গাংনীর ৫ স্কুল পেলো বেস্ট স্কুল ফর গালর্স অ্যাওয়ার্ড

 

গাংনী প্রতিনিধি: মেয়েদের লেখাপড়া ও চলাফেরায় উপযুক্ত পরিবেশ সৃষ্টি করে মেহেরপুর গাংনী উপজেলার ৫টি মাধ্যমিক বিদ্যালয় পেলো ‘বেস্ট স্কুল ফর গালর্স অ্যাওয়ার্ড’। গতকাল বুধবার গাংনী পাইলট মাধ্যমিক বিদ্যালয় ও কলেজ প্রাঙ্গণে আনুষ্ঠানিকভাবে বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের হাতে এ অ্যাওয়ার্ড তুলে দেয়া হয়। বিদ্যালয়গুলো হচ্ছে- রাইপুর, ভাটপাড়া, জোড়পুকুরিয়া, জোতি ও সাহেবনগর মাধ্যমিক বিদ্যালয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মকবুল হোসেন। তিনি বক্তৃতায় বর্তমান সরকারকে নারী বান্ধব উল্লেখ করে বলেন, দেশের যে উন্নয়ন সাধিত হচ্ছে তাতে এখন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে নারীদের অংশগ্রহণ। নারী-পুরুষের সমতার কারণে নারীরা আজ তাদেরকে যোগ্য স্থানে মেলে ধরার সুযোগ পাচ্ছেন। আর্থ সামাজিক উন্নয়নেও নারীরা আজ নানাভাবে ইতিবাচক দায়িত্ব পালন করছেন। তাই প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান নারী বান্ধব হিসেবে গড়ে তোলার আহ্বান জানান তিনি।

বিশেষ অতিথির বক্তৃতায় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ খালেক বর্তমান সরকারের নারী বন্ধব কর্মসূচির বর্ণনা দিলে বলেন, নারী শিক্ষিত হলে তার সন্তানদেরকে শিক্ষিত করার পথ সুগম করতে পারেন। জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরাম ও আইটিভিএস আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা কন্যা শিশু অ্যাডভোকেসি ফোরাম সভাপতি সিরাজুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন গাংনী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনোয়ার হোসেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মীর হাবিবুল বাসার, মহিলা বিষয়ক কর্মকর্তা নাছিমা খাতুন, গাংনী পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয় প্রধান শিক্ষক আশরাফুজ্জামান লালু ও আইটিভিএস কান্ট্রি ডিরেক্টর মাহমুদ হাসান। উপস্থিত ছিলেন উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক শফি কামাল পলাশ, রাইপুর মাধ্যমিক বিদ্যালয় প্রধান শিক্ষক মিজানুর রহমান, ধানখোলা মাধ্যমিক বিদ্যালয় প্রধান শিক্ষক মোকাদ্দেস হোসেন, করমদি কলেজ প্রভাষক এসএম সায়েম পল্টু ও হাঙ্গার প্রজেক্ট গাংনী এরিয়া সমন্বয়কারী হেলাল উদ্দীনসহ শিক্ষক ও ছাত্রছাত্রীবৃন্দ।

আইটিভিএস’র আমাদের স্কুল ক্যাম্পেইনের আওতায় এ উপজেলার ৫৩টি মাধ্যমিক বিদ্যালয় নিয়ে মেয়েদের সহায়ক পরিবেশ নিশ্চিতে ৫টি সুচক বিবেচনায় এ অ্যাওয়ার্ড প্রদান করা হয়।