আমরাই বিশ্বের বুকে একমাত্র জাতি যারা ভাষার জন্য জীবন দিয়েছি

জাতিসংঘের সপ্তম দাপ্তরিক ভাষা বাংলাকে অন্তর্ভুক্ত করার দাবিতে র‌্যালি ও আলোচনাসভা

জীবননগর ব্যুরো: বাংলা ভাষাকে জাতিসংঘের ৭ম দাপ্তরিক ভাষা করার দাবিতে জীবননগরে বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনাসভা ও অনলাইন ভোটিং কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। দেশের শীর্ষস্থানীয় বহুজাতিক শিল্পপ্রতিষ্ঠান প্রাণ-আরএফএল গ্রুপের সহযোগিতায় ও জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কম’র আয়োজনে দেশব্যাপী চলছে ‘জাতিসংঘে বাংলা চাই’ অনলাইন ভোটিং কার্যক্রম। এরই ধারাবাহিকতায় গতকাল বুধবার বেলা সাড়ে ১০টার সময় জীবননগর উপজেলা পরিষদ মিলনায়তনে প্রধান অতিধি হিসেবে এ অনলাইন ভোটিং কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু মো. আব্দুল লতিফ অমল। এর আগে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদ মিলনায়তনে এসে শেষ হয়। ভাষার মাসে  প্রশাসনের কর্মকর্তা, সামাজিক, রাজনৈতিক, ক্রীড়া ও সাংস্কৃতিক অঙ্গনসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ অংশ নেন।
শোভাযাত্রা শেষে আলোচনাসভায় স্বাগত বক্তব্য রাখেন  মো. সালাউদ্দীন কাজল। দৈনিক ইত্তেফাকের সংবাদদাতা মুন্সী মাহবুবুর রহমান বাবুর সঞ্চালনায় ও প্রেসক্লাব সভাপতি আনোয়ারুল কবিরের সভাপতিত্বে প্রধান অতিথি আবু মো. আব্দুল লতিফ অমল বলেন, ভাষার জন্য আন্দোলন করে জীবন দেয়ার ঘটনা পৃথিবীতে একমাত্র নিদর্শন বাংলাদেশেই রয়েছে। জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রথম জাতিসংঘে বাংলাতেই ভাষণ দিয়েছিলেন, যা বাঙালি জাতির অহঙ্কার। জাতিসংঘে বাংলা ৭ম দাফতরিক ভাষা হিসেবে মর্যাদা লাভ করবে এটা নায্য দাবি। তাই জাতিসংঘের দাফতরিক ভাষা হিসেবে বাংলাকে স্বীকৃতি দিতে হবে। প্রধান অতিথি এ কর্মসূচি অব্যাহত রাখারও আহবান জানান।
অনুষ্ঠানে বিশেষ অতিথি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা বলেন, একমাত্র বাংলা ভাষার জন্যই রক্ত ঝরেছে। ৩০ কোটির বেশি মানুষ যে ভাষায় কথা বলে তা এখনও জাতিসংঘে দাফতরিক ভাষা না পাওয়া এক ধরনের অবহেলা। জাগো নিউজ ব্যাপারটি সামনে এনেছে বলে তাদের কাছে কৃতজ্ঞ। জাগো নিউজ যে উদ্যোগ গ্রহণ করেছে এর সঙ্গে একমত পোষণ করে আমি ভোট দিচ্ছি। জেলার সবাইকে ভোট দেয়ার আহবান জানাচ্ছি।
বিশেষ অতিথি উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ আলী জিন্নাহ্ বলেন, বাংলা অত্যন্ত মধুর একটি ভাষা। জাতিসংঘের কাছে আমাদের দাবি বাংলা ভাষাকে জাতিসংঘে সপ্তম ভাষা হিসেবে অনুমোদন দেয়া হোক। বাঙালি জাতির পক্ষ থেকে এটা আমাদের যৌক্তিক দাবি।
বিশেষ অতিথি জীবননগর ডিগ্রি কলেজের অধ্যক্ষ মোহা. আলী আখতার বলেন, আমরাই বিশ্বের বুকে একমাত্র জাতি যারা ভাষার জন্য জীবন দিয়েছি। জাতিসংঘের ৭ম দাফতরিক ভাষা হিসেবে বাংলা ভাষাকে অন্তর্ভুক্ত করার জন্য যে আন্দোলন-কর্মসূচি শুরু হয়েছে তা অব্যাহত রাখতে হবে। এজন্য দলমত নির্বিশেষে সবাইকে এগিয়ে আসার আহবান জানাচ্ছি। আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন সাংবাদিক আকিমুল ইসলাম, জিএ জাহিদুল ইসলাম, মিথুন মাহমুদ, জহুরুল হক ঝন্টু প্রমুখ।
আলোচনা শেষে ইন্টারনেটের মাধ্যমে প্রধান অতিথি জাতিসংঘের সপ্তম দাফতরিক ভাষা হিসেবে বাংলা চাই সমর্থনে ভোট প্রদান করে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন। এরপর বিশেষ অতিথি ও অন্যরা ভোট প্রদান করেন।
ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, জাতিসংঘের ৭ম দাফতরিক ভাষা বাংলার দাবিতে ঝিনাইদহে র‌্যালি, আলোচনাসভা ও অনলাইন ভোটিংয়ের উদ্বোধন করা হয়েছে। অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ এর আয়োজনে বুধবার দুপুরে ঝিনাইদহ প্রেসক্লাব চত্বর থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে একই স্থানে এসে শেষ হয়। পরে প্রেসক্লাব মিলনায়তনে আলোচনাসভার আয়োজন করা হয়। এ সময় ঝিনাইদহ প্রেসক্লাবের সভাপতি এম রায়হান, সম্পাদক নিজাম জোয়ার্দ্দার বাবলু, সাবেক সভাপতি এম সাইফুল মাবুদ, সাবেক সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান টিপু, সিনিয়র সাংবাদিক দেলোয়ার কবির ও বিহঙ্গের সাধারণ সম্পাদক শাহীনুর আলম লিটন, জাগোনিউজ’র ঝিনাইদহ প্রতিনিধি আহমেদ নাসিম আনসারীসহ সাংবাদিকরা বক্তব্য রাখেন। পরে উপস্থিত অতিথিসহ অন্যান্যরা ‘জাতি সংঘে বাংলা চাই’ এর অনলাইন ভোট প্রদান করেন।