উত্তর প্রদেশে ‘রাম-লীলা’ নিষিদ্ধ

মাথাভাঙ্গা মনিটর: সঞ্জয় লীলা বানশালী পরিচালিত ‘রাম-লীলা’ ছবির মুক্তির ওপর দিল্লির একটি আদালতের নিষেধাজ্ঞার পরও ‘রাম-লীলা’র পরিবর্তে ‘গোলিও কি রাসলীলা : রাম-লীলা’ শিরোনামে শেষ পর্যন্ত নির্ধারিত তারিখ ১৫ নভেম্বরেই মুক্তি পায় ছবিটি। কিন্তু মুক্তির পরপরই ভারতের বিভিন্ন শহরে বিক্ষোভের ঝড় ওঠে। গত বৃহস্পতিবার উত্তর প্রদেশে ছবিটি নিষিদ্ধ করেছেন এলাহাবাদ উচ্চ আদালত। ‘রাম-লীলা’ ছবির বিরুদ্ধে মরিয়াদা পুরুষোত্তম ভগবান রামলীলা সমিতির দায়ের করা মামলার পরিপ্রেক্ষিতে ছবিটির প্রদর্শনীর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেন বিচারক অশোক পাল ও দেবী প্রসাদ সিং।

রণবীর সিং ও দীপিকা পাড়ুকোন অভিনীত ‘রাম-লীলা’ ছবির বিরুদ্ধে দায়ের করা মামলার অভিযোগে বলা হয়েছে, ছবিটিতে বিতর্কিত ও আপত্তিকর সংলাপ ব্যবহারের পাশাপাশি ওই শিরোনামের মাধ্যমে হিন্দু সম্প্রদায়ের ধর্মীয় অনুভূতিতে আঘাত করা হয়েছে। ছবিটি নিষিদ্ধ করার পাশাপাশি সেন্সর ছাড়পত্র বাতিলেরও দাবি তোলে মরিয়াদা পুরুষোত্তম ভগবান রামলীলা সমিতি।

প্রসঙ্গত, ১৫ নভেম্বর ‘রাম-লীলা’ মুক্তি পাওয়ার পর ভারতের রাজধানী দিল্লির পাশাপাশি ইন্দোর, রাজকোট, জলন্ধরসহ আরও কয়েকটি শহরে বিক্ষোভের ঝড় উঠলেও প্রথম দিনেই দারুণ ব্যবসা করে ছবিটি। মাত্র একদিনে ছবিটি আয় করে ১৮ কোটি ৫৫ লাখ রুপি। মুক্তির এক সপ্তার মাথায় ছবিটির ঝুলিতে জমা পড়েছে ৮২ কোটি ৩০ লাখ রুপি।