ইবির এক কর্মকর্তাকে মারধরের ঘটনায় ১১ কর্মকর্তাকে বদলি

 

ইবি প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) এক কর্মকর্তাকে মারধরের ঘটনায় ১১ কর্মকর্তাকে নিজ অফিস থেকে অন্য অফিসে বদলি করা হয়েছে। তদন্তে প্রতিবেদনে তাদের দোষ প্রমাণিত হওয়ায় বিশ্ববিদ্যালয়ের জরুরি সিন্ডিকেটে এ সিদ্ধান্ত নেয়া হয়। একইসাথে এসব কর্মকর্তাদের  সতর্ক করা হয়েছে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, গত ৪ মে বিশ্ববিদ্যালয়ে সাবেক উপাচার্য ও উপউপাচার্যের পদত্যাগের দাবিতে পক্ষে বিপক্ষে কর্মসূচি চলাকালে কর্মকর্তাদের এক পক্ষ আরেক পক্ষের ওপর হামলা করে। এতে মীর মোর্শেদ নামের এক কর্মকর্তা মারাত্মকভাবে আহত হয়। এ ঘটনা তদন্তে  ৫ সদস্যবিশিষ্ট একটি তদন্তে কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তদন্ত প্রতিবেতনে ১১ কর্মকর্তা দোষী প্রমাণিত হয় এবং তদন্ত কমিটি তাদের শাস্তি দাবি করে সুপারিশ করে। তদন্ত কমিটির সুপারিশের পরিপ্রেক্ষিতে গত ২ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের ২৩১ তম (জরুরি) সিন্ডিকেট সভায় কর্মচারী দক্ষতা ও শৃঙ্খলা বিধির ৪ (১) (এ) ধারা অনুযায়ী ১১ কর্মকর্তাকে ভৎর্সনা ও সতর্ক করা হয়। একইসাথে ওই কর্মকর্তাদের অফিস বদলির আদেশ দেয়া হয়। সিন্ডিকেট সভার সিদ্ধান্ত অনুযায়ী সহকারী রেজিষ্ট্রার আসাদুজ্জামান মাখনকে চিকিৎসা কেন্দ্র, সহকারী রেজিষ্ট্রার মিনারুল ইসলাম ও জাহাঙ্গীর হোসেনকে সাদ্দাম হোসেন হলে, পরিবহন অফিসে সহকারী রেজিষ্ট্রার রুহুল আমিনকে শরীর চর্চা ও শিক্ষা বিভাগে, অর্থ ও হিসাব শাখার সহকারী হিসাব পরিচালক জাহিদুল ইসলামকে আল ফিকহ বিভাগ, পরীক্ষা নিয়ন্ত্রক অফিসের সহকারী রেজিষ্ট্রার আব্দুস সালামকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল, পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের শাখা কর্মকর্তা জিল্লুর রহমানকে লালন শাহ হল, পরীক্ষা নিয়ন্ত্রক অফিসের হিসাব রক্ষণ কর্মকর্তা রাশেদ চৌধুরীকে বেগম ফজিলাতুন্নেসা মুজিব হল, মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের শাখা কর্মকর্তা গিয়াস উদ্দিনকে ফলিত রসায়ন ও রাসায়নিক প্রযুক্তি বিভাগ, উপউপাচার্য অফিসের সহকারী রেজিষ্ট্রার আব্দুল হান্নানকে খালেদা জিয়া হল ও কোষাধ্যক্ষ অফিসের সহকারী রেজিষ্ট্রার আলমগীর হোসেনকে শহীদ জিয়াউর রহমান হলে বদলি করা হয়েছে। অবিলম্বে এ আদেশ কার্যকর হবে বলে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিষ্ট্রার এসএম আব্দুল লতিফ স্বাক্ষরিত এক চিঠিতে বলা হয়। ১১ কর্মকর্তার মধ্যে সহকারী রেজিষ্ট্রার আব্দুল হান্নান ও আলমগীর হোসেন ভবিষ্যতে এ রকম কর্মকাণ্ড লিপ্ত হবেন না বলে মুচলেকা দিয়েছেন বলে সিন্ডিকেট সভা সূত্রে জানা গেছে।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিষ্ট্রার এসএম আব্দুল লতিফ বলেন, ইতোমধ্যে দুইজন কর্মকর্তা শৃঙ্খলা পরিপন্থি কর্মকাণ্ডে লিপ্ত হবেন না বলে মুচলেকা দিয়েছেন। বাকি ৯ জনকে অফিস বদলির চিঠি দেয়া হয়েছে। তাদেরকে দ্রুত নতুন অফিসে যোগদানের জন্য বলা হয়েছে।