চুয়াডাঙ্গায় দুটি প্রতিষ্ঠানসহ কুষ্টিয়া ও গাংনীতে সামাজিক অনুষ্ঠানের আয়োজন করায় জরিমানা

করোনা ইস্যুতে দেশের বর্তমান পরিস্থিতিতে সবাইকে গণজমায়েত এড়িয়ে চলার নির্দেশ দিয়েছে সরকার

স্টাফ রিপোর্টার: করোনা ইস্যুতে দেশের বর্তমান পরিস্থিতিতে সবাইকে গণজমায়েত এড়িয়ে চলার নির্দেশ দিয়েছে সরকার। নির্দেশ অমান্য করে কুষ্টিয়ায় ২ বিয়ে ও ৪টি সুন্নতে খাৎনার অনুষ্ঠান বন্ধ করে দিয়েছে প্রশাসন। মেহেরপুরের গাংনীতেও একটি সুন্নাতে খাৎনা অনুষ্ঠানের আয়োজন করায় ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে জরিমানা করেছেন। চুয়াডাঙ্গায় নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বৃদ্ধির বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা করা হয়েছে। গতকাল শুক্রবার দিনব্যাপী করোনা পরিস্থিতিতে সবাইকে গণজমায়েত এড়িয়ে চলার জন্য জেলাব্যাপী অভিযান চালায় স্ব-স্ব উপজেলা প্রশাসন।
চুয়াডাঙ্গার ডিঙ্গেদহ বাজারে অভিযান চালিয়েছেন সদর উপজেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। এসময় বিভিন্ন অপরাধে দুটি ব্যবসা প্রতিষ্ঠানকে ১৬ হাজার টাকা জরিমানা করা হয়। গতকাল শুক্রবার বেলা সাড়ে ১১টায় এ অভিযান পরিচালনা করেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ সাদিকুর রহমান। ভ্রাম্যমাণ আদালতের কাজে সহযোগিতা করেন বেঞ্চ সহকারী সোবহান আলী ও সরোজগঞ্জ ক্যাম্প পুলিশ।
ভ্রাম্যমাণ আদালতসূত্রে জানা যায়, সম্প্রতি করোনাভাইরাস ছড়িয়ে পড়াকে কেন্দ্র করে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বৃদ্ধি করছে অসাধু ব্যবসায়ীরা। নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম স্বাভাবিক রাখতে গতকাল সকালে চুয়াডাঙ্গার ডিঙ্গেদহ বাজারে অভিযান চালান সদর উপজেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। এসময় মূল্য তালিকা প্রদর্শন না করায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ অনুযায়ী ইমদাদুল স্টোরকে ৮ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া কমলপানীয়ের মেয়াদ না থাকায় এবং অপরিষ্কার ও অস্বাস্থ্যকর পরিবেশে হোটেলের কার্যক্রম চালানো অপরাধে আব্দুল জব্বার হোটেলকে খাদ্য আইন ২০১৩ অনুযায়ী ৮ হাজার টাকা জরিমানা করা হয়। পরবর্তীতে এ ধরনের অপরাধ না করতে সতর্ক করেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ সাদিকুর রহমান। পরে করোনাভাইরাস মোকাবেলায় জনসচেতনতামূলক লিফলেট বিতরণ করেন তিনি।
গাংনী প্রতিনিধি জানিয়েছেন, সরকারি নির্দেশনা অমান্য করে সুন্নতে খাৎনা অনুষ্ঠানে জনসমাগম করার দায়ে আবুল বাসার নামের একজনের কাছ থেকে ৫শ’ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল শুক্রবার দুপুরে মেহেরপুরের গাংনীর মহিলা কলেজপাড়ায় এ অভিযান পরিচালনা করেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও গাংনী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ইয়ানুর রহমান।
ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট বলেন, করোনা ভাইরাস সতকর্তায় বিয়ে ও সুন্নতে খাৎনাসহ জনসমাগতপূর্ণ অনুষ্ঠান আয়োজন থেকে বিরত থাকার নির্দেশনা রয়েছে। নির্দেশনা উপেক্ষা করে গাংনী মহিলা কলেজপাড়ার আবুল বাসার তার ছেলে শ্রাবণের সুন্নতে খাৎনা অনুষ্ঠানে আত্মীয়-স্বজন নিয়ে সমাগম করেন। ভ্রাম্যমাণ আদালতের অভিযানে দোষ স্বীকার করে ক্ষমা প্রার্থনা করেন আবুল বাসার। সমাগম থেকে লোকজনকে সরিয়ে দেয়ার পাশাপাশি আবুল বাসারের কাছ থেকে ৫শ’ টাকা জরিমানা আদায় করা হয়। দ-বিধির ২৬৯ ধারায় এ জরিমানা আদায় করা হয়েছে বলেও জানান নির্বাহী ম্যাজিস্ট্রেট। ভ্রাম্যমাণ আদালতে সহায়তা করে গাংনী থানা পুলিশের একটি দল।
কুষ্টিয়া প্রতিনিধি জানিয়েছেন, কুষ্টিয়ার কুমারখালী উপজেলার সাদকী ইউনিয়ন এবং পৌরসভা এলাকায় একটি বিয়ে এবং একটি সুন্নতে খাৎনা অনুষ্ঠানে গণজমায়েতের আশঙ্কায় বন্ধ করে দেন উপজেলা প্রশাসন। সেই সাথে আরও দুটি সুন্নতে খাৎনার অনুষ্ঠান বন্ধে অভিযান চালায় উপজেলা প্রশাসন। এসময় তাদেরকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া করোনা ইস্যুতে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বেশি নেয়ার অভিযোগে কুমারখালীর কাঁচাবাজার এলাকায় অভিযান চালান ভ্রাম্যমাণ আদালত। এসময় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ অনুযায়ী ৫ প্রতিষ্ঠানে মোট সাড়ে ৪ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত। দিনব্যাপী কুমারখালীতে এসব অভিযানের নেতৃত্ব দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা রাজীবুল ইসলাম খাঁন এবং সহকারী কমিশনার (ভূমি) এমএ মুহাইমিন আল জিহান।
অন্যদিকে কুষ্টিয়া সদর উপজেলায় চাল ব্যবসায়ী মকবুল হোসেনের নাতির সুন্নতে খাৎনার অনুষ্ঠান বন্ধ করে দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা জুবায়ের হোসেন চৌধুরী। এসময় এক লাখ টাকা জরিমানা আদায় করেন ভ্রাম্যমাণ আদালত। অপরদিকে কুষ্টিয়ার মিরপুর উপজেলার বিভিন্ন এলাকায় হোম কোয়ারেন্টাইন না মানায় চার প্রবাসীকে ৩৫ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা লিংকন বিশ্বাস ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রাজিবুল হাসান।