আলমডাঙ্গার বিনোদপুরে এলাহি আয়োজনে বট-পাকুড়ের বিয়ে সম্পন্ন

আলমডাঙ্গা ব্যুরো: গত ৩দিন ধরে চলছে বাদ্যবাজনা। বাজছে ঢাকঢোল আর ব্যান্ডপার্টির সানাইয়ের সুর। বাড়ির পেছনে সামিয়ানার নিচে আত্মীয়স্বজন আর অতিথিদের সরগরম। কমতি নেই উৎসুক প্রতিবেশীদেরও। পাড়াজুড়ে উৎসবমুখর পরিবেশ। ধুমছে চলছে বিয়ের আয়োজনপর্ব। গায়ে হলুদের শাড়িতেই সাজানো হয়েছে লাজ-নম্র কনেকে। আর শাদা লুঙ্গি-পাঞ্জাবিতে প্রস্তুত বর। কন্যা সম্প্রদানের জন্য প্রস্তুত গৃহকত্রী মোমেনা খাতুন। প্রস্তুত বরের অভিভাবক নবীছদ্দিন আলী। পরিবারের লোকজনেরও ব্যস্ততার অন্ত নেই। কাজীর দায়িত্ব পালন করতে ছুটে এসেছেন আলমডাঙ্গা উপজেলার মুন্সিগঞ্জের মনোয়ার হোসেন। মনোয়ার হোসেন কালু-গাজী গানের ছুকরির অভিনয় করেন। উপস্থিত ৩৬জন বরযাত্রীর জন্য একটি খাসি ছাগল জবাই করা হয়েছে। জোরছে চলছে রান্নাবান্না। এখন অপেক্ষা শুধু বিয়ে পড়ানোর শুভলগ্নের। অবশেষে গতকাল ২ জানুয়ারি দুপুর ১২টায় বিয়ে সম্পন্ন হয়। কাজীর দায়িত্বপালনকারী মানোয়ার হোসেন দাবি করেন বিয়ে কালু-গাজীর নিয়মে পড়িয়েছেন।
বিয়ে উপলক্ষে গত ৩১ ডিসেম্বর গায়ে হলুদ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিলো। সেদিন থেকেই শুরু হয়েছে বাদ্যবাজনা। ১ জানুয়ারি সাড়ম্বরে বর-কনের ক্ষীর খাওয়ার অনুষ্ঠানের আয়োজন করা হয়।
উপরোক্ত ঘটনাটি ঘটে চুয়াডাঙ্গা জেলার আলমডাঙ্গা উপজেলার বিনোদপুর গ্রামে। এ বিয়ের আনুষ্ঠানিকতায় এতো সব আয়োজন থাকলেও পাত্র-পাত্রী সত্যিকার কোনো মানব-মানবী ছিলো না। ছিলো বিনোদপুর গ্রামের নবীছদ্দিন আলী ও মোমিনা খাতুন দম্পতির বাড়ির পেছনে অবস্থিত একটি খেজুর গাছে গজিয়ে একসঙ্গে বেড়ে ওঠা একজোড়া বট ও পাকুড় গাছ। এদের ধুমধাম করে বিয়ে দিতে গিয়ে এতো সব আয়োজন করা হয়। আলোচিত এ বিয়ের অনুষ্ঠান উপভোগ করতে আশপাশের থেকে মানুষজন উপস্থিত হয়।
বিনোদপুর গ্রামের ছেলে তোফাজ্জেল আলী বলেন, অনেকদিন ধরে মোমেনা খাতুনকে এ বিয়ের জন্য স্বপ্ন দেখানো হচ্ছিলো। সে কারণেই এ বিয়ের আয়োজন। বরযাত্রী হিসেবে বিয়ের নিমন্ত্রণ খেতে আসেন পার্শ্ববর্তী বাদেমাজু গ্রামের মনোয়ার হোসেন। তিনি জানান, এ বিয়েকে ঘিরে অনেক আনন্দ হচ্ছে। আমিও অনেক আনন্দ পেয়েছি।
সংশ্লিষ্ট ইউপি সদস্য বদর উদ্দীন বলেন, মাইকে গান-বাজনা শুনে ভেবেছিলাম ওই বাড়ির কোনো নাতনির হয়তো বিয়ে দেয়া হচ্ছে। পরে শুনেছি গাছের বিয়ে। অনেককে মন্তব্য করতে শোনা গেছে যে, দেশে এতো ওয়াজ ও তাফসির মাহফিল চলছে। কুসংস্কার ও শিরক নিয়ে আলোচনা হচ্ছে। অথচ এরই পাশাপাশি বট-পাকুড়ের বিয়েও সাড়ম্বরে অনুষ্ঠিত হচ্ছে। কিছুদিন আগে আলমডাঙ্গার ডামোশ গ্রামে ও কুষ্টিয়া জেলার ইবি থানার নৃসিংহপুর গ্রামে অনুরূপে বট-পাকুড়ের বিয়ে সংঘটিত হয়েছে।
আলমডাঙ্গায় মাদক বিক্রি ও সেবনের অপরাধে খাদিমপুরের রাজিবের কারাদ-
আলডাঙ্গা ব্যুরো: আলমডাঙ্গায় মাদক বিক্রি ও সেবনের অপরাধে ভ্রাম্যমাণ আদালতে খাদিমপুর গ্রামের রাজিব আলীকে ৪ মাসের বিনাশ্রম কারাদ-। গতকাল ২ জানুয়ারি উপজেলা নির্বাহী অফিসার নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।
জানা গেছে, উপজেলার খাদিমপুর গ্রামের শাহাজালালের ছেলে রাজিব আলী (৩৮) নিয়মিত গাঁজা বিক্রি ও সেবন করে। গতকাল বৃহস্পতিবার গোপন সংবাদের ভিত্তিতে পাঁচকমলাপুর ক্যাম্প পুলিশের ইনচার্জ এএসআই আসাদুজ্জামান সঙ্গীয় ফোর্স নিয়ে অভিযান চালিয়ে রাজিব আলীকে গাঁজা বিক্রিকালে আটক করে। আটকের পর উপজেলা নির্বাহী অফিসার লিটন আলীকে সংবাদ দেয়া হয়। পরে উপজেলা নির্বাহী অফিসার লিটন আলী ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে গাঁজা বিক্রি ও সেবনের অপরাধে ৪ মাসের বিনাশ্রম কারাদ- দেন।