সূর্য ওঠার আগেই নিজ এলাকা পরিষ্কার করে শুরু হলো সংগঠনের যাত্রা

ভালো কাজে পাশে থাকার অঙ্গীকার নিয়ে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করলো নবী-প্রবীণ জাগরণ সঙ্ঘ

 

স্টাফ রিপোর্টার: ভালো কাজে পাশে থাকার অঙ্গীকার নিয়ে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করলো চুয়াডাঙ্গা পৌর এলাকার মাঝেরপাড়ার নবীন-প্রবীণ জাগরণ সঙ্ঘ নামের একটি বেসরকারি সামাজিক সংগঠন। গতকাল শুক্রবার ভোরে দিনের সূর্য ওঠার আগেই সংগঠনটির প্রায় শতাধিক কর্মী নিজ এলাকায় পরিষ্কারপরিচ্ছন্ন অভিযানের মধ্য দিয়ে তাদের আনুষ্ঠানিক জানান দেয়। ওই এলাকার মানুষের ঘুম ভাঙার আগেই সংগঠটির সদস্যরা কোদাল-ঝুঁড়ি নিয়ে নেমে পড়েন রাস্তায়। রাস্তার দু পাশসহ সড়কের পাশে জমে থাকা আবর্জনার স্তুপ ও ড্রেনে জমে থাকা জমাট আবর্জনা পরিষ্কার করেন। ওই এলাকার বাসিন্দারা ঘুম থেকে জেগে এক নতুন মহল্লা আবিষ্কার করেন।

ওই পরিচ্ছন্ন অভিযানে ছিলো না কোনো ধনী-গরিবের ব্যবধান, ছিলো না উঁচু তলা নিচু তলার মানুষের ভেদাভেদ। নবীন-প্রবীণ সবাই মিলে যেন একাকার হয়েছিলো সৃষ্টি সুখের উল্লাসে। পরিষ্কার পরিচ্ছন্ন অভিযানে যোগ দিয়েছিলেন চুয়াডাঙ্গা পৌরসভার প্যানেল মেয়র গোলাম মোস্তফা মাস্তার ও ৪নং ওয়ার্ডের কাউন্সিলর জাহাঙ্গীর আলম খোকনসহ শিক্ষক, সাংবাদিক, ব্যবসায়িক নেতা ও সুশীল সমাজের প্রতিনিধিরা। প্রায় তিন ঘন্টাব্যাপি পরিচ্ছন্ন অভিযানে পৌরসভার পেছন থেকে মধু ওস্তাদের বাড়ি, হাজি ওসমান মণ্ডলের বাড়ি থেকে বাবলু মেম্বারের তিন তলা, আতিয়ার মিস্ত্রির বাড়ি থেকে মিজাইল জোয়র্দ্দারের বাড়ির সামনে পর্যন্ত চলে এ অভিযান। পরিচ্ছন্ন অভিযান শেষে সন্ধ্যায় নবীন-প্রবীণ জাগরণ সঙ্ঘের নবগঠিত কমিটির সদস্যরা আনুষ্ঠানিকভাবে শপথ ও অভিষেক অনুষ্ঠানে যোগ দেন। পৌরসভার পেছনে আমবাগানে অনুষ্ঠিত শপথ ও অভিষেক অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনটির সভাপতি আবু তালেব মণ্ডল।

অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন সংগঠনটির ধর্ম বিষয়ক সম্পাদক আতাউর রহমান মাসুম। এরপর আমন্ত্রিত অতিথিদের ফুলেল শুভেচ্ছায় সিক্ত করেন সংগঠনটির সদস্য হাসান আলী, দুলাল বিশ্বাস, আজিবার রহমান, আবুল আজম, জহুরুল ইসলাম, শুভ ও শাহাবুল। নবীন-প্রবীণ জাগরণ সঙ্ঘের যুগ্মসাধারণ সম্পাদক সাংবাদিক আরিফুল ইসলাম ডালিমের সঞ্চালনায় অনুষ্ঠিত শপথ ও অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা পৌরসভার প্যানেল মেয়র গোলাম মোস্তফা মাস্তার।

বিশেষ অতিথি ছিলেন নবীন-প্রবীণ জাগরণ সঙ্ঘের সহসভাপতি সামাজিক ব্যক্তিত্ব রেজা হোসেন জোয়ার্দ্দার বাবু, শিক্ষাবিদ শাহনেওয়াজ ফারুক, অ্যাড. কাইজার হোসেন জোয়ার্দ্দার শিল্পী। বক্তব্য রাখেন সংগঠনটির সাধারণ সম্পাদক একরামুল হক খলিল, অর্থ সম্পাদক হাজি ওসমান আলী মণ্ডল, কার্যনির্বাহী কমিটির সদস্য সিরাজুল ইসলাম সিরাজ ও মানবাধিকার কর্মী কমরেড ওমর আলী।

প্রধান অতিথি গোলাম মোস্তফা মাস্তার বলেন, সদ্য ভূমিষ্ঠ এ সংগঠনটি যে কার্যক্রমের মধ্যদিয়ে তাদের জানান দিলো তা দৃষ্টান্ত হয়ে থাকবে। তিনি সংগঠনটির লক্ষ্য ও কর্মকাণ্ডের ভূয়সী প্রশংসা করে বলেন, এরকম একটি সামাজিক সংগঠনের সাথে জড়িত হতে পেরে নিজেকে ধন্য মনে হচ্ছে। তিনি সংগঠনটির যেকোনো কাজে তাদের পাশে থাকার অঙ্গীকার করেন। উপস্থিত শ্রোতাদের তিনি জানান, নবীন-প্রবীণ জাগরণ সঙ্ঘের এ অনুষ্ঠানে পৌর মেয়র উপস্থিত থাকার কথা থাকলেও অসুস্থতার কারণে তিনি উপস্থিত হতে পারেননি। সংগঠনটির সাধারণ সম্পাদক খলিলুর রহমান তার স্বাগত বক্তব্যে বলেন, সব ভালো কাজে আমরা পাশে থাকতে চাই, আমরা চাই শাদাকে শাদা আর কালোকে কালো বলতে। তিনি সংগঠনটির কর্মপরিকল্পনাও উপস্থাপন করেন এবং তা বাস্তবায়নের জন্য সকলের সহযোগিতা চান। অভিষেক অনুষ্ঠান শেষে মাঝের পাড়া নবীন-প্রবীণ জাগরণ সঙ্ঘের ৩১ সদস্য বিশিষ্ট কার্যনির্বাহী কমিটির সদস্যদের শপথবাক্য পাঠ করান আইনজ্ঞ অ্যাড. কাইজার হোসেন জোয়ার্দ্দার শিল্পী। শপথ ও অভিষেক অনুষ্ঠান শেষে পরিচ্ছন্ন অভিযানে অংশ নেয়া সদস্যদের মধ্য থেকে ৪ জনকে ও আমন্ত্রিত অতিথিদের হাতে চুয়াডাঙ্গা টেলিকমের সৌজন্যে পুরস্কার তুলে দেন আয়োজক কমিটির সদস্যরা। পরে এক নৈশভোজের আয়োজন করা হয়।