কমেছে শীতের তীব্রতা : বিভিন্ন স্থানে শীতবস্ত্র বিতরণ অব্যাহত

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহের বিভিন্নস্থানে দুস্থ শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার বিভিন্ন সংগঠন ও ব্যক্তি উদ্যোগে এ শীতবস্ত্র বিতরণ করা হয়।
এদিকে, গত কয়েকদিনের শীতের তীব্রতা কিছুটা কমেছে। বেড়েছে রাত ও দিনের তাপমাত্রা। গতকাল বৃহস্পতিবার দেশের সর্বনি¤œ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেতুলিয়ায় ৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। চুয়াডাঙ্গায় গতকাল সর্বনি¤œ তাপমাত্রা ছিলো ১০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়ায় এবং সর্বোচ্চ ২৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এছাড়াও ঢাকায় সর্বনি¤œ ছিলো ১৫ ডিগ্রি এবং সর্বোচ্চ ছিলো ২৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। দেশের সর্বোচ্চ তাপমাত্রা সীতাকু-ে ৩০ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।
চুয়াডাঙ্গায় হতদরিদ্র ৫০০ শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র (কম্বল) বিতরণ করেছে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্যুরো বাংলাদেশ। গতকাল বৃহস্পতিবার দুপুরে সদর উপজেলার নীলমণিগঞ্জ মাধ্যমিক বিদ্যালয় চত্বরে প্রধান অতিথি জেলা প্রশাসক মো. নজরুল ইসলাম সরকার এ কম্বল বিতরণ করেন। এসময় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ সাদিকুর রহমান, মোমিনপুর ইউপি চেয়ারম্যান গোলাম ফারুক জোয়ার্দ্দার, ব্যুরো বাংলাদেশের বিভাগীয় ব্যবস্থাপক (পাবনা) সাইদুর রহমান রিমন, আঞ্চলিক ব্যবস্থাপক (কুষ্টিয়া) আবুল হোসেন মিঞা ও চুয়াডাঙ্গা ইনচার্জ তানসেনসহ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
হাটবোয়ালিয়া প্রতিনিধি জানিয়েছেন, আলমডাঙ্গা উপজেলার ভাংবাড়িয়া মাধ্যমিক বিদ্যালয়ের পক্ষ থেকে এতিম ও অসহায় শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার ভাংবাড়িয়া মাধ্যমিক বিদ্যালয়ে বেলা ১১টার দিকে এসব শীতবস্ত্র বিতরণ করা হয়। স্কুল পরিচালনা পরিষদের সভাপতি আব্দুল মালেকের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা পরিষদের সদস্য ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আসাবুল হক ঠা-ু। বিশেষ অতিথি ছিলেন খোজদেল আলম উপস্থিত ছিলেন ভাংবাড়িয়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল লতিফ, ম্যানেজিং কমিটির বিদ্যুতসাহী সদস্য আব্দুস সাত্তার, সদস্য সাহাবুল ইসলাম, সদস্য মনোয়ার হোসেন, আমিনুল ইসলাম অলিল, আসমান হাকিম, শিক্ষক একেএম জাহিদ হোসেন, আতিয়ার রহমান, ইলিয়াস হোসেন, আজমত আলী, আজিজুর রহমান, আরিফুল ইসলাম, নাদিরা বেগম, মুসলিমা খাতুন, ইয়াসমিন আরা,জুলেখা খাতুন, প্রিয়াংকা সাহা ও জবেদা খাতুন। ভাংবাড়িয়া মাধ্যমিক বিদ্যালয় ৩১ এতিম দুস্থদের হাতে শীতবস্ত্র তুলে দেন।
