সীমান্ত এখনও থমথমে : বঙ্গোপসাগরে মিয়ানমারের ৩ যুদ্ধজাহাজ

স্টাফ রিপোর্টার:সীমান্তেগোলাগুলির ঘটনায় একজন বিজিবি সদস্য নিহত হওয়ার পরও বাংলাদেশ পরিস্থিতিস্বাভাবিক করতে আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে। সীমান্তে থমথমে অবস্থা বিরাজকরার মধ্যেই সঙ্কটের দীর্ঘস্থায়ী সমাধানের লক্ষ্যে দু দেশের মধ্যে নিয়মিতনিরাপত্তা সংলাপ আয়োজনের আগ্রহ নতুন করে ব্যক্ত করছে বাংলাদেশ। এ লক্ষ্যেআগামী ১৮ জুন ঢাকায় পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠকে এ বিষয়ে একটি চুক্তি সইকরার চেষ্টা করবে ঢাকা।সীমান্ত এলাকা থেকে মিয়ানমার সেনা প্রত্যাহার নাকরায় বাংলাদেশ সীমান্তরক্ষী বাহিনী বিজিবি সতর্ক অবস্থায় রয়েছে। গতকাল রোববারনতুন করে কোনো সংঘর্ষ না ঘটলেও পরিস্থিতি এখনও থমথমে।বাংলাদেশ ওমিয়ানমারের মধ্যে উত্তেজনা সত্ত্বেও চলতি মাসে মিয়ানমারের সাথে কয়েকটিবৈঠকের কর্মসূচি বাতিল করেনি বাংলাদেশ। বরং ঢাকার পক্ষ থেকে এসব বৈঠককেসীমান্ত পরিস্থিতি স্বাভাবিক রাখার আলোচনা করার সুযোগ হিসেবে দেখা হচ্ছে।সীমান্তেপরিস্থিতি স্বাভাবিক করতে আগামী ৫ জুন সীমান্ত এলাকায় বিজিবি ও মিয়ানমারেরসীমান্তরক্ষী পুলিশ তথা বিজিপির মধ্যে পতাকা বৈঠক অনুষ্ঠিত হবে। আগামী ৯থেকে ১৪ জুন মহাপরিচালকের নেতৃত্বে বিজিবির একটি প্রতিনিধি দল মিয়ানমার সফরকরবে। আগামী ১৮ জুন ঢাকায় বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে পররাষ্ট্র সচিবপর্যায়ে বৈঠক অনুষ্ঠিত হবে।

এদিকে বঙ্গোপসাগরে নিজেদের জলসীমায় তিনটি যুদ্ধজাহাজ মোতায়েন করেছে মিয়ানমার।বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সীমান্তে বিজিবি সদস্য নিহতের ঘটনার পর এসবযুদ্ধজাহাজ টহল দিচ্ছে বলে জানিয়েছে বঙ্গোপসাগর থেকে ফিরে আসা বাংলাদেশিজেলেরা। মিয়ানমারের মংডুর নিকটবর্তী এলাকায় দুটি ও কিলা দং এলাকায় একটিযুদ্ধজাহাজ অবস্থান করছে।

বাংলাদেশ নৌবাহিনী সূত্রে জানা গেছে, বঙ্গোপসাগরে মিয়ানমারের জলসীমায় সে দেশের তিন যুদ্ধ জাহাজের টহলেরব্যাপারে নৌবাহিনীও সজাগ রয়েছে। বাংলাদেশের জলসীমায় নৌবাহিনী ওকোস্টগার্ডের নিয়মিত টহল রয়েছে। এদিকে মিয়ানমার নৌবাহিনী আকিয়াব বন্দরথেকে বাংলাদেশের পণ্যবাহী ট্রলার আসা বন্ধ করে দিয়েছে। গতকাল সকাল থেকেসন্ধ্যা পর্যন্ত টেকনাফ স্থলবন্দরে মিয়ানমার থেকে কোনো পণ্যবাহী ট্রলারআসেনি। বাংলাদেশের প্রায় অর্ধশত ট্রলার পণ্য নিয়ে এখন আকিয়াব বন্দরে আটকেপড়েছে।

কোস্টগার্ড টেকনাফ স্টেশন কমান্ডার লে. কাজি হারুন উর রশিদবলেন, মিয়ানমারের জলসীমায় তাদের নৌবাহিনীর তিনটি জাহাজ টহল দিচ্ছে বলেশুনেছি। আমরা সতর্ক অবস্থানে রয়েছি। এ কারণে টেকনাফ-সেন্টমার্টিন রুটেযাত্রীবাহী জাহাজ ও ট্রলারগুলোকে আমাদের নির্দেশনা মেনে চলাচল করতে বলাহয়েছে।সেন্টমার্টিনের কয়েকজন স্থানীয় জেলে জানান, গত শুক্রবারজুমার নামাজ শেষে দ্বীপের পূর্ব দিকে ট্রলার নিয়ে মাছ শিকারে গেলে মিয়ানমারজলসীমায় সে দেশের নৌবাহিনীর তিনটি যুদ্ধজাহাজ অবস্থান করতে দেখা গেছে।

গতকালরোববার বেলা ১২টার দিকে টেকনাফ স্থলবন্দরে গিয়ে দেখা যায়, মিয়ানমার থেকেকোনো ধরনের পণ্যবাহী ট্রলার বন্দরে আসেনি। স্থলবন্দরের কয়েকজন ব্যবসায়ীজানান, নাইক্ষ্যংছড়ি সীমান্তে মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশ (বিজিপি)গুলিবর্ষণ করে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) নায়েক সুবেদার মিজানুররহমানকে হত্যা করার ঘটনায় দু দেশের সীমান্ত এলাকায় উত্তেজনা সৃষ্টি হয়েছে।

স্থলবন্দরেরশুল্ক কর্মকর্তা নুরে আলম বলেন, নাইক্ষ্যংছড়ি সীমান্তের পর টেকনাফস্থলবন্দরে মিয়ানমার আকিয়াব বন্দর দিয়ে শুক্রবার থেকে গতকাল রোববার সন্ধ্যা৬টা পর্যন্ত কোনো পণ্যবাহী ট্রলার আসেনি।

বান্দরবানে নাইক্ষ্যংছড়ি সীমান্তে পাইনছড়ি ক্যাম্প কমান্ডার নায়েক সুবেদারমিজানুর রহমানের লাশ গতকাল নাইক্ষ্যংছড়ি ৩১ বিজিবি ব্যাটালিয়ান সদর দফতরেআনা হয়বেলা সাড়ে ১২টার দিকে লেম্বুছড়ি ক্যাম্প থেকে একটিঅ্যাম্বুলেন্সে করে লাশ ব্যাটালিয়ন সদর দফতরে আনা হয়পরে লাশ ময়নাতদন্তেরজন্য কক্সবাজার হাসপাতালমর্গে পাঠানো হয়আজ সোমবার নাইক্ষ্যংছড়িতেবিজিবি ব্যাটালিয়ন সদর দফতরে জানাজা শেষে মিজানের লাশ তার গ্রামের বাড়িকুমিল্লার দেবীদ্বারের মোহনপুর ইউনিয়নের ভেলানগর পাঠানো হবে

সীমান্তে উত্তেজনা এখনো কমেনি:মিয়ানমারেরবিজিপি (বর্ডার গার্ড পুলিশ) ও সেনাবাহিনী এখনো রণসজ্জিত অবস্থায় টহলদিচ্ছে সীমান্তে। বিশেষ করে সেনাবাহিনী মিয়ানমারের বিওপিগুলোতে ভারিঅস্ত্র স্থাপন করেছে। সেনাবাহিনীর গাড়ি দিয়ে এক বিওপি থেকে আরেক বিওপিতেটহল দিতে দেখা গেছে। বিজিবি গোপন সোর্সের মাধ্যমে খবর পেয়েছে যে, মিয়ানমারের বিওপিগুলোতে বিজিপি মেশিনগান স্থাপন করে বাংলাদেশের সীমান্তেরদিকে তাক করে রয়েছে। তবে মিয়ানমারের বিজিপি ও সেনাবাহিনীর এসব রণসজ্জারপ্রেক্ষিতে বাংলাদেশের বিজিবি তাদের পাল্টা প্রতিরোধ ও প্রতিবাদ জানানোরজন্য পর্যাপ্ত শক্তি বৃদ্ধি করেছে বলে নিশ্চিত করেছেন বিজিবি’র কক্সবাজারসেক্টর কমান্ডার কর্নেল খন্দকার ফরিদ হাসান।

এদিকে নাইক্ষ্যংছড়িবিজিবি ব্যাটালিয়ন সদর দফতরে এক প্রেসব্রিফিঙে চট্টগ্রাম আঞ্চলিককমান্ডার ব্রি. জে. সৈয়দ আহমদ আলী বলেন, প্রতিবেশী দেশ মিয়ানমারের সাথেবন্ধুত্বপূর্ণ সর্ম্পক বজায় রাখতে চাই। কিন্তু তারা যদি সেটার গুরুত্ব নাবুঝে উল্টো ঘায়েল করার চেষ্টা করে তার পাল্টা জবাব দেয়ার জন্য প্রস্তুতিরয়েছে। সীমান্তের নিরাপত্তায় বিজিবি প্রস্তুত রয়েছে। প্রেস ব্রিফিঙে নিহতমিজানুর রহমানের পরিবারকে ৫ লাখ টাকা দেয়ার ঘোষণা দেয়া হয়।

শোকে নির্বাক মিজানের পরিবার: মিজানুর রহমানের মৃত্যুর খবরে তারপরিবারের সদস্যরা এখন নির্বাক প্রায়। গতকাল বিকেলে মিজানের বাড়িতে গিয়েদেখা যায়, স্ত্রী শামীমা শোকে পাথর হয়ে আছেন। মা ফাতেমা একের পর এক জনকেজড়িয়ে ধরে বলছেন ‘আমার মিজান আইব নি, কোন সময় তারে আনবো…’। বড় মেয়েফাতেমা (১৬), হালিমা (১৪), শিমু (১৩) চোখের জলে বুক ভাসাচ্ছে। কিছুই বুঝেউঠতে পারছে না কনিষ্ঠ কন্যা হাবিবা (৪)।