হজ প্যাকেজ অনুমোদন

স্টাফ রিপোর্টার: আগামী বছরও সরকারি ব্যবস্থাপনায় দুটি প্যাকেজের মাধ্যমে হজ পালনের বিধান রেখে হজ প্যাকেজ, ২০১৫’র খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। গত বছরের তুলনায় প্যাকেজ-১ এ খরচ বেড়েছে ৪২৯ ও প্যাকেজ-২ এ বেড়েছে ৪৩০ টাকা এবার সরকারি ব্যবস্থাপনায় প্যাকেজ-১ এর মাধ্যমে হজ পালনে লাগবে তিন লাখ ৫৪ হাজার ৭৪৫ টাকা। অপরদিকে সাশ্রয়ী প্যাকেজ-২-এর মাধ্যমে দুই লাখ ৯৬ হাজার ২০৬ টাকা লাগবে। তবে দুটি প্যাকেজেই কোরবানির জন্য আলাদা ১০ হাজার ৫০০ টাকা (৫০০ রিয়াল) নিতে হবে।

সচিবালয়ে মন্ত্রিপরিষদ সভাকক্ষে গতকাল সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে হজ প্যাকেজ অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদসচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা এক প্রেসব্রিফিঙে এ অনুমোদনের কথা জানান। তিনি বলেন, বেসরকারি ব্যবস্থাপনায় সর্বনিম্ন প্যাকেজ হবে দু লাখ ৯৫ হাজার ৭৭৬ টাকা। এবার সমাপ্ত হজে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় প্যাকেজ-১’র মাধ্যমে হজ পালনে খরচ হয় তিন লাখ ৫৪ হাজার ৩১৬ টাকা। অপরদিকে প্যাকেজ-২’র মাধ্যমে খরচ হয় দু লাখ ৯৫ হাজার ৭৭৬ টাকা। দুটি প্যাকেজেই কোরবানির জন্য আলাদা ১০ হাজার ৫০০ টাকা (৫০০ রিয়াল) নিতে হয়েছে। সৌদি সরকারের অনলাইন হজ ব্যবস্থাপনার সাথে সঙ্গতি রাখতে বাংলাদেশের ব্যবস্থাপনায় পরিবর্তন আনা হচ্ছে। সাধারণত মার্চ মাসে মন্ত্রিসভায় হজ প্যাকেজ অনুমোদন পায়। এবার তা এগিয়ে আনা হয়েছে।

সৌদি সরকারের সিদ্ধান্ত অনুযায়ী অনলাইন নিবন্ধন এবং যন্ত্রে পাঠযোগ্য পাসপোর্ট (এমআরপি) বাধ্যতামূলক করে পবিত্র হজ প্যাকেজ-২০১৫’র খসড়া অনুমোদন করেছে মন্ত্রিসভা। সৌদি আরবে চাঁদ দেখা সাপেক্ষে আগামী বছরের ২২ সেপ্টেম্বর পবিত্র হজ পালিত হবে।

অনুমোদিত খসড়া অনুযায়ী আগামী বছর হজে যাওয়ার জন্য অনলাইনে নিবন্ধন এবং এমআরপি পাসপোর্ট বাধ্যতামূলক করা হয়েছে। মোশাররাফ হোসাইন ভূইঞা বলেন, আগামী বছরের ২১ জানুয়ারি থেকে অনলাইনে হজ পালনে নিবন্ধন শুরু হবে। নিবন্ধনের শেষ সময় ৫ ফেব্রুয়ারি। আগামী বছর এক লাখ এক হাজার ৭৫৮ জন হজযাত্রী হজ পালনে সৌদি আরব যেতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৯১ হাজার ৭৫৮ জন যাবেন।

মন্ত্রিপরিষদ সচিব জানান, সরকারি ব্যবস্থাপনায় হজে যেতে আগ্রহী ব্যক্তিদের জন্য দুটি প্যাকেজ অনুমোদন করেছে মন্ত্রিসভা। প্রথম প্যাকেজে কোরবানি বাদে থাকা-খাওয়াসহ মোট খরচ হবে তিন লাখ ৫৪ হাজার ৭৪৫ টাকা। দ্বিতীয় প্যাকেজে কোরবানি বাদে সম্ভাব্য ব্যয় দু লাখ ৯৬ হাজার ২০৬ টাকা। এছাড়া কোরবানি বাবদ প্রত্যেক হজযাত্রীকে ১০ হাজার ৫০০ টাকা আলাদাভাবে নিতে হবে।