বিশ্ব টুকিটাকি : ইরাকে ৩৬ আইএস জঙ্গির ফাঁসি কার্যকর

ভারতের তিন রাজ্যে বৃষ্টিপাতে ২৭ জনের প্রাণহানি

মাথাভাঙ্গা মনিটর: ভারতের মধ্যপ্রদেশ, রাজস্থান ও উত্তরাখণ্ড প্রদেশে গত ২ দিনে বৃষ্টিপাতের কারণে কমপক্ষে ২৭ জনের প্রাণহানি হয়েছে। গতকাল রোববার পুলিশের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, মধ্যপ্রদেশে শুক্রবার সন্ধ্যা থেকে ১৫ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে সাগর জেলায় একটি ঘর ধসে ৭ জনের প্রাণহানি হয়েছে। এছাড়া পশ্চিমাঞ্চলের রাজস্থান রাজ্যে অপর একটি বাড়ি ধসে ৫ জন মারা গেছে। তিনি বলেন, উত্তরাঞ্চলের উত্তরাখণ্ড রাজ্যের পাউরি জেলায় শনিবার প্রবল বৃষ্টিপাতের পর পাহাড় থেকে বড়বড় পাথর গড়িয়ে একটি বাড়ির ওপর এসে পড়ে। এতে বাড়িটি মাটির সাথে মিশে যায়। এ ঘটনায় এক পরিবারের ৭ জন মারা যায়। তিনি বলেন, ভারতের সামরিক বাহিনী উদ্ধার তৎপরতায় হেলিকপ্টার নিয়োজিত করেছে এবং তিনটি রাজ্যের বিভিন্ন এলাকা থেকে বিমানে করে বেশ কয়েক জনকে উদ্ধার করা হয়েছে। আবহাওয়া অফিস তিনটি রাজ্যে আগামী ২৪ ঘণ্টায় ভারি বর্ষণের পূর্বাভাস দিয়েছে এবং দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তারা যেকোন ধরণের প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় প্রস্তুত রয়েছেন।

ভিয়েতনামের টাইফুনের আঘাতে ৭ জনের মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: ভিয়েতনামের উত্তরাঞ্চলে রোববার সকালে টাইফুন দিয়ানমু আঘাত হেনেছে। এই ঘটনায় ৭ জনের মৃত্যু ও আরো ২ জন নিখোঁজ হয়েছে। দেশটির প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ বিষয়ক সেন্ট্রাল স্টিয়ারিং কমিটি একথা জানিয়েছে। শুক্রবার বিকেলে ভিয়েতনামের উত্তরাঞ্চলে আঘাত হানার পর টাইফুন দিয়ানমু দুর্বল হয়ে গ্রীষ্মমণ্ডলীয় চাপে পরিণত হয়েছে। একই সময়ে ঝড়টির আঘাতে ৪৪টি বাড়িঘর ধসে পড়েছে, ৬৫১টি বাড়ির ছাদ উড়ে গেছে ও ক্ষতি হয়েছে, ১ হাজার ৫১১টি বাড়ি প্লাবিত হয়েছে এবং অবিলম্বে ২ হাজার ১৫৪টি বাড়ি থেকে বাসিন্দাদের নিরাপদ স্থানে চলে যাওয়ার প্রয়োজনীয়তা দেখা দিয়েছে।

যুক্তরাষ্ট্রের অ্যালাবামায় পাঁচ জন খুন

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের অ্যালাবামা রাজ্যের একটি গ্রামীণ এলাকায় ৫ জনকে মৃত অবস্থায় পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে এদেরকে হত্যা কারা হয়েছে। হত্যাকাণ্ডে জড়িত সন্দেহে মিসিসিপি রাজ্যে একজনকে গ্রেফতার করা হয়েছে। নিহত ৫ জনের একজন গর্ভবতী নারী। লাশগুলো একটি বাড়িতে পাওয়া যায়। নিহতদের সকলেই পরিণত বয়সের। বাড়িটিতে একটি শিশু থাকলেও তার কোনো ক্ষতি করা হয়নি। প্রাথমিকভাবে ধারনা করা হচ্ছে, হত্যাকাণ্ডে বন্দুক ছাড়াও একাধিক অস্ত্র ব্যবহার করা হয়েছে। সন্দেহভাজন হত্যাকারী মিসিসিপির একটি শেরিফ অফিসে গিয়ে আত্মসমর্পণ করেন। তবে এ ব্যাপারে আনুষ্ঠানিকভাবে তাদের কোনো বক্তব্য পাওয়া যায়নি।

আফগানিস্তানে ৪৩ তালেবান জঙ্গি নিহত

মাথাভাঙ্গা মনিটর: আফগানিস্তানের উত্তরাঞ্চলের কুন্দুজ প্রদেশে শনিবার নিরাপত্তা বাহিনীর অভিযানে ৪৩ তালেবান জঙ্গি নিহত হয়েছে। আফগান সেনাবাহিনীর ২০৯ শাহিন কোর রোববার বিবৃতিতে জানায়, আফগান বিমানবাহিনীর সহায়তায় যৌথ বাহিনী কুন্দুজ প্রদেশের খান আবাদ, আলী আবাদ ও ইমাম সাহেব জেলায় অভিযান চালিয়ে ৪৩ জঙ্গিকে হত্যা করে। এ সময় আরও ১৪ জঙ্গি আহত হয়েছে। অভিযানের সাংকেতিক নাম দেয়া হয়েছে ‘থান্ডার ১৪’। জঙ্গিরা খান আবাদ জেলায় বেশ কয়েকটি সরকারি ভবন অল্প সময়ের জন্য দখল করার পর বিভিন্ন নিরাপত্তা চৌকিতে আগুন ধরিয়ে দেয় এবং অফিসের বিভিন্ন সামগ্রী ও যানবাহন নিয়ে যায়। শনিবার রাতে নিরাপত্তা বাহিনী জঙ্গিদের হাত থেকে খান আবাদ উদ্ধার করে

ইরাকে ৩৬ আইএস জঙ্গির ফাঁসি কার্যকর

মাথাভাঙ্গা মনিটর: ইরাকে ইসলামিক স্টেটের (আইএস) ৩৬ জঙ্গির ফাঁসি কার্যকর করা হয়েছে। ২০১৪ সালে তিরকিতের কাছে একটি সামরিক ক্যাম্পে এক হাজার ৭০০ সেনা সদস্যকে হত্যার সাথে যুক্ত ছিলো এই জঙ্গিরা। তিরকিতের কাছে যে যায়গায় এই গণহত্যা চালানো হয় আগে সেখানে যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটি ছিলো। সেনাবাহিনীতে সদ্য নিয়োগ পাওয়া তরুণদের ওই ক্যাম্পে রাখা হয়েছিলো। মূলত এরাই আইএসের নৃশংসতার শিকার হয়। গণহত্যার শিকার বেশিরভাগ সেনাসদস্যই ছিলো শিয়া সম্প্রদায়ের। এ ঘটনা আইএস প্রতিহত করতে শিয়া মিলিশিয়াদের উদ্বুদ্ধ করে। উত্তর ইরাকের বিস্তীর্ণ এলাকা তখন আইএসের দখলে ছিলো। তখন গণহত্যার ভিডিও ও ছবি প্রকাশ করেছিলো আইএস। ওই এলাকা থেকে জঙ্গিদের বিতাড়িত করার পর বহু গণকবরের সন্ধান পাওয়া যায়। ধিকার প্রদেশের একজন সরকারি মুখপাত্র বার্তা সংস্থা এএফপিকে বলেন, নাসিরিয়া জেলখানায় দণ্ডপ্রাপ্ত ৩৬ জনের রায় কার্যকর করা হয়েছে। দণ্ডপ্রাপ্তরা গণহত্যায় যুক্ত ছিলো। নিহতদের মধ্যে ৪০০ জন ছিলো ধিকার প্রদেশের।