এলাকায় আসে না এমন নামসর্বস্ব পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে আলমডাঙ্গায় সার ডিলার নিয়োগ দেয়ার অপচেষ্টার অভিযোগ

 

 

স্টাফ রিপোর্টার: আলমডাঙ্গায় অবৈধভাবে সারের ডিলার নিয়োগ দেয়ার অপচেষ্টার অভিযোগ উঠেছে। নিয়োগের শর্ত ভঙ্গ করে নামসর্বস্ব পত্রিকায় বিজ্ঞাপন প্রকাশ ও উপজেলা কৃষি অফিসে দায়সারা গোচের একটি বিজ্ঞপ্তি বোর্ডে টাঙ্গিয়ে দিয়ে গোপনে পছন্দের ব্যক্তিদের এ ডিলার নিয়োগ দানের অপচেষ্টার অভিযোগ করেছেন এলাকার বহু সারব্যবসায়ী।

জানা গেছে, আলমডাঙ্গা উপজেলার চিৎলা ও আইলহাঁস ইউনিয়নে বিসিআইসি সার ডিলার নিয়োগ নিয়োগ দেয়ার পাঁয়তারার অভিযোগ উঠেছে। আগামী ৬ আগস্টের মধ্যে ডিলার হতে ইচ্ছুকদের নিকট থেকে দরখাস্ত আহ্বান সংবলিত এ সংক্রান্ত একটি দায়সারা গোচের নোটিশ আলমডাঙ্গা উপজেলা কৃষি অফিসের নোটিস বোর্ডে সেটে দেয়া হয়েছে। অথচ কতোজন ডিলার নিয়োগ দেয়া হবে তা উল্লেখ নেই নোটিশে। জেলা সার ও বীজ মনিটরিং কমিটির সদস্য সচিব আলমডাঙ্গা উপজেলা কৃষি অফিসার একেএম হাসিবুল হাসান স্বাক্ষরিত ওই গুরুত্বপূর্ণ নোটিশটি আরও বেশ কয়েকটি নোটিশের সাথে নোটিশবোর্ডে আটকানো অবস্থায় রয়েছে। ফলে সহজে সার ডিলার নিয়োগ সংক্রান্ত নোটিশটির আলাদা অস্তিত্ব খুঁজে পাওয়া কষ্টকর হয়ে পড়ছে বলে অনেকে অভিযোগ করেছেন। অভিযোগকারীদের অনেকে বলেছেন, উপজেলা কৃষি অফিসে প্রয়োজনে যায় কৃষি অফিসারের নিকট। কাজ শেষে চলে আসি। সকলেই প্রায় এক রকমভাবেই কাজ সেরে সরাসরি চলে যায়। কেউ নোটিশবোর্ডের বিজ্ঞপ্তি পড়তে যায় না।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক সারব্যবসায়ী জানিয়েছেন, ইতোপূর্বে যতো সার ডিলার নিয়োগ দেয়া হয়েছে, সবই নিয়োগবিধি মতে বহুল প্রচারিত জাতীয় দৈনিক পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে দিয়ে। তাহলে বিষয়টি ব্যাপকভাবে জানাজানি হতো। এবার কোন পত্রিকায় বিজ্ঞাপন দিয়েছে বা আদৌ কোনো বিজ্ঞাপন দেয়া হয়েছে কি-না তা জানা যাচ্ছে না। তাদের দাবি অবৈধভাবে নিজেদের পছন্দের ব্যক্তিদের সার ডিলার নিয়োগের জন্যই নিয়োগ প্রক্রিয়ায় এতোটা অস্বচ্ছ করা হয়েছে। যে পত্রিকা আলমডাঙ্গা এলাকায় আসে না এমন নামসর্বস্ব পত্রিকায় নিয়োগ বিজ্ঞপ্তি ছাপানো হয়েছে।

এ ব্যাপারে আলমডাঙ্গা উপজেলা কৃষি কর্মকর্তা একেএম হাসিবুল হাসানের সাথে যোগাযোগ করা হলে তিনি এ ব্যাপারে কিছু বলতে চাননি। এ ব্যাপারে আলমডাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার আজাদ জাহানের সাথে। কেন সার ডিলার নিয়োগ বিজ্ঞপ্তি বহুল প্রচারিত পত্রিকায় প্রকাশের বাধ্যবাধকতা থাকলেও নামসর্বস্ব পত্রিকায় দেয়া হলো যা এলাকায় আসে না? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বিজ্ঞপ্তিটি উপজেলা কৃষি অফিসারের স্বাক্ষরিত। তিনি কোন পত্রিকায় প্রকাশ করেছেন তা জানেন না বলে উল্লেখ করেছেন।

এ ব্যাপারে জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের (ভারপ্রাপ্ত) উপপরিচালক প্রবীর কুমার বিশ্বাস বলেন, পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশের ব্যাপারে তার সাথে আলোচনা করা হয়নি। সরকার অনুমোদিত ২টি জাতীয় পত্রিকায় বিজ্ঞপ্তি দিলেই হয়। নামসর্বস্ব পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করে সে দায়িত্ব পালনের সুযোগ আছে কি-না সে প্রশ্নে কিছু বলেননি তিনি।