১৬ জেলায় আজ হরতাল : অবরোধের পাশাপাশি জেলায় জেলায় হরতাল চালিয়ে যাওয়ার কৌশল বিএনপি নেতৃত্বাধীন ২০ দলের

স্টাফ রিপোর্টার: লাগাতার অবরোধ চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে বিএনপি ও জামায়াতে ইসলামী। পাশাপাশি প্রতিদিনই দেশের একাধিক জেলায় বিচ্ছিন্নভাবে হরতাল পালনের কৌশল নিয়েছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। সে অনুযায়ী ঢাকাসহ ১৪ জেলায় আজ সোমবার সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে বিএনপির ছাত্র সংগঠন জাতীয়তাবাদী ছাত্রদল। এর বাইরে বগুড়া ও ফেনীতে হরতাল ডেকেছে স্থানীয় ২০ দলীয় জোট।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে রাজধানীতে আজ আওয়ামী লীগের সমাবেশ রয়েছে। তবে ছাত্রদল ঢাকা জেলায় হরতাল ডাকলেও রাজধানীতে ডাকেনি। গতকাল রোববার ছাত্রদলের দপ্তর সম্পাদক আবদুস সাত্তার পাটোয়ারি স্বাক্ষরিত সংগঠনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে ‘অবরুদ্ধ’ করে রাখার প্রতিবাদে এবং গ্রেফতারকৃত নেতাকর্মীদের মুক্তির দাবিতে ছাত্রদল এই হরতাল কর্মসূচি পালন করবে। ছাত্রদল জানায়, ঢাকা ছাড়াও নরসিংদী, নারায়ণগঞ্জ, গাজীপুর, টাঙ্গাইল, মুন্সীগঞ্জ, মানিকগঞ্জ, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, কিশোরগঞ্জ, ময়মনসিংহ, শেরপুর, জামালপুর ও নেত্রকোনায় এই হরতাল চলবে।

ছাত্রদল কেন্দ্রীয়ভাবে আজ যে ১৪টি জেলায় হরতাল ডেকেছে এরমধ্যে ৪টিতে একইদিনে স্থানীয় বিএনপি-ছাত্রদলও অভিন্ন কর্মসূচি দিয়েছে। এই চারটি জেলা হলো মানিকগঞ্জ, কুমিল্লা, নারায়ণগঞ্জ ও মুন্সীগঞ্জ। এছাড়া বগুড়ায় হরতালের সময়সূচি আরও ২৪ ঘণ্টা বাড়ানোর ফলে আজও সেখানে হরতাল থাকছে। এছাড়া ফেনীতে সকাল-সন্ধ্যা হরতাল ডাকা হয়েছে। এর বাইরে ঢাকা জেলা বিএনপি আজ জেলার পাঁচটি উপজেলা দোহার, নবাবগঞ্জ, কেরানীগঞ্জ, সাভার ও ধামরাইয়ে সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে।

অবরোধ অব্যাহত রাখার আহ্বান: অবরোধ চালিয়ে যেতে নেতাকর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন বিএনপির যুগ্মমহাসচিব রুহুল কবির রিজভী। গতকাল রোববার গুলশানের একটি বাড়িতে প্রেসব্রিফিঙে তিনি বলেন, অবরোধ কর্মসূচি চলবে। হরতাল-অবরোধ নিয়ে এফবিসিসিআই সভাপতির বক্তব্যের প্রতিক্রিয়ায় তিনি বলেন, ‘শুধু নির্দেশিত হয়ে কথা বলা উচিত নয়, উনি তো গুপ্তহত্যা, গুম, খুন বন্ধের কথা বলেননি। উনাদের উচিত এমন একটি উদ্যোগ নেয়া যাতে বর্তমান সংকট থেকে উত্তরণে নির্দলীয় সরকারের অধীনে সব দলের অংশগ্রহণমূলক নির্বাচনের উদ্যোগ নেয়া যায়।’

এদিকে গতকাল এক বিবৃতিতে চলমান অবরোধ কর্মসূচি অব্যাহত রাখতে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছে ২০ দল শরিক জামায়াত। সংগঠনের নায়েবে আমির অধ্যাপক মুজিবুর রহমান এই আহ্বান জানিয়ে বিবৃতিতে বলেন, তীব্র গণআন্দোলনের মাধ্যমে এই সরকারকে বিদায় দিতে জোট ঘোষিত মিছিল, সমাবেশ ও অবরোধ কর্মসূচি আরো বেগবান করে আন্দোলনকে চূড়ান্ত লক্ষ্যে নিয়ে যেতে হবে।

