চুযাডাঙ্গায় সিগারেট সঙ্কট : নিষেদ্ধাজ্ঞা অমান্য করেই করা হচ্ছে বিজ্ঞাপন প্রচার

 

খাইরুজ্জামান সেতু: চুয়াডাঙ্গায় ব্রিটিশ আমেরিকান ট্যোবাকো কোম্পানির সিগারেট সঙ্কট চরম আকারে দেখা দিয়েছে। আর এই সিগারেট সঙ্কটের সুযোগে পাইকারী দোকানীরা খুচরা দোকনীদের কাছে অতিরিক্ত মূল্যে সিগারেট বিক্রি করছে। আর এর শিকার হতে হচ্ছে সাধারণ ধূমপায়ীদের। অপরদিকে সিগারেট কোম্পনির বিজ্ঞাপন প্রচার করা সরাকারিভাবে নিষিদ্ধ থাকলেও নিষেধাজ্ঞাকে থোড়াই কেয়ার করে দেদারছে বিঙ্গাপন প্রচার করা হচ্ছে।

                জানা গেছে, দীর্ঘদিন ধরেই চুয়াডাঙ্গাসহ দেশের প্রায় অধিকংশ জেলাতেই ব্রিটিশ আমেরিকান ট্যোবাকো কোম্পানির সিগারেটের চাহিদা বেশী। আর এই সুযোগে কোম্পানি ভোক্তাদের ওপর যখন যা ইচ্ছা তাই চাপিয়ে থাকে। আর ভোক্তা সাধারণও অসহায়ের মতো মেনে নিতে বাধ্য হয়। জেলার বিভিন্ন এলাকা সরেজমিন ঘুরে দেখা গেছে সম্প্রতি ব্রিটিশ আমেরিকান ট্যোবাকো কোম্পানির সিগারেটের সঙ্কট দেখা দিয়েছে। এর কারণ হিসেবে পাইকারী ও খুচরা দোকানীদের অভিযোগ কোম্পানি থেকে চাহিদা অনুযায়ী সিগারেট সরবরাহ করা হচ্ছে না। আর এই সুযোগে কিছু অসাধু পাইকারী দোকনীরা সিগারেটও বিক্রি কম করে অতিরিক্ত মূল্যে সিগারেট বিক্রি করছে। বাধ্য হয়েই খুচরা সিগারেট বিক্রেতারা প্রতিটি সিগারেটের পিস প্রতি ৫০ পয়সা থেকে সর্বচ্চো ২টাকা পর্যন্ত বেশী দামে বিক্রি করছে। আর অসহায়ের মতো মিনে নিতে বাধ্য হচ্ছে সাধারণ ধূমপায়ীরা। এ বিষয়ে চুয়াডাঙ্গায় ব্রিটিশ আমেরিকান ট্যোবাকো কোম্পনির বিদ্যুত অফিসের পশে অবস্থিত দেশ ট্রেড লিংক নামক অফিসে যোগাযোগ করতে গেলে অফিস থেকে একটা নম্বার সরবরাহ করে বলা হয় কথা বলার জন্য কারণ এ বিষয়ে যিনি দায়িত্বে আছে তিনি এখন অফিসে নাই। মোবাইল নম্বারে যোগযোগ করলে তিনি ব্রিটিশ আমেরিকান ট্যোবাকো কোম্পানির সিগারেট কোম্পানির ডিস্টিবিউটর অফিস দেশ ট্রেড লিংক অফিসের চাকরি করে পরিচয় দিলেও তিনি তার পরিচয় গোপন করে বলেন ভাই সিগারেট দাম বাড়ানোর জন্য পাইকারী দোকানীরা দায়ী। তবে মাঝখানে একবার সমস্য হয়েছিলো সেটা ঠিক হয়ে গেছে।

এদিকে আমাদের দেশে সিগারেটের বিঙ্গাপন নিষিদ্বধ থাকলেও জেলাতে সিগারেট বিক্রির ঢালা দোকানীদের বিনামূল্যে সরবরাহ করে তাতে সিগারেটের প্যাকেট ডিসপ্লে করে দিচ্ছে। তাছাড়াও দোকানে সিগারেটের প্যাকেটের ডিজাইন সম্বলিত স্টিকারও বিভিন্ন দোকনে সাটানো দেখা গেছে। এতে সাধারণ মানুষ ধূমপানের প্রতি আগ্রহী হবে বলে সচেতন মহল মনে করে। এ বিষয়ে ব্রিটিশ আমেরিকান কোম্পনির সিগারেট কোম্পানির চুয়াডাঙ্গা অফিসে যোগাযোগ করলে কোম্পানির সুপারভাইজার নাসির জানান, এ বিষয়ে আমার কাছে সুদুত্তর নাই চাকরি করার দরকার করছি। তবে এটা বিঙ্গাপনের ভিতরে পড়ে না।