গাংনীতে সুজন সম্পাদক ডক্টর বদিউল আলম মজুমদার: দলীয় প্রতীকে স্থানীয় নির্বাচন বিপর্যয়ের দিকে নিয়ে যাবে

মাজেদুল হক মানিক: দলীয় প্রতীকে স্থানীয় সরকার নির্বাচনের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলে সুশাসনের জন্য নাগরিক (সুজন) সাধারণ সম্পাদক ডক্টর বদিউল আলম মজুমদার বলেছেন, দলীয় প্রতীকে স্থানীয় নির্বাচন আমাদেরকে সঙ্কট ও বিপর্যয়ের দিকে নিয়ে যাবে। সারাদেশ থেকে এ ধ্বনি ওঠার পর সরকার কিছুটা পিছু হটে। তবে আধাআধি গিয়ে থেমে যায়। গতকাল বৃহস্পতিবার সকালে মেহেরপুর গাংনী উপজেলা পরিষদ মিলনায়তনে দি হাঙ্গার প্রজেক্টের স্বেচ্ছাসেবীদের সাথে অভিজ্ঞতা বিনিময় সভায় যোগদানকালে সাংবাদিকের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

বদিউল আলম বলেন, দলীয় প্রতীকে নির্বাচনে মনোনয়ন বাণিজ্য হবে, সন্ত্রাস হবে, পেশিশক্তির প্রয়োগ হবে। মেয়র ও চেয়ারম্যান পদে দলীয় প্রতীক এবং কাউন্সিলর-মেম্বরদের জন্য নির্দলীয় ব্যবস্থাকে জগাখিঁচুড়ী উল্লেখ করে তিনি আরো বলেন, কোনো অবস্থাতেই সরকারের এই সিদ্ধান্ত মেনে নিতে পারছি না। চলতি বছরে শেষ হওয়া মিলেনিয়াম ডেভলপমেন্ট গোল (এমডিজি) দেশের জন্য ইতিবাচক সাফল্য এসেছে উল্লেখ করে বদিউল আলম মজুমদার বলেন, আগমী বছর থেকে শুরু হচ্ছে সাসটেইনেবল ডেভলপমেন্ট গোল (এসডিজি)। এর ১৬ নম্বরে রয়েছে সুশাসন ব্যবস্থা। যার বাস্তবায়ন আমাদের দেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এমডিজি যেভাবে অর্জিত হয়েছে সেভাবে সরকারি-বেসরকারি সংস্থা, মিডিয়াসহ সবাই কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করলে এসডিজিও অর্জন করা সম্ভব বলেও মনে করেন তিনি।

অভিজ্ঞতা বিনিময় সভায় মেহেরপুর জেলা কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরামের সভাপতি সিরাজুল ইসলামের সভাতিত্বে বিশেষ অতিথি ছিলেন গাংনী উপজেলা সুজনের সভাপতি আব্দুর রশিদ, সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান, বিকশিত নারী নেটওয়ার্কের সহসভাপতি দিলরুবা সুলতানা, সদস্য লাইলা আরজুমান বানু, গণ গবেষণা ইউনিটের সভাপতি ফরিদা পারভীন, হাঙ্গার প্রজেক্টের যশোর অঞ্চল সমন্বয়কারী খোরশেদ আলম ও গাংনী উপজেলা সমন্বয়কারী হেলাল উদ্দীন। উপস্থিত ছিলেন সুজন, বিকশিত নারী নেটওয়ার্ক, উজ্জীবক, ইয়ুথ লিডার ও কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরামের সদস্যবৃন্দ।