চুয়াডাঙ্গায় প্রতিবন্ধীদের সমাবেশে অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গায় প্রতিবন্ধীদের নিয়ে সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। চলো সবাই একীভূত সমাজ গড়ি, জেন্ডার, নারী নির্যাতন, বাল্যবিয়েসহ বিভিন্ন অনিয়ম মোকাবেলায় সমাজে নিরাপদ আশ্রয়স্থল হিসেবে কাজ করবে এই সেøাগানে ইউকেএইড’র অর্থায়নে মানুষের জন্য ফাউন্ডেশন’র সহযোগিতায় প্রত্যাশা সামাজিক উন্নয়ন সংস্থা এ অনুষ্ঠানের আয়োজন করে। গতকাল বুধবার সকাল ৯টার সময় জেলা শিল্পকলা একাডেমির উন্মুক্ত মঞ্চে সমাবেশের শুরুতে সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে সমাবেশের উদ্বোধন পর্বে জাতীয় সঙ্গীতের মাধ্যমে পতাকা উত্তোলন ও বেলুন উড়ানোর মাধ্যমে সমাবেশের উদ্বোধন করা হয়। পরে আলোচনাসভায় সভাপতিত্ব করেন প্রত্যাশা সামাজিক উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক বিল্লাল হোসেন। পবিত্র কোরআন থেকে তেলওয়াত করেন আব্দুল করিম। প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার। এ সময় তিনি বক্ত্য দিতে গিয়ে বলেন, বিশেষ চাহিদা সম্পন্ন জনগোষ্ঠিকে পিছনে রেখে দেশের উন্নয়ন সম্ভব নয়। সকল মানুষই সমান, বিশেষ করে বিশেষ চাহিদা সম্পন্ন মানুষের জন্য সুযোগ সুবিধার প্রতি একটু বেশি নজর দিতে হবে। শিক্ষার আওতায় এনে স্বাভাবিক শিশুর পাশাপাশি এদেরকে শিক্ষার ব্যবস্থা করতে শিক্ষাপ্রতিষ্ঠানকে উৎসাহিত করেন। তিনি আরও বলেন, ভিক্ষা বৃত্তিতে যেন উৎসাহিত না হয়; সেই জন্য প্রশিক্ষণপ্রাপ্ত প্রতিষ্ঠানকে প্রতিবন্ধীদের প্রশিক্ষণ প্রদান করে কর্মসংস্থানের ব্যবস্থা করে কর্মমুখি করার আহ্বান জানান। বিশেষ অতিথির বক্তব্যে চুয়াডাঙ্গা সিভিল সার্জন ডা. এএসএম মারুফ হাসান বলেন, চুয়াডাঙ্গা সদর হাসপাতালের প্রতিটি ওয়ার্ডে প্রতিবন্ধীদের জন্য একটি করে বেড বরাদ্দ রাখাসহ প্রতিবন্ধীদের জন্য সমস্ত চিকিৎসা খরচ মওকুফ করার প্রতিশ্রুতি দেন।
বিশেষ অতিথি পৌর মেয়র ওবায়দুর রহমান চৌধুরী জিপু বলেন, পৌরসভার সকল প্রতিবন্ধী ব্যক্তিকে প্রতিবন্ধী ভাতার আওতাভুক্ত করাসহ চুয়াডাঙ্গা পৌরসভাকে প্রতিবন্ধী বান্ধব শহর হিসেবে গড়ে তোলার চেষ্টা করবেন। এছাড়াও তিনি আরও বলেন, সকল সেবার আগে প্রতিবন্ধীদের সেবা নিশ্চিত করবো। এছাড়াও বিশেষ অতিথির বক্তব্য রাখেন সমাজসেবা অধিদফতরের উপপরিচালক সন্তোষ কুমার নাথ, জেলা শিক্ষা অফিসার নিখিল রঞ্জন চক্রবর্তী, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোস্তাফিজুর রহমান, যুব উন্নয়ন অধিদফতরের উপপরিচালক মাসুম আহম্মেদ, মহিলা বিষয়ক অধিদফতরের উপপরিচালক আব্দুল আওয়াল, পরিবার পরিকল্পনার উপপরিচালক দীপক কুমার সাহা, সদর থানার ইন্সপেক্টর অপারেশন মাসুদুর রহমান, জেলা প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা খাইরুল ইসলাম। বক্তব্য রাখেন স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপক কামরুজ্জামান, ইসলামী ব্যাংক লিমিেিটডের ভাইস প্রেসিডেন্ট নুরুজ্জামান, মিনিস্টার হাইটেক পার্ক লিমিটেড ও মাই ওয়ান ইলেকট্রনিক্স্র বিভাগীয় কর্মকর্তা আব্দুল লতিফ, চুয়াডাঙ্গা আদর্শ সরকারি মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ এসএম ইসরাফিল হোসেন, চিৎলা ইউপি চেয়ারম্যান আব্দুস সালাম বিপ্লব, বেগমপুর ইউপি চেয়ারম্যান আলী হোসেন জোয়ার্দ্দার, হিজলগাড়ি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আনোয়ার হোসেন, সোহরাওয়ার্দী স্মরণী বিদ্যাপীঠের প্রধান শিক্ষক সাইনুল হোসেন বিশ্বাস, ওয়েভ ফাউন্ডেশনের উপপরিচালক জহীর রায়হান, পল্লি উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক ইলিয়াছ হোসেন, আত্মবিশ্বাসের আইন বিষয়ক সমন্বয়কারী সাহেদ হাসান হালিম, গ্রামীণ সমাজ উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক সাইদুর রহমার লিপু, কম্প্যাক্ট ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক কামরুজ্জামান, সুবাহ্ সামাজিক উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক মইনুল ইসলাম, ওয়ার্পের নির্বাহী পরিচালক আবেদ-উদ-দৌলা, প্রতিবন্ধীদের মধ্য থেকে বক্তব্য রাখেন জাহিদুল ইসলাম, তাসলিমা খাতুন, জান্নাতুল ফেরদৌস, সুলতান বাদশা, সুরভী সুলতানা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন প্রত্যাশা সামাজিক উন্নয়ন সংস্থার সমন্বয়কারী সাইদুর রহমান। অনুষ্ঠানটি পরিচালনা করেন প্রত্যাশার পিআরপিডি প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী ইউনুস আলী।
প্রতিবন্ধীদের সমাবেশ তৃতীয় পর্বে প্রত্যাশা সামাজিক উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক বিল্লাল হোসেনের সভাপতিতে প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন-২০১৩ নিয়ে আলোচনা করেন চুয়াডাঙ্গা জেলার অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক ইয়াহ ইয়া খাঁন, প্রতিবন্ধীদের সুযোগ সুবিধা নিয়ে আলোচনা করেন সমাজসেবা অধিদফতরের উপপরিচালক সন্তোষ কুমার নাথ, স্বাস্থ্যসেবা ও কর্মসংস্থান নিয়ে আলোচনা করেন জেলা প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা খাইরুল ইসলাম। সার্বিক সহযোগিতায় ছিলেন পিআরপিডি প্রকল্পের প্রোগ্রাম অফিসার রাজীন সালমান, প্রকল্পের হিসাব রক্ষক রুবিনা খাতুন, ফিল্ড ভলিন্টিয়ারস সাজেদুল ইসলাম, সাইদুর রহমান রানা ও আব্দুর রহমান।