গাংনী পৌর মেয়র ও কাউন্সিলরদের শপথ অনুষ্ঠানে বিভাগীয় কমিশনার : বুদ্ধি ও প্রযুক্তি দিয়ে পরিকল্পিত নগরায়ন করতে হবে

খুলনা থেকে ফিরে মাজেদুল হক মানিক: পৌরসভার নির্বাচিত মেয়র কাউন্সিলরদের অভিনন্দন জানিয়ে খুলনা বিভাগীয় কমিশনার আব্দুস সামাদ বলেছেন, বাংলাদেশ ছোট হলেও এর সম্পদ ও ঐতিহ্য ছোট নয়। যে সম্পদ আছে তা যদি সঠিকভাবে কাজে লাগানো যায় তাহলে আরো সুন্দর দেশ গঠন সম্ভব হবে। বিশ্বের উন্নত দেশগুলোর নগরায়নের দিকে নজর দিয়ে দেশকে এগিয়ে নিতে হবে। প্রতি বছর জনসংখ্যা বাড়লেও কমছে আবাদি ও বসতি জমি। এর মধ্যেই সুন্দর রাস্তাঘাট, ফুটপাত, খেলার মাঠ, শিক্ষা প্রতিষ্ঠান, ড্রেনেজ নির্মাণ এবং বিদ্যুত ও কৃষি ব্যবস্থাকে মানুষের জন্য আরো বেশি কল্যাণকর করে তুলতে হবে। উন্নত প্রযুক্তি ও বুদ্ধি দিয়ে পরিকল্পিত নগরায়নের মধ্যদিয়ে জনগণের মানসম্মত সেবা নিশ্চিত করতে হবে। গতকাল সোমবার বিকেলে নিজ কার্যালয়ের সম্মেলনকক্ষে মেহেরপুর গাংনী পৌরসভাসহ চারটি জেলার নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের শপথ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথাগুলো বলেন।
ক্ষমতায় বসে দায়িত্ব-কর্তৃব্য ভুলে গেলে চলবে না উল্লেখ করে তিনি মেয়র-কাউন্সিলরদের উদ্দেশে আরো বলেন, ব্যক্তি চিন্তা নয়, কমিউনিটি ও দেশের চিন্তা আগে করতে হবে। সর্বাগ্রে দেশ, সর্বাগ্রে মানুষ। এই শুভ বুদ্ধির জায়গা থেকে যার যার পৌরসভাকে পরিকল্পিত নগরায়নের মধ্যদিয়ে মানুষের বাসযোগ্য হিসেবে গড়ে তোলার আহ্বান জানান তিনি।
গতকাল বিকেল সাড়ে ৩টার দিকে খুলনা বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সম্মেলনকক্ষে গাংনী পৌরসভার মেয়র হিসেবে শপথ গ্রহণ করেন আশরাফুল ইসলাম। শপথ বাক্য পাঠ করান বিভাগীয় কমিশনার আব্দুস সামাদ। একই সাথে গাংনী পৌরসভার কাউন্সিলর হিসেবে রবিউল ইসলাম, মিজানুর রহমান, আসাদুজ্জামান, আছেল উদ্দীন, বাবুল আক্তার, নবীর উদ্দীন, বদরুল আলম, সাহিদুল ইসলাম, এনামুল হক এবং সংরক্ষিত ফিরোজা খাতুন, মলিদা খাতুন এবং পারভীনা খাতুন সংরক্ষিত মহিলা কাউন্সিলর হিসেবে শপথ গ্রহণ করেন।
একই দিনে ঝিনাইদহ জেলার শৈলকুপা পৌরসভা মেয়র কাজী আশরাফুল আজম, হরিণাকুণ্ডু পৌরসভার মেয়র শাহীনুর রহমান রিন্টু, কোটচাঁদপুর পৌরসভার মেয়র জাহিদুল ইসলাম ও মহেষপুর পৌরসভার মেয়র আব্দুর রশিদ, কুষ্টিয়া পৌরসভার মেয়র আনোয়ার আলী, কুষ্টিয়ার মিরপুর পৌরসভার মেয়র হাজী এনামুল হক, খোসকা পৌরসভার মেয়র তারিকুল ইসলাম, কুমারখারী পৌরসভার মেয়র সামসুজ্জামান নয়ন ও ভেড়ামারা পৌরসভার মেয়র সামিউল হক ছানাসহ কাউন্সিলরবৃন্দ শপথ গ্রহণ করেন। এছাড়াও গতকাল একই স্থানে যশোর জেলার ৫টি পৌরসভার মেয়র-কাউন্সিলবৃন্দ শপথ গ্রহণ করেন।
এদিকে গতকাল শপথ গ্রহণের পর ফুলের শুভেচ্ছায় সিক্ত হন গাংনী পৌর মেয়র আশরাফুল ইসলামসহ কাউন্সিলরবৃন্দ। বিভাগীয় কমিশনারের কার্যালয় চত্ত্বরে তাকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়। গতকাল সকালে অর্ধ শতাধিক মাইক্রোবাসে চার শতাধিক কর্মী সমর্থককের সাথে নিয়ে এক বিশাল গাড়ী বহরে খুলনার উদ্দেশে রওনা দেন গাংনী পৌর মেয়র আশরাফুল ইসলাম। সাথে ছিলেন কাউন্সিলরবৃন্দ। একই গাড়ি বহর নিয়ে রাত পৌনে ১২টার দিকে তিনি গাংনী পৌঁছুলে তার বাস ভবনে অপেক্ষমান বিভিন্ন শ্রেণী পেশার মানুষ ফুল দিয়ে শুভেচ্ছা জানায়।
গাংনী পৌরসভার সার্বিক উন্নয়নে পৌরবাসীর কাছে সার্বিক সহযোগিতা কামনা করেন আশরাফুল ইসলাম বলেন, তিনি আধুনিক ও ডিজিটাল পৌরসভা বির্নিমানের স্বপ্ন নিয়ে ভোটে অংশ গ্রহণ করেছিলেন। পৌরবাসী তাকে বিজয়ী করে সেই দায়িত্ব অর্পণ করেছেন। নিষ্টার সাথে কাজ করে তিনি পৌরবাসীর হৃদয়ের আরো গভীরে জায়গা করে নিতে চান। পৌরসভার নাগরিক সুবিধা নিশ্চিত করে মানুষের আশা আকাঙ্খা পুরণ করতে তিনি সক্ষম হবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।