২০২১ চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজন করতে চায় পাকিস্তান সম্ভাবনা আছে বাংলাদেশেরও

মাথাভাঙ্গা মনিটর: ২০২১ সালের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির আয়োজক হতে চায় পাকিস্তান। আগেই মেগা এ ইভেন্টের আয়োজক হিসেবে ভারতকে বেছে নেয় ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। তবে কর সংক্রান্ত জটিলতায় ভারতের অবস্থান দুর্বল হবার কারণে সুযোগটি গ্রহণ করতে চায় পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তবে ইতোপূর্বে বেশ কয়েকটি মেগা আয়োজন সফলভাবে আয়োজন করায় বাংলাদেশের নামও আলোচনায় আসবে। টুর্নামেন্টটি ভারতে হলে সেখান থেকে পর্যাপ্ত অর্থ না পাওয়ার শঙ্কায় তৎপর হয়ে উঠেছে আইসিসি। তাদের মতে চ্যাম্পিয়ন্স ট্রফির বিশাল একটি টুর্নামেন্ট আয়োজনে একটি ‘মানসম্মত চর্চার’ প্রয়োজন।

এ কারণে বিকল্প ভেন্যু অন্বেষণের একটি সংবাদ বিজ্ঞপ্তি ইস্যু করেছে আইসিসি। এর ভিত্তিতে বাংলাদেশ ও শ্রীলঙ্কারও এই টুর্নামেন্ট আয়োজনের সুযোগ রয়েছে। পাকিস্তান চায় সংযুক্ত আরব আমিরাতে এই টুর্নামেন্ট আয়োজন করতে। যেখানে কয়েকটি ম্যাচ পাকিস্তানে আয়োজনেরও সুযোগ থাকবে।

পাকিস্তানের কর্মকর্তাদের ধারনা পিসিবির প্রস্তাব আইসিসি গুরুত্ব সহকারে বিবেচনা করবে। আসন্ন পাকিস্তান সুপার লীগের (পিএসএল) ফাইনাল করাচীতে আয়োজন এবং টুর্নামেন্টের দুটি প্লে অফ ম্যাচ লাহোরে আয়োজনের মাধ্যমে দেশটি এ বিষয়ে নিজেদের অবস্থানকে আরো জোরালো করতে চায় বলে স্থানীয় আহমেদাবাদ মিররের রিপোর্টে বলা হয়েছে।

২০০৯ সালে লাহোরে সফররত শ্রীলঙ্কান ক্রিকেট দলের ওপর সশস্ত্র হামলার পর থেকেই আন্তর্জাতিক ক্রিকেট আয়োজন থেকে নির্বাসিত রয়েছে পাকিস্তান। ওই ঘটনায় আট ব্যক্তি নিহত এবং সফরকারী ক্রিকেট দলের ৭ খেলোয়াড় আহত হয়।

এরপর থেকে পাকিস্তান তাদের হোম সিরিজগুলোর আয়োজন করে আসছে সংযুক্ত আরব আমিরাতে। এখন কর্তৃপক্ষ চায় নিজ দেশে আন্তর্জাতিক ক্রিকেট ফিরে আসুক। গত বছর আয়োজিত পিএসএলের ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হয়েছিলো লাহোরে। ওই ম্যাচে বেশ কজন বিদেশি খেলোয়াড়ও অংশ নিয়েছিলো। তবে নিরাপত্তা শঙ্কায় অংশগ্রহণকারী দলের অনেক বিদেশী ক্রিকেটার পাকিস্তান সফরে যাননি।

এরপর গত সেপ্টেম্বরে বিশ্ব একাদশের বিপক্ষে একটি টি-টোয়েন্টি ম্যাচের আয়োজন করে পাকিস্তান। অক্টোবরে শ্রীলংকার বিপক্ষে আরেকটি টি-২০ ম্যাচও আয়োজন করে। দুটি ম্যাচই অনুষ্ঠিত হয়েছে লাহোরে।