মঞ্চায়িত হলো নাটক বৈদ্যনাথতলা থেকে মুজিবনগর

 

শেখ সফি: মুক্তিযুদ্ধের ইতিহাস তরুণ প্রজন্মের কাছে ছড়িয়ে দিতে মেহেরপুরের মুজিবনগর স্মৃতিসৌধে মঞ্চায়িত হলো নাটক ‘বৈদ্যনাথতলা থেকে মুজিবনগর।’ ১৯৭০ সালের নির্বাচন, ৭ মার্চের বঙ্গবন্ধুর স্বাধীনতা সংগ্রামের ডাক, ২৫ মার্চ অপারেশন সার্চ লাইট, মুজিবনগর আম্রকাননে বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকারের শপথ এবং বাংলাকে শত্রুমুক্ত করার প্রতিটি দৃশ্য অভিনয়ের মাধ্যমে ফুটিয়ে তোলা হয়েছে নাটিকাটিতে। এ ধরনের ব্যাতিক্রমধর্মী আয়োজনে খুশি দর্শকরা। মুক্তিযুদ্ধের ইতিহাস তরুণ প্রজন্মের মাঝে ছড়িতে দিতে হলে প্রতিটি জেলায় এ ধরনের আয়োজনের দাবি তাদের।

শিল্প সাংস্কৃতি ঋদ্ধ সৃজনশীল মানবিক বাংলাদেশ গঠন করার লক্ষ্যে যেসব ব্যাতিক্রমধর্মী সৃজনশীল কর্মযজ্ঞ আয়োজন করা হয় তার মধ্যে মুক্তিযুদ্ধ ভিত্তিক নাটক অন্যতম। সেই ধারবাহিকতায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে পরিবেশ থিয়েটারের পরিবেশনায় মেহেরপুরের মুজিবনগর স্মৃতেসৌধে মঞ্চায়িত হলো নাটক ‘বৈদ্যনাথতলা থেকে মুজিবনগর।’ চারিদিকে যখন যুদ্ধ বিদ্ধস্ত পরিস্থিতি ধিরে ধিরে মানুষ ভূলতে থাকে ঠিক সেই সময়ে একজন বৃদ্ধ মুক্তিযুদ্ধের ইতিহাস খুজতে থাকে। কখনও গভীর রাতে হারিকেনে আলোয় স্মৃতিসৌধের কংক্রিটে পায়ের চিহ্ন খুজে বেড়ায়, কিংবা বুক ভরে শ্বাস নিতে অথবা হারিয়ে যাওয়া মানুষগুলোর অস্তিত্ব খুঁজে পাওয়ার চেষ্টা করে। এমনই একটি দৃশ্য দিয়ে নাটকটির সূচনা করা হয়েছে। পরে ১৯৭০ সালের নির্বাচন, ৭ মার্চের বঙ্গবন্ধুর স্বাধীনতা সংগ্রামের ডাক, ২৫ মার্চ অপারেশন সার্চ লাইট, মুজিবনগর আমবাগানে বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকারের শপথ এবং বাংলাকে শত্রুমুক্ত করার প্রতিটি দৃশ্য অভিনয়ের মাধ্যমে ফুটিয়ে তোলা হয়েছে নটিকটিতে। বিশেষ করে তৎকালীন বৈদ্যনাথতলার শপথ অনুষ্ঠানটিকে বেশি গুরত্ব দেয়া হয়েছে। এক কথায় ৪৫ মিনিটে পুরো ৯ মাসে যুদ্ধের প্রতিটি গুরত্বপূর্ণ দৃশ্যগুলো দর্শকদের সামনে তুলে ধরা হয়েছে।

এ সময় নাটকটি উপভোগ করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ১৭ এপ্রিল ইতিহাসের পরিকল্পনাকারী ব্যারিস্টার আমিরুল ইসলাম, মেহেরপুর-১ আসনের সাংসদ সদস্য অধ্যপক ফরহাদ হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার আহমার-উজ্জামান, জেলা পরিষদ প্রশাসক অ্যাড. মিয়াজান আলী, অতিরিক্ত জেলা প্রশাষক (রাজস্ব) হেমায়েত হোসেন, মুজিবনগর উপজেলা আ.লীগের সভাপতি জিয়াউদ্দীন বিশ্বাস, মেহেরপুর জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক মফিজুর রহমানসহ অন্যন্যরা।