গাংনীতে ঈদ পোশাক বেশি দরে বিক্রি করায় জরিমানা : অস্বাবিক মূল্যে বিক্রিকারীদের কঠোর সতর্কতা

 

গাংনী প্রতিনিধি: মেহেরপুর গাংনীতে ঈদ বাজারে অস্বাভাবিক মূল্যে পোশাক বিক্রিকারীদের বিরুদ্ধে কঠোর সতর্কতা দিয়েছে প্রশাসন। গতকাল মঙ্গলবার কয়েকটি দেকানে ভ্রাম্যমাণ আদালতের অভিযান শেষে ওই সকর্ত নির্দেশনা দেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সহকারী কমিশনার (ভূমি) এসএম জামাল আহম্মেদ। বাড়তি দরে কাপড় বিক্রি করায় দুই পোশাক বিক্রেতার কাছ থেকে দুই হাজার টাকা জরিমানা আদায় করেন ভ্রাম্যমাণ আদালত।

নির্বাহী ম্যাজিস্ট্রেট এসএম জামাল আহম্মেদ সতর্কতা জারি করে বলেন, বেশ কয়েকটি পোশাকের দোকানে বিভিন্ন কাপড়ের ক্রয় ও বিক্রয় মূল্যের মধ্যে ব্যাপক ফারাক লক্ষ্য করা গেছে। কিছু অসাধু ব্যবসায়ী সরল-সোজা ক্রেতাদের বিভিন্ন প্রলোভনে ফেলে অস্বাভাবিক দরে পোশাক বিক্রি করছে। স্বজনদের ঈদ আনন্দ উপহার দেয়ার জন্য অনেক পরিবার পোশাক কিনলেও তারা বড় ধরনের প্রতারণার শিকার হচ্ছেন। উপজেলা নির্বাহী অফিসারসহ প্রশাসনের বিভিন্ন দপ্তরে ভুক্তভোগীরা অভিযোগ দায়ের করেন এবং দৈনিক মাথাভাঙ্গাসহ বিভিন্ন পত্রপত্রিকায় অতিরিক্ত দর নিয়ে কয়েকটি প্রতিবেদনও প্রকাশ হয়। এসবের প্রেক্ষিতে ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালিয়ে অভিযোগের সত্যতা মেলে। অস্বাভাবিক দরে পোশাক বিক্রির দায়ে এমএম প্লাজার দুই দোকানীকে দু হাজার টাকা জরিমানা করা হয়। আজ থেকে যদি কোনো দোকানি ক্রয়মূল্য থেকে অস্বাভাবিক বেশি দরে পোশাক বিক্রি করে তাহলে ভ্রাম্যমাণ আদালতে কঠোর শাস্তি নিশ্চিত করার হুঁশিয়ারি করেন তিনি।

এদিকে গাংনী শহরে দুপুরে ভ্রাম্যমাণ আদালতের অভিযান শুরু হলে দোকানিরা অসাধু ব্যবসায়ীরা আতঙ্কিত হয়ে পড়লেও ক্রেতাদের মাঝে স্বস্তির দেখা দেয়। অভিযান চলাকালে বেশ কয়েকজন দোকানি স্বাভাবিক মূল্যে কাপড় বিক্রি করেছেন বলে জানান কয়েকজন ক্রেতা। গাংনীতে দীর্ঘ ১৫ বছরের মধ্যে এই প্রথম পোশাকের দোকানে ভ্রাম্যমাণ আদালতের অভিযানকে সাধুবাদ জানান বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। রোজার বাকি দিনগুলোতে এমন অভিযান অব্যাহত রাখার দাবি জানান তারা।

এদিকে একই ভ্রাম্যমাণ আদালত গাংনী শহরের বিভিন্ন মুদি দোকানে অভিযান চালায়। নিত্যপণ্যের মূল্য তালিকা না টানানোর অপরাধে দুই মুদি দোকানিকে এক হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত। দুয়েক দিনের মধ্যে প্রত্যেকটি মুদি দোকানে মূল্য তালিকা টানানো না হলে ভ্রাম্যমাণ আদালতে উপযুক্ত সাজা নিশ্চিত করা হবে জানান নির্বাহী ম্যাজিস্ট্রেট।