দামুড়হুদা অফিস জানিয়েছে, দামুড়হুদায় শীতার্ত দরিদ্র নারী-পুরুষের মাঝে কম্বল বিতরণ করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার দুপুরে উপজেলা পরিষদ চত্বরে কৃষি অফিসের সামনে বাংলাদেশ গ্রুপ প্রোটেকশন অ্যাসোসিয়েশন (বিসিপিএ) যশোর চ্যাপটার আয়োজনে দামুড়হুদা কৃষি অধিদফতরের মাধ্যমে এ কম্বল বিতরণ করা হয়। দামুড়হুদা উপজেলা কৃষি অফিসার মনিরুজ্জামান উপস্থিত থেকে দামুড়হুদা বিভিন্ন গ্রামের ৩৫জন নারী-পুরুষের মাঝে কম্বল তুলে দেন। এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ গ্রুপ প্রোটেকশন অ্যাসোসিয়েশন (বিসিপিএ) যশোর চ্যাপটার নির্বাহী সদস্য মিজানুর রহমান ও ইমতিয়াজ আহম্মেদ জনি।
ভ্রাম্যমাণ প্রতিনিধি জানিয়েছেন, দামুড়হুদার কার্পাসডাঙ্গায় স্বেচ্ছাসেবী সংগঠন বৈশাখী সংস্থার উদ্যোগে কম্বল বিতরণ অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার দুপুর ১২টায় কার্পাসডাঙ্গা কবরস্থান মোড়ে আম্মা টেড়ার্সে বৈশাখী সংস্থার পরিচালক আহসান হাবিব ওরফে পিয়ার আলীর সভাপতিত্ব করেন। অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো. সানোয়ার হোসেন। এসময় উপস্থিত ছিলেন আ.লীগ নেতা বিভুদান ম-ল, আব্দুস সালাম বিশ্বাস, ইউপি সদস্য আব্দুল হাকিম, আশাদুল হক, শিক্ষক মিলন আলী, মহিউদ্দিন প্রমুখ।
মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, মুজিবনগর উপজেলার জাগরণী চক্র ফাউন্ডেশন দারিয়াপুর শাখা অফিসের উদ্যোগে এলাকার গরিব ও দুস্থ শীতার্ত মানুষের মধ্যে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। গতকাল সকালে অফিস চত্বরে জোনাল ম্যানেজার আজাদুর রহমানের সভাপতিত্বে মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার উসমান গনি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ শীতবস্ত্র বিতরণ করেন। এসময় ওই ফাউন্ডেশনের এরিয়া ম্যানেজার মোহিতুজ্জামান মিলন, দারিয়াপুর শাখা ম্যানেজার মোখলেছুর রহমান লিটন ুউপস্থিত ছিলেন। এসময় উপজেলার বিভিন্ন এলাকার ২শ’ জন গরিব ও দুস্থ’র মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়।
মহেশপুর প্রতিনিধি জানিয়েছেন, শাহজালাল ইসলামী ব্যাংক ঝিনাইদহের মহেশপুর শাখার উদ্যোগে গরিব ও দুস্থদের মাঝে কম্বল বিতরণ করা হয়। গত বুধবার বিকেলে মহেশপুর শাখার ব্যবস্থাপক মীর তৌহিদ আহম্মেদের সভাপতিত্বে কম্বল বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মহেশপুর পৌর মেয়র আব্দুর রশিদ খাঁন। বিশেষ অতিথি ছিলেন শাহজালাল ইসলামী ব্যাংক মহেশপুর শাখার ডেপুটি ম্যানেজার সাইদুর রহমান, এসবিকে ইউপি চেয়ারম্যান আরিফান হাসান চৌধুরী লুথান, পান্তাপাড়া ইউপি চেয়ারম্যান ইসমাইল হোসেন, এমপিবি মাধ্যমিক বিদ্যালয়ের সভাপতি শাহাজান আলী, মহেশপুর প্রেসক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক এসএম এনামুল হক দুলু, মহেশপুরের বিশিষ্ট ব্যবসায়ী নজলরুল ইসলাম। এছাড়া ব্যাংকের ক্যাশিয়ার তুহিন উদ্দিন, মাসুম বিল্লাহ, জসিম উদ্দিনসহ সকল কর্মকর্তা ও কর্মচারীগণ উপস্থিত ছিলেন।