আগামী ৪ সেপ্টেম্বর গাংনীতে গণিত উৎসব

গাংনী প্রতিনিধি: মেহেরপুর গাংনীতে আগামী ৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘গাংনী গণিত উৎসব’। ‘গণিতের ভয় করবও জয়’ এই স্লোগানে সম্ভাব্য প্রতিযোগিতার শুরু করেছে নানা প্রস্তুতি। প্রতিযোগিতায় এবারো থাকছে বিজয়ীদের জন্য পুরস্কার ও অপসরপ্রাপ্ত গণিত শিক্ষকদের আজীবন সম্মাননা। গাংনী গণিত উৎসব আয়োজনের খুঁটিনাটি তুলে ধরে গতকাল বৃহস্পতিবার বিকেলে সংবাদ সম্মেলন করেছে আয়োজক কমিটি। এবারের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে গাংনী সরকারি ডিগ্রি কলেজে। এ উপজেলার প্রায় সকল বিদ্যালয় থেকে রেজিস্ট্রেশনের মাধ্যমে ৮ শতাধিক প্রতিযোগী অংশগ্রহণ করবে। গণিত বিষয়ে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি স্বরুপ এবারো দেয়া হবে আজীবন সম্মাননা। সম্মাননার জন্য এবার নির্বাচিত করা হয়েছে- গাংনী পাইলট মাধ্যমিক বিদ্যালয় ও কলেজ অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক আব্দুল গণি, করমদি মাধ্যমিক বিদ্যালয় অবসরপ্রাপ্ত শিক্ষক লুৎফর রহমান ও সাহেবনগর মাধ্যমিক বিদ্যালয় অবসরপ্রাপ্ত শিক্ষক নাসির উদ্দীন।
উদ্বোধনী অনুষ্ঠানে সংসদ সদস্যসহ সরকারী কর্মকর্তাবৃন্দ এবং সমাপনী অনুষ্ঠানে বিভিন্ন বিশ^বিদ্যালয়ের গণিত শিক্ষকবৃন্দ উপস্থিত থাকবেন। এছাড়াও জাতীয় গণিত অলিম্পিয়াডের প্রতিনিধিবৃন্দ অনুষ্ঠানে অংশ নিবেন। বিজয়ীদের পুরস্কারের ভিত্তিতে সেরা বিদ্যালয়ের জন্য থাকছে পুরস্কার। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গাংনী গণিত পরিবারের পরিচালক আল আমিন আশিক। বক্তব্য রাখেন ওই সংগঠনের প্রতিষ্ঠাতা পরিচালক আবির সাফি বিন্দু, উৎসব আয়োজক কমিটির আহ্বায়ক শাহরিয়ার নাইম শাইখ ও সিনিয়র সহকারী পরিচালক মুসফেক উস সালেহীন।
উপস্থিত ছিলেন বিশিষ্ট কথা সাহিত্যক ও মুক্তিযুদ্ধের গবেষক রফিকুর রশিদ রিজভী, সাবেক উপজেলা চেয়ারম্যান একেএম শফিকুল আলম, বিশিষ্ট সংগঠক সিরাজুল ইসলাম, জেলা শিক্ষক সমিতি সভাপতি সৈয়দ জাকির হোসেন ও সাবেক তুলা উন্নয়ন কর্মকর্তা আব্দুল ওয়াদুদ, গাংনী প্রেসক্লাব সভাপতি রজমান আলী, সাধারণ সম্পাদক তৌহিদ-উদ-দৌলা রেজা প্রমুখ।
এদিকে সংবাদ সম্মেলন শেষে গাংনী গণিত পরিবারের ৫৭ সদস্য বিশিষ্ট নব গঠিত কমিটি ঘোষণা করা হয়। সভাপতি বোরহান কবির খোকন (ঢাবি), সিনিয়র সহসভাপতি জান্নাতুল নাঈম মিতা, সহসভাপতি গালিব, তপন, প্রিয়া, সাধারণ সম্পাদক আক্তার উজ্জামান রানা (বুয়েট), যুগ্ম সাধারণ সম্পাদক সাফা, কৌশিক, নাহিয়ান, তাসনোভা, সাংগঠনিক সম্পাদক গালিব, মুগ্ধ ও বৈশাখীসহ নতুন কমিটির সদস্যদের উপস্থিত সকলের মাঝে পরিচয় করিয়ে দেয়া হয়।