কারাগারে আইনজীবীদের সাক্ষাত : কামারুজ্জামান রিভিউ আবেদন করবেন

স্টাফ রিপোর্টার: মানবতাবিরোধী অপরাধে ফাঁসির দণ্ডপ্রাপ্ত জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানের সঙ্গে সাক্ষাত্ করেছেন তার আইনজীবীরা। সাক্ষাত্ শেষে অ্যাডভোকেট মোহাম্মদ তাজুল ইসলাম সাংবাদিকদের জানান, আপিল বিভাগের চূড়ান্ত রায়ের বিরুদ্ধে রিভিউ আবেদন করতে বলেছেন তিনি। রিভিউ আবেদনে তিনি খালাস পাবেন বলেও প্রত্যাশা করছেন।

ঢাকা কেন্দ্রীয় কারাগার সূত্র জানায়, শনিবার সকাল সাড়ে ১০টার দিকে কামারুজ্জামানের আইনজীবীরা কারাগারের ভিতর প্রবেশ করেন। তারা কামারুজ্জামানের সঙ্গে ৩০ মিনিট আলোচনা করেন। সাক্ষাত্ শেষে আইনজীবীরা জেল গেটের সামনে ব্রিফিং করেন। অ্যাডভোকেট তাজুল ইসলাম জানান, কামারুজ্জামান তাদের কাছে জানিয়েছেন যে, তিনি সম্প?ূর্ণ নির্দোষ। একাত্তরের মুক্তিযুদ্ধকালে তিনি এইচএসসি শিক্ষার্থী ছিলেন। তার দৃঢ় বিশ্বাস, রিভিউ আবেদনে তিনি খালাস পাবেন। নির্ধারিত ১৫ দিন সময়সীমার মধ্যেই রিভিউ আবেদন করা হবে। তবে কামারুজ্জামান রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাওয়ার কথা ভাবছেন না।

গত বৃহস্পতিবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল কামারুজ্জামানের মৃত্যু পরোয়ানা কারাগারে পাঠান। আর এ পরোয়ানা পাঠ করে শোনানোর পর কামারুজ্জামান তার আইনজীবীদের সঙ্গে দেখা করার আগ্রহ প্রকাশ করেন। ২০১৪ সালের ৩ নভেম্বর মানবতাবিরোধী অপরাধে জামায়াতের এ নেতাকে মৃত্যুদণ্ড দেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। সুপ্রিম কোর্টের এ রায় বুধবার প্রকাশিত হয়।

মৃত্যু পরোয়ানা পাওয়ার পর ক্রমেই মানসিকভাবে দুর্বল হয়ে পড়ছেন মুহাম্মদ কামারুজ্জামান। সকালে রুটি, দুপুর ও রাতে মোটা চালের ভাত খেয়েই সময় পার করতে হচ্ছে তাকে। হাতে পায়ে পরানো হয়েছে ডাণ্ডাবেড়ি। তাকে রাখা হয়েছে ভয়ঙ্কর ও স্পর্শকাতর বন্দীদের কনডেম সেলে। কনডেম সেলের সাধারণ একজন কয়েদি যেসব সুবিধা পাবেন কেবল সেটিই দেয়া হচ্ছে কামারুজ্জামানকে। অধিকাংশ সময় ছিলেন নিশ্চুপ। কারারক্ষীরা সকালে নাশতা ও দুপুরে খাবার দিতে গেলে তাদের সঙ্গেও তিনি কোনো কথা বলেননি।