হুন্ডি আর প্রতারণা বন্ধ হবে : বাড়বে রেমিট্যান্স

পেইপ্যাল জুম সেবা উদ্বোধনকালে সজীব ওয়াজেদ জয়

স্টাফ রিপোর্টার: সব জল্পনা-কল্পনা আর অপেক্ষার অবসান ঘটিয়ে বাংলাদেশে চালু হলো বিশ্বব্যাপী অর্থ স্থানান্তরের অনলাইন প্ল্যাটফর্ম পেইপ্যাল জুম সেবা। গতকাল বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ আইসিটি এক্সপো-২০১৭’র দ্বিতীয় দিনে পেইপ্যাল জুম সেবার আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। তিনি বলেন, এর ফলে হুন্ডির মতো অবৈধ লেনদেনসহ বিভিন্ন প্রতারণা যেমন বন্ধ হবে, তেমনি রেমিট্যান্সের হারও বাড়বে।

সজীব ওয়াজেদ জয় বলেন, বিদেশে থাকা এক কোটি ১৮ লাখ প্রবাসী গত অর্থবছরে প্রায় ১৩ বিলিয়ন ডলার দেশে পাঠিয়েছেন। এর বাইরে হুন্ডির মাধ্যমে কত টাকা এসেছে তার কোনো হিসাব নেই। এত দিন প্রবাসীরা বিভিন্ন চ্যানেলে তাদের কষ্টাজিত অর্থ দেশে পাঠাচ্ছেন। এতে যেমন পয়সা খরচ বেশি হচ্ছে, তেমনি বিড়ম্বনার শিকার হচ্ছেন। পেইপ্যাল জুম সেবা চালুর মাধ্যমে এখন থেকে তারা সহজেই পেইপ্যালের অ্যাকাউন্ট থেকে বাংলাদেশে ৪০ মিনিট থেকে দুই ঘণ্টার মধ্যে টাকা পাঠাতে পারবেন। এই সেবা চালু হওয়ার ফলে বিদেশ থেকে টাকা আনতে হুন্ডি, দুর্নীতির দিনও শেষ হতে চলেছে। এখন পেইপ্যাল চালু হওয়ায় দ্রুত টাকা পাঠানোর সুবিধার কারণে প্রবাসীরা আর হুন্ডি করবেন না এবং তাতে রেমিটেন্স বাড়বে। রেমিটেন্স এবং ফ্রিল্যান্সারদের আয় যে হুন্ডির মধ্য দিয়ে আসত, সেটা বন্ধ হয়ে যাবে। লিগ্যাল চ্যানেল দিয়ে চলে আসবে, দুর্নীতির সুযোগ বন্ধ হয়ে যাবে। যারা হুন্ডি করে তারা চিট করে। টাকা চুরি হওয়ার আশংকা আর থাকছে না।

পেইপ্যাল ইন্টারনেট ভিত্তিক বিশ্বের বৃহত্তম পেমেন্ট ব্যবস্থা। জুম তাদের ক্রস বর্ডার পেমেন্ট সার্ভিস। এক সময় জুম আলাদা কোম্পানি থাকলেও ২০১৫ সালে পেইপ্যাল তা কিনে নেয়। ওই বছর শেষ দিকেই কয়েকটি ব্যাংকের মাধ্যমে বাংলাদেশে জুমের সেবা চালু হয়। বেশ কিছুদিন পরীক্ষা নিরীক্ষার পর গতকাল এর আনুষ্ঠানিক উদ্বোধন হল। আপাতত এই সেবা হবে ‘ইনবাউন্ড’। অর্থাত্ বিদেশ থেকে বাংলাদেশে টাকা পাঠানো হলে তা তোলা যাবে। তবে বাংলাদেশ থেকে কেউ বিদেশে টাকা পাঠাতে পারবেন না। প্রাতিষ্ঠানিক কাজে দেশের বাইরে বিল পরিশোধ, ইন্টারনেটে কেনাকাটা বা হোটেল বুকিংয়ের সুবিধাও আপাতত পাওয়া যাবে না।