চলছে হরতালও: পাঁচ জানুয়ারি ঢাকায় সমাবেশ করতে না দেয়ার প্রতিবাদে ওইদিন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার ডাকা দেশব্যাপি অনির্দিষ্টকালের অবরোধ কর্মসূচির গতকাল সপ্তমদিন পর্যন্ত পৃথক-পৃথক দিনে দেশের অন্তত ৩২টি জেলায় হরতাল ডাকা হয়েছে। কোথাও স্থানীয় বিএনপি, কোথাও ২০ দল, কোথাও বিএনপির অঙ্গ-সহযোগী সংগঠন এসব হরতাল ডেকেছে। বেশিরভাগ জেলায় বিএনপি হরতাল করছে পাঁচ জানুয়ারি ঢাকায় সমাবেশ করতে না দেয়া, বিএনপি চেয়ারপারসনকে তালা মেরে নিজ কার্যালয়ে অবরুদ্ধ করে রাখা এবং দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ কয়েকজন শীর্ষ নেতাকে গ্রেফতারের প্রতিবাদে। দলের কেন্দ্রীয় যেসব নেতাকে গ্রেফতার করা হচ্ছে তাদের নিজ জেলায় তাত্ক্ষণিকভাবে হরতাল ডাকছে বিএনপি। আবার কোথাও কোথাও হরতাল হচ্ছে সৃষ্ট সংঘাতকে কেন্দ্র করে স্থানীয় নেতাকর্মীদের ওপর পুলিশ ও সরকার দলীয় লোকজনের আক্রমণ এবং মামলার প্রতিবাদে।

বিএনপি ও ২০ দল সূত্রে জানা গেছে, অবরোধের সাথে পর্যায়ক্রমে দেশের প্রতিটি জেলায় হরতাল ডাকার কৌশল নেয়া হয়েছে। ১৮ জানুয়ারি বিশ্ব ইজতেমার শেষ পর্বের আখেরি মোনাজাতের দিন পর্যন্ত এই কৌশল চলবে। ইজতেমার পর আন্দোলন জোরদারে অবরোধের সাথে ঢাকাসহ দেশব্যাপি লাগাতার হরতাল কর্মসূচি দেয়ার চিন্তা-ভাবনা চলছে।

টিভির সামনে বসে মোনাজাতে অংশ নিলেন খালেদা জিয়া: গতকাল অষ্টমদিনের মতো গুলশানের নিজ রাজনৈতিক কার্যালয়েই অবস্থান করেছেন খালেদা জিয়া। সেখানেই টেলিভিশনের সামনে বসে বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাতে অংশ নেন তিনি। আখেরি মোনাজাত বিভিন্ন টেলিভিশন চ্যানেলে সরাসরি সম্প্রচার করা হয়।

কার্যালয়ের সামনে ফের ইট-বালুর ট্রাক: বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়ের কাছে নতুন করে মাটি, ইট ও বালি বোঝাই ট্রাক দিয়ে সড়ক বন্ধ করে দিয়েছে পুলিশ। গতকাল দুপুর ১২টার পর এসব ট্রাক আসতে শুরু করে। দুপুর ১টার মধ্যে সেখানে ছয়টি ট্রাক আনা হয়। খালেদা জিয়ার গুলশান কার্যালয়ের সামনের ৮৬ নম্বর সড়কে ৩টি ও পাশের ৯০ নম্বর সড়কে ৩টি ট্রাক রাখা হয়েছে। চালক ও হেলপাররা জানিয়েছেন, রাজধানীর বাড্ডা ও উত্তরার আব্দুল্লাহপুরসহ বিভিন্ন স্থান থেকে এসব ট্রাক আনা হয়।

কথিত ফোনালাপ ও বিবৃতিতে বিব্রত নেতারা: ভারতের ক্ষমতাসীন দল বিজেপি সভাপতি অমিত শাহর সাথে খালেদা জিয়ার কথিত ফোনালাপ ও মার্কিন কংগ্রেসের ছয় সদস্যের ভুয়া বিবৃতি নিয়ে বিব্রত  খোদ বিএনপি নেতারা। কয়েকজন নেতা জানান, খালেদা জিয়ার সাথে বিজেপি সভাপতির ফোনালাপের তথ্য এবং পরবর্তীতে বাংলাদেশের কয়েকটি গণমাধ্যমের সাথে তার সরাসরি কথা বলা- পুরো বিষয়টি নিয়েই ধূম্রজাল সৃষ্টি হয়েছে।

পাঁচ কর্মী নিখোঁজ, দাবি ছাত্রদলের: পুলিশের হাতে আটকের পর রাজধানীর কবি নজরুল সরকারি কলেজ শাখা ছাত্রদলের ৫ নেতা নিখোঁজ রয়েছেন বলে দাবি করেছে ছাত্রদল। গতকাল সংগঠনের এক সংবাদ বিজ্ঞপিতে দাবি করা হয়, কলেজ শাখা ছাত্রদল নেতা জসীম উদ্দিন, সুজন চন্দ্র দাস, রোমান আহম্মেদ, কে এম নাজমুল হাসান নিহাত ও ইরফান আহম্মেদ ফাহিম শুক্রবার থেকে নিখোঁজ রয়েছেন।