আপাততো টিকে গেলেন নওয়াজ

স্টাফ রিপোর্টার: পানামা পেপারস কেলেঙ্কারির মামলায় আপাততো ক্ষমতায় টিকে গেলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। গতকাল বৃহস্পতিবার বিরোধী দলগুলোর এ সংক্রান্ত মামলায় বিভক্ত রায় দেন দেশটির সুপ্রিম কোর্ট। পাঁচ সদস্যের বিচারক প্যানেলের মধ্যে তিনজন নওয়াজের পক্ষে এবং দু’জন তার বিরুদ্ধে রায় দেন। সংখ্যাগরিষ্ঠ বিচারক পক্ষে অবস্থান নেয়ায় আপাততো অভিযোগ থেকে নিষ্কৃতি পান তিনি।

এ রায় নিয়ে নওয়াজ শরিফের ক্ষমতায় থাকা-না থাকার বিষয়টি প্রশ্নের মুখে পড়েছিলো। পাকিস্তানের সংবাদমাধ্যমগুলো বলছিলো, আদালত যদি নওয়াজ শরিফ ও তার পরিবারের সদস্যদের দুর্নীতির অভিযোগের ওপর রুল জারি করেন সেক্ষেত্রে প্রধানমন্ত্রীর দায়িত্ব থেকে নওয়াজকে সরে দাঁড়াতে হতে পারে। তবে শেষ পর্যন্ত প্রধানমন্ত্রীকে ক্ষমতা হারাতে হলো না।

রায়ের প্রতিক্রিয়ায় পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ সাংবাদিকদের বলেন, ‘পাঁচজন বিচারপতির বেঞ্চে ৩-২ এ রায় বিভক্ত হয়েছে। আমরা সব ধরনের তদন্তের জন্য প্রস্তুত। আজ আদালতে এটা প্রমাণিত হয়েছে যে বিরোধীদের দেয়া তথ্যপ্রমাণ যথেষ্ট নয়। আমরা সফল হয়েছি।’ গত বছর পানামা পেপার্সে প্রকাশিত লাখ লাখ গোপন নথিতে বিশ্বব্যাপী রাজনৈতিক নেতা ও শীর্ষ ব্যবসায়ীদের গোপন সম্পদের তথ্য ফাঁস হয়ে যায়। পানামার ল ফার্ম মোসাক ফনসেকার ফাঁস হওয়া সাড়ে ১১ লাখ নথির মধ্যে পাকিস্তানের প্রধানমন্ত্রীর মেয়ে মরিয়ম এবং ছেলে হাসান ও হুসেইন নওয়াজের নামে আটটি অফশোর কোম্পানি থাকার তথ্য আসে। এসব তথ্য ফাঁস হওয়ার পর নওয়াজ শরিফের পরিবারের সম্পদ, অফশোর হোল্ডিংস ও ব্যাণিজ্যিক স্বার্থ নিয়ে পাকিস্তানজুড়ে ব্যাপক রাজনৈতিক বিতর্ক দেখা দেয়। বিরোধী দলগুলো প্রধানমন্ত্রীর পরিবারের বিরুদ্ধে তদন্তের দাবিতে বিক্ষোভ-সমাবেশ করে এবং নওয়াজের পদত্যাগ দাবি করে। আগামী বছর পাকিস্তানে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। তার আগে আদালতের পক্ষ থেকে ইতিবাচক রায় আসায় স্বস্তির নিঃশ্বাস ফেলেছে নওয়াজের দল ক্ষমতাসীন পাকিস্তান মুসলিম লীগ। তবে বিষয়টি নিয়ে সহজে হাল ছাড়ছে না বলে জানিয়েছে বিরোধী পক্ষ। তারা আরো শক্ত প্রমাণ হাতে নিয়ে লড়াই করবে বলে জানিয়েছে।