আংশিক সুবিধা নিয়ে এই সেবা চালু করায় যারা সমালোচনা করছেন, উদ্বোধনী অনুষ্ঠানে তাদের বক্তব্যেরও জবাব দেন সজীব ওয়াজেদ জয়। তিনি বলেন, ভবিষ্যতে বাংলাদেশের অর্থনীতি যখন উন্নত দেশগুলোর সাথে পাল্লা দিতে পারবে, তখন টাকা পাঠানোরও সুযোগ তৈরি হবে। তিনি বলেন, কিছু কিছু সমালোচনার চেষ্টা করা হচ্ছে এই বলে যে সম্পূর্ণ সুযোগ সুবিধা দেওয়া হচ্ছে না, পেইপ্যাল দিয়ে টাকা পাঠানো যাচ্ছে না। এটা পেইপ্যালের ব্যর্থতা নয়। বাংলাদেশ ব্যাংকের আইনে বাইরে টাকা পাঠানো নিষেধ। এর পেছনে সরকারের নীতি ব্যাখ্যা করে প্রধানমন্ত্রীর ছেলে জয় বলেন, বিশ্ব অর্থনীতিতে মন্দা শুরু হলে তার প্রভাব সরাসরি যাতে বাংলাদেশের অর্থনীতিতে না পড়ে, সেই চেষ্টায় আওয়ামী লীগ সরকার দেশের অর্থনীতিকে কিছুটা আইসোলেটেড রেখেছে। বাংলাদেশ থেকে টাকা যেন বিনা বাধায় না যেতে পারে, সেটা আমাদের পলিসি। তবে আমাদের সরকারের আমলেই বিদেশে যাওয়ার সময় একজন ব্যক্তিকে ১০ হাজার ডলার নিয়ে যাওয়ার সুবিধা দেওয়া হয়েছে। এ বিষয়ে ভবিষ্যত পরিকল্পনা তুলে ধরে তিনি বলেন, বাংলাদেশের অর্থনীতি যখন উন্নত হবে, যখন আমরা বিদেশের যে কোনো দেশের সঙ্গে অর্থনীতিতে পাল্লা দিতে পারব, সেই পর্যায়ে আর কারেন্সির এই প্রতিবন্ধকতা থাকবে না। তখন আমরা আমাদের কারেন্সি মুক্ত করে দেব। কোনো সীমা থাকবে না। তবে এখনো আমরা সেই পর্যায়ে পৌঁছাইনি। সজীব ওয়াজেদ জয় বলেন, দেশের সকল সরকারি লেনদেন হবে অনলাইনে। মোবাইল অ্যাপের মাধ্যমে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন দেয়া হবে। একইভাবে বয়স্ক ভাতা, মুক্তিযোদ্ধা ভাতাসহ সরকারি বিল পরিশোধ করা হবে মোবাইল ফিনেন্সিয়াল পেমেন্ট সিস্টেমের মাধ্যমে। এজন্য কাজ করছে সরকার।

এদিকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ জানিয়েছে, যুক্তরাষ্ট্রের (ধীরে ধীরে অন্যান্য দেশ যুক্ত হবে) পেইপ্যাল অ্যাকাউন্টধারী যে কোনো ব্যক্তি তার পেইপ্যাল ওয়ালেট ব্যবহার করে মোটামুটি ৪০ মিনিটের মধ্যে নিরাপদে বাংলাদেশে নির্দিষ্ট ব্যক্তির অ্যাকাউন্টে টাকা পাঠাতে পারবেন। প্রতিবার সর্বোচ্চ ১০ হাজার ডলার পাঠানা যাবে। প্রতি লেনদেনে এক হাজার ডলার পর্যন্ত ৪ দশমিক ৯৯ ডলার ফি লাগবে। এক হাজারের বেশি লেনদেনের ক্ষেত্রে বাড়তি আর কোনো ফি দিতে হবে না। প্রাথমিকভাবে সোনালী ব্যাংক, রূপালী ব্যাংক, অগ্রণী ব্যাংক, জনতা ব্যাংক, সোস্যাল ইসলামী ব্যাংক, উত্তরা ব্যাংক, পূবালী ব্যাংক, সিটি ব্যাংক ও ইসলামী ব্যাংকের মাধ্যমে বাংলাদেশে পেইপ্যালে আসা টাকা তোলা যাবে। গতকালের অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, পেইপ্যালের মাধ্যমে বিদেশ থেকে টাকা আনার সুযোগ এ দেশের ফ্রিল্যান্সারদের দীর্ঘদিনের দাবি ছিলো। আজকের এই সেবা উদ্বোধনের ফলে তাদের সেই দাবি পূরণ হলো। এর আগে অনুষ্ঠানে ডিজিটাল মার্কেট প্লেসে নিজেদের বিশেষ অর্জনের জন্য সারাদেশের ১৭ সেরা ফ্রিল্যান্সারের মধ্যে পুরস্কার বিতরণ করেন সজীব ওয়াজেদ জয়।