ইবিতে বাসে অগ্নিসংযোগ-ভাঙচুর : ইউজিসির ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন

 

ইবি প্রতিনিধি: গত ৩০ নভেম্বর ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) বাসচাপায় ছাত্র নিহতের জের ধরে ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা তদন্তে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ৩ সদস্যের একটি তদন্ত কমিটি গঠণ করেছে। এতে ইউজিসি’র সদস্য অধ্যাপক মোহাব্বত খানকে আহ্বায়ক করা হয়েছে। ইউজিসি’র জনসংযোগ বিভাগের উপ-সচিব শামসুল আরেফিন গতকাল সোমবার এ তথ্যটি নিশ্চিত করেছেন।

উপসচিব শামসুল আরেফিন জানান, কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ে ৩০ নভেম্বরের ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক একে আজাদ চৌধুরী রোববার একটি তদন্ত কমিটি গঠন করেছেন। কমিটির অন্যান্য সদস্যরা হলেন-ইউজিসির সদস্য অধ্যাপক ড. আবুল হাশেম ও ইউজিসির অতিরিক্ত পরিচালক ফেরদৌস জামান (সদস্য সচিব)। কমিটিকে যতোদ্রুত সম্ভব তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

প্রসঙ্গত, গত ৩০ নভেম্বর ক্যাম্পাসে একটি বাস আরেকটি বাসকে অভারটেক করার সময় দু বাসের মাঝে চাপা পড়ে মারা যান বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের তৃতীয়বর্ষের ছাত্র তৌহিদুর রহমান টিটু। এ ঘটনায় ছাত্ররা বিক্ষুব্ধ হয়ে বিশ্ববিদ্যালয়ের ভাড়াকরা ৩৪টি বাসে আগুন দিয়ে তা ভস্ম করে দেয়। ভাঙচুর করে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব অন্তত ১০টি বাসে। বাসে অগ্নিসংযোগ ও ভাঙচুরের পাশাপাশি ছাত্ররা উপাচার্যের বাসভবন ও তার ব্যক্তিগত কাজে ব্যবহারের জন্য গাড়ি, প্রকৌশল অফিসের গাড়ি, প্রশাসন ভবনে তারা ভাঙচুর চালায়। এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের কয়েক কোটি টাকা ক্ষতি হয়েছে। উদ্ভূত পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে।