গাংনীতে কৃষি প্রযুক্তি মেলা উদ্বোধন

গাংনী প্রতিনিধি: মেহেরপুর গাংনী উপজেলা পরিষদ চত্বরে গতকাল সোমবার বিকেল থেকে শুরু হয়েছে ৩ দিনব্যাপি কৃষি প্রযুক্তি মেলা। মুজিবনগর সমন্বিত কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় গাংনী উপজেলা কৃষি অফিস আয়োজিত মেলা উদ্বোধন ঘোষণা করেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক এসএম মোস্তাফিজুর রহমান। প্রধান অতিথির বক্তৃতায় তিনি বলেন, দেশের কৃষি অর্থনীতির বড় ধরনের পরিবর্তনের পেছনে রয়েছে কৃষক ও কৃষি বিভাগের নিরলস প্রচেষ্টা। দেশের আবাদি জমি কমলেও বেড়েছে উৎপাদন। এতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে প্রযুক্তি। উন্নত কৃষি প্রযুক্তি প্রয়োগের মধ্যদিয়ে কৃষি ক্ষেত্রে অভাবনীয় পরিবর্তন আসবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

সভাপতির বক্তব্যে গাংনী উপজেলা নির্বাহী অফিসার আবুল আমিন বলেন, দেশের প্রতিটি কৃষকই প্রযুক্তিবিদ। এর সাথে যোগ হয়েছে কৃষি বিভাগের বিভিন্ন প্রযুক্তি ও উচ্চ ফলনশীল ফসলের জাত। এতে দেশ আজ খাদ্যে স্বয়ংস্পূর্ণতা অর্জন করে বিদেশে রপ্তানি শুরু করেছে। এর ধারা অব্যহত রাখতে প্রতিটি কৃষকের দ্বারপ্রান্তে প্রযুক্তি পৌছে দেয়ার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে স্বাগতে মেলার প্রয়োজনীয়তা তুলে ধরেন গাংনী উপজেলা কৃষি অফিসার মাজেদুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশিক্ষণ কর্মকর্তা স্বপন কুমার খা, সদর উপজেলা কৃষি অফিসার একেএম কামরুজ্জামান ও জেলা বিসিআইসি সার পরিবেশক সমিতির সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম শাহ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন উপসহকারী কৃষি অফিসার আমজাদ হোসেন।

অনুষ্ঠানে বিভিন্ন প্রযুক্তির ১৬টি স্টল স্থান পেয়েছে। এর মধ্যে মাশরুম, খামারজাত কম্পোস্ট, আদর্শ বাড়ি, ভেজাল সার চিহ্নিতকরণ ও প্রযুক্তি প্রয়োগে উৎপাদিত বিভিন্ন ফসল প্রদর্শন অন্যতম।