হরতাল : নিরাপত্তায় পুলিশ র‌্যাব ডিবি ও বিজিবি মোতায়েন

স্টাফ রিপোর্টার: জামায়াতে ইসলামীর ডাকা ৭২ ঘণ্টার হরতালের দ্বিতীয় দফায় ৪৮ ঘণ্টার হরতাল শুরু হয়েছে আজ ভোর ৬টা থেকে। চলবে মঙ্গলবার ভোর ৬টা পর্যন্ত। যুদ্ধাপরাধের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল বুধবার দলটির আমির মাওলানা মতিউর রহমান নিজামীকে মৃত্যুদণ্ড দিলে জামায়াত দু দফায় ৭২ ঘণ্টার হরতালের ডাক দেয়। চুয়াডাঙ্গা-মেহেরপুর গতকাল জামায়াতে ইসলামী হরতালের পক্ষে মিছিল না করলেও ঝিনাইদহের ডাকবাংলায় ঝটিকা মিছিল বের করে। হরতালে যেকোনো প্রকারের নাশকতা ঠেকাতে পুলিশের পাশাপাশি বিজিবিও প্রস্তুত রাখা হয়েছে বলে জানা গেছে।

গত বৃহস্পতিবার ভোর ৬টা থেকে শুক্রবার ভোর ৬টা পর্যন্ত প্রথম দফায় হরতালের ২৪ ঘণ্টা অতিবাহিত হয়। একই অভিযোগে অপর জামায়াত নেতা মীর কাসেম আলীর রায় ঘোষণার দিন নির্ধারিত রয়েছে আজ। অন্যদিকে হরতাল ও রায় ঘোষণাকে কেন্দ্র করে রাজধানীসহ সারাদেশে কঠোর নিরাপত্তার প্রস্তুতি নেয়া হয়েছে। পুলিশ, গোয়েন্দা পুলিশ ও র‌্যাব সদস্যরা শনিবার সন্ধ্যা থেকেই নগরীর গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে অবস্থান নিয়েছেন। ট্রাইব্যুনালের বিচারপতিদের বাসা ও আশপাশের এলাকায় দুপুর থেকেই অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা কার্যকর করা হয়েছে। শনিবার রাতেই রাজধানীতে ১০ প্লাটুনসহ দেশের বিভিন্ন জেলাতে প্রয়োজন অনুযায়ী বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্য নামানো হয়েছে।

পুলিশ আইজিপি হাসান মাহমুদ খন্দকার বলেছেন, হরতালের নামে নাশকতা কর্মকাণ্ড প্রতিরোধে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সর্বোচ্চ সতর্কতাবস্থায় রাখা হয়েছে। কেউ নাশকতা করতে চাইলে পুলিশ আইন অনুযায়ী সর্বোচ্চ ব্যবস্থা নেবে। বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল আজিজ আহমেদ বলেছেন, আইনশৃঙ্খলা রক্ষায় বিজিবি প্রস্তুত রয়েছে। মীর কাসেম আলীর রায় ও হরতালকে ঘিরে যেকোনো ধরনের নাশকতা প্রতিরোধে সিভিল প্রশাসনকে সহযোগিতা করতে দেশের সব ব্যাটালিয়নকে সতর্ক থাকতে বলা হয়েছে। বুধবার রাতে রাজধানীতে বিজিবির ফোর্স মোতায়েন করা হয়েছিলো। আজকের হরতালেও বিজিবির টহল থাকবে। সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের চাহিদার আলোকে বিজিবি সদস্য মোতায়েন করা হচ্ছে। ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) সূত্র জানায়, রায় ঘোষণাকে কেন্দ্র করে রাজধানীজুড়ে ব্যাপক নিরাপত্তা প্রস্তুতি নেয়া হয়েছে। শুক্রবার রাত থেকে ডিবি পুলিশের সবগুলো টিম নিরাপত্তার দায়িত্ব পালন করবে।

ডাকবাংলা প্রতিনিধি জানিয়েছেন, ঝিনাইদহ সদর উপজেলার ডাকবাংলা বাজারে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির ঝিনাইদহ শহর শাখার উদ্যোগে গতকাল শনিবার সকাল ১০টায় হরতাল সমর্থনে মিছিল করেছে। মিছিলটি বাজারের প্রধান প্রধান সড়ক ঘুরে ত্রিমোহনীতে গিয়ে শেষ হয়। মিছিল শেষে বক্তব্য রাখেন- শহর শাখার সাধারণ সম্পাদক আনোয়ারুল ইসলাম, থানা সভাপতি তারেক রহমান, ছাত্রবিষয়ক সম্পাদক মনিরুল ইসলাম প্রমুখ।