গাংনীর ভাটপাড়া মাধ্যমিক বিদ্যালয়ে খোলা মাঠে পাঠদান

 

মাজেদুল হক মানিক: মেহেরপুরের গাংনী উপজেলার ভাটপাড়া মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের খোলা মাঠে পাঠদান করা হচ্ছে। পর্যাপ্ত ভবন ও শ্রেণিকক্ষ না থাকায় গাছের ছায়া একমাত্র ভরসা বলে জানালেন শিক্ষক ও ছাত্রছাত্রীরা।

১৯৯৪ সালে প্রতিষ্ঠিত এ বিদ্যালয়টি ২০০০ সালে এমপিওভুক্তি হয়। আশপাশের খড়মপুর, কচুইখালি, দিঘলকান্দি, গুচ্ছগ্রাম, মহিষাখোলাসহ প্রায় ১০/১২টি গ্রামের ছেলে-মেয়েরা এ স্কুলে লেখাপড়া করে। বিদ্যালয়টিতে শিক্ষার মান ভালোতাই শিক্ষার্থীদের চাপ বেশি বলে জানালেন সহকারী শিক্ষক নাছির উদ্দীন। ২০১৩ সালে এসএসসি পরীক্ষায় অংশ নেয় ৬১ জন শিক্ষার্থী। ৭ জন জিপিএ-৫সহ শতভাগ পাস করে। জেএসসিতেও ৮২ জনের মধ্যে ১৩ জন জিপিএ-৫সহ ৭৭ জন পাস করে। ২০১৪ সালের এসএসসি পরীক্ষায় ৬৪ জন পরীক্ষা দিয়ে শতভাগ পাস করে। এরমধ্যে ২১ জন জিপিএ-৫ পেয়েছে। যা জেলার মধ্যে একটি উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে বিদ্যালয়টি।

বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি আলী আজগার জানান, বিদ্যালয়টিতে শিক্ষার্থীর তুলনায় প্রয়োজনীয় শ্রেণিকক্ষ না থাকার কারণেই খোলা জায়গায় ক্লাস নিতে হয়। তাই একটি ভবন তৈরি অত্যন্ত জরুরি হয়ে পড়েছে।

২০০১-২০০২ অর্থবছরে ফ্যাসালিটিস ডিপার্টমেন্ট (বর্তমানে শিক্ষা প্রকৌশল অধিদপ্তর) তিন কক্ষ বিশিষ্ট একটি ভবন নির্মাণ করে। বিদ্যালয়ের অর্থায়নে তৈরি টিনশেডের কয়েকটি শ্রেণিকক্ষ রয়েছে। এর মধ্যে অফিসকক্ষ, কমনরুম, ল্যাব ও মাল্টিমিডিয়া পাঠদানের জন্য মোট কক্ষের অর্ধেক ব্যবহার হচ্ছে। তাই বাধ্য হয়ে গাছতলায় পাঠদান করাতে হচ্ছে বলে জানালেন প্রধান শিক্ষক রোমানুল হক। বর্তমানে বিদ্যালয়য়ে ছাত্রছাত্রী রয়েছে ৫১৩ জন। শুধু শ্রেণিকক্ষই নয়, আসবাবপত্র ও পাঠদান সরঞ্জামের তীব্র অভাব রয়েছে। বেঞ্চ সংকটের কারণে ছাত্রছাত্রীরা খোলা জায়গায় চটের ওপর বসেই লেখাপড়া করছে।

ছাত্রছাত্রীরা জানায়, গাছের নিচে বসে লেখাপাড়া করতে হচ্ছে। শীত ও গরমের মধ্যে তাদের এখানে বসতে হচ্ছে। বৃষ্টি হলে পাঠদান বন্ধ থাকে। ফলে তারা শারীরিক ও মানসিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। তবুও বাড়ির কাছে স্কুল তাই লেখাপড়া করতে হচ্ছে বলে জানালো দশম শ্রেণির ছাত্রী সেলিনা আক্তার। দ্রুত ভবন নির্মাণের দাবি জানায় তারা।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মগবের আলী জানান, শ্রেণিকক্ষ মেরামত ও সংস্কারের লক্ষ্যে বিদ্যালয়টি সেকায়েপ প্রকল্প অন্তর্ভুক্ত করার জন্য তালিকা প্রেরণ করা হয়েছে।

মেহেরপুর-২ (গাংনী) আসনের সংসদ সদস্য মকবুল হোসেন ভবন নির্মাণের প্রতিশ্রুতি দিয়েছেন বলে জানান শিক্ষকরা। যোগাযোগ করা হলে এমপি মকবুল হোসেন বলেন, ওই বিদ্যালয়ের ভবন সংকটের বিষয়টি তার জানা আছে। দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে।