চলে গেলেন ছড়াকার সাংবাদিক সৈয়দ নাজাত হোসেন

?????????????????????????????????????????????????????????

X

?????????????????????????????????????????????????????????
?????????????????????????????????????????????????????????
স্টাফ রিপোর্টার: চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রেসক্লাবের সাবেক সভাপতি, ছড়াকার ও গীতিকার সৈয়দ নাজাত হোসেন আর নেই (ইন্নালিল্লাহি……….রাজেউন)।
গতকাল সোমবার দুপুর ২টা ০৫ মিনিটে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তিনি লিভার সিরোসিস ও জন্ডিসে আক্রান্ত হয়ে বেসরকারি ওই হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৫৯ বছর। তিনি স্ত্রী, ৪ ছেলেসহ অসংখ্য আত্মীয়স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। আজ মঙ্গলবার সকাল ৯টায় চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রেসক্লাবে প্রথম ও সকাল ১০টায় নিমতলা কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে ২য় জানাজা শেষে স্থানীয় ফকিরপাড়া কবরস্থানে তাকে দাফন করা হবে।
মফস্বলের সাংবাদিকদের বন্ধু হিসেবে পরিচিতি পাওয়া এই মানুষটি প্রায় ৪০ বছর ধরে সাংবাদিকতা পেশায় জড়িত থাকলেও সৈয়দ নাজাত হোসেন মূলত একজন ছড়াকার। সত্তরের দশকে যারা ছড়া লিখে খ্যাতি অর্জন করেছেন তার মধ্যে তিনিও একজন। একাধারে তিনি নাট্যকার, গীতিকারও। বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারে তার অসংখ্য নাটক ও গান প্রচারিত হয়েছে। সৈয়দ নাজাত হোসেন একজন সফল মঞ্চ অভিনেতাও। ঢাকার বেইলি রোডের মহিলা সমিতি মঞ্চ ও ব্রিটিশ কাউন্সিল মঞ্চে অনেক নাটকে অভিনয় করেছেন। ‘বৃত্তের বাইরে’সহ একাধিক চলচ্চিত্রেও তিনি অভিনয় করেছেন। এছাড়াও জাতীয় শিশু-কিশোর সংগঠন ‘কিশোর কুঁড়ির মেলা’র সাধারণ সম্পাদক হিসেবেও তিনি দায়িত্ব পালন করেছেন।
গত ২০০৮ সালে দেশের সেরা সাত সাংবাদিকের একজন হিসেবে সৈয়দ নাজাত সাবেক পররাষ্ট্র মন্ত্রী ডা. দীপু মনির কাছ থেকে পুরস্কার গ্রহণ করেন। তিনি বাংলাদেশ শিশুসাহিত্যিক ফোরামের সদস্য। গত ৯ অক্টোবর শিশু সাহিত্যবিষয়ক ক্যাটাগরিতে ‘হাত ঝুম ঝুম পা ঝুম ঝুম’ ছড়ার বইয়ের জন্য এম নূরুল কাদের শিশু সাহিত্য পুরস্কার লাভ করেন। পুরস্কার গ্রহণের পরদিনই তিনি অসুস্থ হয়ে পড়েন।
চারণ সাংবাদিক সৈয়দ নাজাত হোসেনের মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন তার দীর্ঘদিনের বন্ধু প্রাক্তন সহকর্মী পিআইবির মহাপরিচালক শাহ্ আলমগীর, প্রধানমন্ত্রীর ডেপুটি প্রেস সেক্রেটারি আশরাফুল আলম খোকন, দৈনিক মাথাভাঙ্গা সম্পাদক সরদার আল আমিন, ৭১ টিভির বার্তা সম্পাদক পলাশ আহসান, দীপ্ত টিভির অ্যাসাইনমেন্ট এডিটর মামুনুর রহমান খান, প্রাক্তন সহকর্মী মাছরাঙা টিভির চুয়াডাঙ্গা প্রতিনিধি ফাইজার চৌধুরী।