কুষ্টিয়ার ৩ মহাসড়ক মেরামতে নেমেছে সড়ক বিভাগ

কুষ্টিয়া প্রতিনিধি: কয়েক দিনের টানা বর্ষণে কুষ্টিয়ার তিনটি গুরুত্বপূর্ণ মহাসড়কের প্রায় ৮৬ কি.মি বিধ্বস্ত হয়েছে। খানাখন্দ আর বড় বড় গর্তে যান চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে গুরুত্বপূর্ণ তিন মহাসড়ক।
সড়ক বিভাগের হিসাব মতে, চলতি বর্ষা মরসুমে কুষ্টিয়া-ঝিনাইদহ মহাসড়কের ৪৩ কি.মি কুষ্টিয়া-ঈশ্বরদী মহাসড়কের ২৩ কি.মি মধ্যে প্রায় ১৫ কি.মি এবং কুষ্টিয়া-রাজবাড়ী মহাসড়কের ২৮ কি.মিটারের অধিকাংশই বিধ্বস্ত হয়েছে। এই তিন সড়কে ক্ষতির পরিমাণ প্রায় ৪০ কোটি টাকা। এ অবস্থায় ঈদের আগেই গুরুত্বপূর্ণ এই তিনটি মহাসড়ক যান চলাচলের উপযোগী করে তুলতে মাঠে নেমেছে কুষ্টিয়া সড়ক ও জনপথ বিভাগ (সওজ)।
কুষ্টিয়া সওজের নির্বাহী প্রকৌশলী রফিকুল ইসলাম জানান, কুষ্টিয়া-ঝিনাইদহ মহাসড়ক বর্তমানে যে অবস্থায় গিয়ে দাঁড়িয়েছে তাতে এভাবে মেরামত করে কোনো লাভ হবে না। দীর্ঘস্থায়ী সুফল পেতে হলে গুরুত্বপূর্ণ এই মহাসড়ক আংশিক মজবুতিকরণসহ মেরামতের জন্য প্রায় ১শ’ কোটি টাকা বরাদ্দ প্রয়োজন। ইতোমধ্যে ১শ’ কোটি টাকা বরাদ্দ চেয়ে দু দফায় মন্ত্রণালয়ে পত্র পাঠানো হয়েছে। জানা গেছে, দেশের উত্তর ও দক্ষিণবঙ্গের ৩২ জেলায় সরাসরি সড়ক যোগাযোগের একমাত্র পথ কুষ্টিয়া-ঈশ্বরদী মহাসড়ক। সরেজমিন কুষ্টিয়া-ঈশ্বরদী ও কুষ্টিয়া-ঝিনাইদহ এবং কুষ্টিয়া-রাজবাড়ী মহাসড়কের কুষ্টিয়া অংশ ঘুরে দেখা গেছে, টানা বৃষ্টিতে রাস্তাজুড়ে বড় বড় গর্ত-খানাখন্দের সৃষ্টি হয়েছে। বিশেষ করে কুষ্টিয়া শহরের বারখাদা ত্রিমহোনী থেকে শুরু করে ভেড়ামারা ১২ মাইল পর্যন্ত এবং শহরের মজমপুর গেট থেকে কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় পর্যন্ত সড়কের অবস্থা খুবই নাজুক। এসব এলাকায় সড়কের প্রায় বেশিরভাগ কার্পেটিং উঠে সৃষ্ট গর্তে বৃষ্টির পানি জমায় যান চলাচল অত্যন্ত ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। প্রায়ই ঘটছে দুর্ঘটনা, বাড়ছে প্রাণহানি।
এ অবস্থায় ঈদের আগেই গুরুত্বপূর্ণ এই তিনটি মহাসড়ক মেরামত করে যান চলাচলের উপযোগী করে তুলতে মাঠে নেমেছেন কুষ্টিয়া সওজের কর্মকর্তা-কর্মচারীরা। বড় গর্তগুলো ইট-বালু ফেলে আর ছোট গর্তগুলো বিটুমিন দিয়ে মেরামত চলছে।