গাংনীর মুন্দাইল খাল থেকে অবৈধ বাঁধ অপসারণ : মাছ ধরার উপকরণ জব্দ

 

গাংনী প্রতিনিধি: মেহেরপুর গাংনী উপজেলার রাইপুর মুন্দাইল খাল থেকে অবৈধ ১৩টি বাঁধ অপসারণ ও এর উপকরণ জব্দ করা হয়েছে। মৎস্য অফিসের উদ্যোগে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে গতকাল বুধবার দুপুরে এগুলো জব্দ করা হয়। খালে আড়াআড়ি বাঁধ দিয়ে মাছ শিকার করছিলো একটি চক্র। দেশীয় মাছের বংশবিস্তারের লক্ষ্যে এ অভিযান চালানো হয়।

জানা গেছে, এ উপজেলার জুগিরগোফা ও রাইপুর এলাকার মুন্দাইল খালে আড়াআড়ি বাঁধ দিয়ে বেসালসহ বিভিন্ন উপকরণ দিয়ে দেশীয় মাছ শিকারের মহোৎসব চলছিলো। এতে দেশীয় মাছের বংশ বিস্তারের বাঁধা হয়ে দাঁড়ায়। তাছড়াও এলাকার চিহ্নিত কয়েক ব্যক্তি গায়ের জোরে বাঁধ দেয়ায় সাধারণ জেলে ও এলাকাবাসী মাছ শিকার করতে পারছিলেন না। বিষয়টি নজরে এলে বাঁধ মালিকদের প্রাথমিকভাবে সতর্ক করে মৎস্য কর্মকর্তা। কিন্তু তাতেও অপসারণ না হলে গতকাল দুপুরে গাংনী সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এসএম জামাল আহম্মেদ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এ সময় ১৩টি বাঁধ অপসারণ করে এর সরঞ্জাম জব্দ করেন ভ্রাম্যমাণ আদালত। পুণরায় কেউ বাঁধ দিলে জেল-জরিমানা করা হবে জানিয়ে এসএম জামাল আহম্মেদ জানান, জব্দকৃত মালামাল নিলামে বিক্রি করে সরকারি কোষাগারে অর্থ জমা দেয়া হবে।

ভ্রাম্যমাণ আদালতে আরও উপস্থিত ছিলেন উপজেলা মৎস্য অফিসার আবুল কালাম। তিনি বলেন, মাথাভাঙ্গা নাদীতে বাঁধ অপসারণের কাজ চলছে। দুয়েকদিনের মধ্যে বাঁধ না উঠানো হলে সেখানেও ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালানো হবে।