১৬২ আরোহীসহ উধাও এয়ার এশিয়ার বিমান

মাথাভাঙ্গা মনিটর: মালয়েশিয়া এয়ারলাইন্স-এর বোয়িং ৩৭০-এর ভয়াবহ স্মৃতি ম্লান হতে না হতেই এবার ইন্দোনেশিয়ায় রহস্যজনকভাবে নিখোঁজ হয়ে গেলো মালয়েশিয়াভিত্তিক আরেক কোম্পানি এয়ার এশিয়ার একটি যাত্রীবাহী বিমান। গতকাল রোববার ভোরে কোম্পানিটির একটি যাত্রীবাহী বিমানের সাথে হঠাত করে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় এয়ার ট্র্যাফিক কন্ট্রোলের। চালক ও ক্রুসহ ১৬২ জন আরোহী নিয়ে বিমানটি ইন্দোনেশিয়ার সুরাবাইয়া থেকে সিঙ্গাপুর যাচ্ছিলো।

ইন্দোনেশিয়ার পরিবহন দফতরের কর্মকর্তা হাদি মুস্তাফা জানিয়েছেন, এয়ার এশিয়ার ফ্লাইট কিউজেড ৮৫০১ নামে একটি এয়ার বাস সুরাবাইয়া বিমানবন্দর ছাড়ার ঘণ্টা খানেক পরে স্থানীয় সময় সকাল ৬টা ১৭ মিনিটে এয়ার ট্র্যাফিক কন্ট্রোলের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। সিঙ্গাপুরে বিমানটির পোঁছনোর নির্দিষ্ট সময় ছিলো সাড়ে ৮টা। কিন্তু হঠাত করে খবর আসে, বিমানটিকে খুঁজে পাওয়া যাচ্ছে না। বিমানটিতে মোট ১৫৫ জন যাত্রী ছিলো। এছাড়া ক্রু ও চালকসহ আরো ৭ জন ছিলেন। এর মধ্যে ১৫৬ জন যাত্রী ইন্দোনেশীয়। এছাড়া দ. কোরিয়ার ৩, সিঙ্গাপুর, মালয়েশিয়া ও ফ্রান্সের একজন করে যাত্রী ছিলেন। উদ্ধারকারী দল ইতোমধ্যেই বিমানের খোঁজ শুরু করেছে; কিন্তু ঠিক কোনো জায়গায় নিখোঁজ হয়েছে, তা এখনো কেউই নিশ্চিত নয়।

এদিকে, এয়ার এশিয়ার নিখোঁজ বিমান ঘিরে ক্রমেই গাঢ় হচ্ছে আশঙ্কার মেঘ। বিমানবন্দর ছাড়ার ৪২ মিনিট পর জাকার্তা এয়ার ট্র্যাফিক কন্ট্রোলের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। ইন্দোনেশিয়ার পরিবহন দফতর সূত্র জানায়, সকালে ঘন কুয়াশা ছিলো। আবহাওয়াও খুব ভালো ছিলো না। নিখোঁজ বিমানের চালক এয়ার ট্র্যাফিক কন্ট্রোলকে জানিয়েছিলেন, আবহাওয়া খুব খারাপ। ঘন মেঘে বিমান চালাতে অসুবিধা হচ্ছে। এরপরই কিউজেড ৮৫০১ এয়ার বাসটিকে আরো উঁচুতে চালানোর পরামর্শ দেয় এয়ার ট্র্যাফিক কন্ট্রোল। চালকের সাথে এটাই শেষ কথা হয়। এই কথোপকথনের পরই বিমানটির সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। বিমানটির নিখোঁজ হওয়ার খবর প্রচার হতেই সিঙ্গাপুর ও সুরাবাইয়া বিমানবন্দরে ভিড় জমায় নিখোঁজ যাত্রীদের পরিবারগুলো। প্রিয়জনের খবর পেতে বার বার বিমানবন্দর কর্তৃপক্ষকে অনুরোধ জানাচ্ছেন তারা।

মার্কিন আশ্বাস: এয়ার এশিয়ার নিখোঁজ বিমান তল্লাশিতে সাহায্যের আশ্বাস দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। ইতোমধ্যেই নিখোঁজ বিমানের খোঁজ শুরু করে দিয়েছে সিঙ্গাপুর এয়ারফোর্স ও নৌসেনা। হোয়াইট হাউস-এর পক্ষ থেকেও জানানো হয়েছে, এয়ারবাস এ৩২০-২০০ এর খোঁজ চালাতে তৈরি ওয়াশিংটন। হোয়াইট হাউস জানিয়েছে, নিখোঁজ বিমান সম্পর্কে যাবতীয় খোঁজ নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। মার্কিন যুক্তরাষ্ট্রও তল্লাশি শুরু করার ব্যবস্থা করছে। বর্তমানে ওবামা স্বপরিবারে হাওয়াইয়ে ছুটি কাটাচ্ছেন। সেখান থেকেই ফোনে যাবতীয় তথ্য নিচ্ছেন তিনি। সাহায্যের আশ্বাস দিয়ে সিঙ্গাপুর ও ইন্দোনেশিয়ার প্রধানমন্ত্রীকে ফোনও করেছেন তিনি।

সর্বশেষ: নিখোঁজ বিমানটি সম্পর্কে কোনো তথ্য উদ্ধার করতে না পেরেও অন্ধকার নেমে আসার কারণে উদ্ধার অভিযান সাময়িক স্থগিত রেখেছে ইন্দোনেশিয়া। আজ সোমবার প্রথম প্রহর থেকে তল্লাশি অভিযান পুনরায় শুরু করা হবে বলে জানিয়েছে দেশটির পরিবহন বিভাগের জাতীয় কমিটি। গতকাল এক সংবাদ সম্মেলনে ইন্দোনেশিয়ার নিরাপদ পরিবহন কমিটির প্রধান তাতাং কুমিয়াদি বলেন, আমরা আমাদের প্রযুক্তি ব্যবহার করে সাগরে এবং ভূমিতে উড়োজাহাজটি খোঁজার চেষ্টা করছি। আশা করছি দ্রুত সময়ে এটি খুঁজে বের করতে পারবো। তিনি আরো বলেন, উড়োজাহাজটির কি হলো তা আমরা এখনো খুঁজে বের করতে পারিনি। এ কারণে কোন বিষয়টির ওপর বেশি গুরুত্ব দেব সেটা বুঝে উঠতে পারছি না।

মালয়েশিয়াভিত্তিক বিমান কোম্পানি এয়ারএশিয়ার ৪৯ শতাংশ শেয়ারের মালিক ইন্দোনেশিয়া। ১৩ বছর আগে যাত্রা শুরু করা এয়ারএশিয়ার কোনো উড়োজাহাজের এর আগে বড় ধরনের কোনো দুর্ঘটনায় পড়ার নজির নেই।