বিশ্ব ইজতেমা এ বছর থেকে ৩২ জেলার মুসল্লিদের : চুয়াডাঙ্গা খিত্তা নং ২৮

স্টাফ রিপোর্টার: এ বছর থেকে দেশের ৩২টি জেলার মুসল্লিদের নিয়ে দুই ধাপে শুরু হবে বিশ্ব ইজতেমা। বাকি ৩২ জেলার মুসল্লি আগামী ২০১৭ সালে দুই ধাপে বিশ্ব ইজতেমায় অংশ নেবেন।
এবারের বিশ্ব ইজতেমা তিন দিনের প্রথম পর্ব শুরু হবে ৮ জানুয়ারি। আখেরি মোনাজাতের মধ্যদিয়ে তা শেষ হবে ১০ জানুয়ারি। দ্বিতীয় পর্ব শুরু হবে ১৫ জানুয়ারি শেষ হবে ১৭ জানুয়ারি। বিশ্ব ইজতেমার শীর্ষ পর্যায়ের মুরুব্বিরা ইজতেমার এ তারিখ নির্ধারণ করেছেন।
বিশ্ব ইজতেমার মাঠের অন্যতম জিম্মাদার তাবলিগের মুরুব্বি গিয়াস উদ্দিন জানান, ইজতেমার ময়দানে মুসল্লিদের স্থান সঙ্কুলান না হওয়ায় এ বছর থেকে দেশে ৬৪ জেলাকে ৪ ভাগে ভাগ করা হয়েছে। এবারে বিশ্ব ইজতেমায় দুই ধাপে অংশ নেবেন দেশের ৩২ জেলার মুসল্লিরা। বাকি ৩২ জেলার মুসল্লিরা আগামী ২০১৭ সালে দুই ধাপে অংশ নেবেন।
প্রতিটি জেলার মুসল্লি এক বছর পরপর বিশ্ব ইজতেমায় অংশ নিতে পারবেন। যেসব জেলাগুলো এ বছর বিশ্ব ইজতেমায় অংশ নেবে সেই সব জেলাগুলো আগামী ২০১৭ সালে অংশ নিতে পারবে না। এবার যে জেলার মুসল্লিরা ইজতেমায় অংশ নিতে পারবে না সেই সব জেলায় জেলায় ইজতেমা অনুষ্ঠিত হবে। তবে বিদেশি মুসল্লিরা প্রতি বছর বিশ্ব ইজতেমায় অংশ নিতে পারবেন। তিনি আরো জানান, ২০১১ সাল থেকে বিশ্ব ইজতেমা দুই ধাপে করা হয়েছে। দেশের ৬৪ জেলার মুসল্লিরা প্রতি বছর বিশ্ব ইজতেমায় অংশ নিয়ে আসছেন। তবে মুসল্লিদের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় এবং স্থান সঙ্কুলান না হওয়ায় ৬৪ জেলার মুসল্লিরা অংশ নিতে পারছে না বিশ্ব ইজতেমায়।
২০১১ সালের আগে প্রতি বছর এক ধাপে অনুষ্ঠিত হতো বিশ্ব ইজতেমা।
এবারে বিশ্ব ইজতেমায় প্রথম ধাপে ১৭টি জেলার মুসল্লিরা অংশ নেবেন। অংশ নেয়া জেলা ও তাদের খিত্তা নাম্বার হলো- ঢাকা ১ থেকে ৬নং খিত্তা, শেরপুর ৭নং খিত্তা, নারায়ণগঞ্জ ৮ ও ১১নং খিত্তা, নীলফামারী ৯নং খিত্তা, সিরাজগঞ্জ ১০নং খিত্তা, নাটোর ১২নং খিত্তা, গাইবান্ধা ১৩নং খিত্তা, লক্ষ্মীপুর ১৪ ও ১৫নং খিত্তা, সিলেট ১৬ ও ১৭নং খিত্তা, চট্টগ্রাম ১৮ ও ১৯নং খিত্তা, নড়াইল ২০নং খিত্তা, মাদারীপুর ২১নং খিত্তা, ভোলা ২২ ও ২৩নং খিত্তা, মাগুড়া ২৪নং খিত্তা, পটুয়াখালী ২৫নং খিত্তা, ঝালকাঠি ২৬নং খিত্তা এবং পঞ্চগড় ২৭নং খিত্তা।
দ্বিতীয় ধাপের ইজতেমায় অংশ নেবেন ১৬ জেলার মুসল্লিরা। ওইসব জেলা ও খিত্তাগুলো হলো ঢাকা ১ থেকে ৭নং খিত্তা, ঝিনাইদহ ৮নং খিত্তা, জামালপুর ৯ ও ১১নং খিত্তা, ফরিদপুর ১০নং খিত্তা, নেত্রকোনা ১২ ও ১৩নং খিত্তা, নরসিংদী ১৪ ও ১৫নং খিত্তা, কুমিল্লা ১৬ ও ১৮নং খিত্তা, কুড়িগ্রাম ১৭নং খিত্তা, রাজশাহী ১৯ ও ২০নং খিত্তা, ফেনী ২১নং খিত্তা, ঠাকুরগাঁও ২২নং খিত্তা, সুনামগঞ্জ ২৩নং খিত্তা, বগুড়া ২৪ ও ২৫নং খিত্তা, খুলনা ২৬ ও ২৭নং খিত্তা, চুয়াডাঙ্গা ২৮নং খিত্তা এবং পিরোজপুর ২৯নং খিত্তা।