেলার ভূমি রেকর্ড ও জরিপ সংশ্লিষ্ট বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ ও সুপারিশ করবে। গঠিত কমিটি জেলার সকল সরকারি সম্পত্তি সঠিকভাবে রেকর্ড হওয়ার বিষয়টি তদারকি করবে। ভূমির রেকর্ড ও জরিপ সম্পর্কে বিবিধ বিষয়াবলি তদারকি করবে। কমিটি প্রতি মাসে একবার সভায় মিলিত হবে। সভার কার্যবিবরণী ভূমি মন্ত্রণালয় এবং সংশ্লিষ্ট কার্যালয়ে প্রেরণ করতে হবে এবং কমিটি প্রয়োজনে এক বা একাধিক প্রতিনিধি কমিটিতে কো-অপ্ট করতে পারবে। উল্লেখ্য, এর আগে ১৯৭৮ সালে সর্বশেষ মাঠপর্যায়ে ভূমি জরিপের কাজ করা হয়।